বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যগুলির অনুরোধে নীতি বদল, সকলকে বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র: মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI)

রাজ্যগুলির অনুরোধে নীতি বদল, সকলকে বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র: মোদী

  • ২১ জুন থেকে ১৮ উর্ধ্ব সব দেশবাসীকে বিনামূল্যে করোনা টিকা দেবে কেন্দ্র। এদিন এই ঘোষণাই করলেন প্রধানমন্ত্রী মোদী।

২১ জুন থেকে ১৮ উর্ধ্ব সব দেশবাসীকে বিনামূল্যে করোনা টিকা দেবে কেন্দ্র। এদিন এই ঘোষণাই করলেন প্রধানমন্ত্রী মোদী। এদিন দেশে করোনা টিকা তৈরি নিয়ে ইতিবাচক শোনায় প্রধানমন্ত্রী মোদীকে। তিনি বলেন, 'যখন বিশ্বে করোনা ছড়িয়ে পড়েছিল, তখন সারা বিশ্ব আতঙ্কে ছিল যে এটা কীভাবে সামাল দেওয়া সম্ভব হবে। কিন্তু পরিশ্রম করলে, মনোভাব স্বচ্ছ থাকলে সব কাজ করা যায়। এক বছরের মধ্যে আমাদের দেশে দুটি টিকা তৈরি করেছেন বিজ্ঞানীরা।' তবে এই টিকা তৈরি হলেও টিকাকরণ নিয়ে প্রশ্ন থেকেই গিয়েছিল দেশে। এই পরিস্থিতিতে বিরোধীদের তোপের মুখে পড়ে কেন্দ্র।

টিকার অভাব নিয়ে বিগত বেশ কয়েকদিন ধরে কেন্দ্রকে তোপ দাগছিল রাজ্যগুলি। এই পরিস্থিতিতে রাজ্যগুলির ঘাড়েই টিকাকরণ নিয়ে দায় চাপানোর চেষ্টা করেব প্রধানমন্ত্রী। এই প্রসঙ্গে এদিন তিনি বলেন, 'বিভিন্ন রাজ্যের থেকে বিভিন্ন রকমের দাবি করা হচ্ছিল টিকাকরণ নিয়ে। কেন লকডাউনের ক্ষমতা রাজ্যের হাতে দেওয়া হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছিল।' মোদী বুঝিয়ে দেন, রাজ্যগুলির দাবির ভিত্তিতেই কেন্দ্র ধীরে ধীরে টিকাকরণের দায়িত্ব ছেড়ে দেয় রাজ্যগুলির হাতে।

প্রধানমন্ত্রী এদিন বলেন, 'এপ্রিল পর্যন্ত কেন্দ্রের মাধ্যমে টিকাকরণ চলছিল। ভালোভাবে চলছিল। দেশের মানুষ অপেক্ষা করছিলেন। তারপর রাজ্যের তরফে বিভিন্ন দাবি করা হচ্ছিল। রাজ্যের হাতে টিকাকরণের ক্ষমতা দেওয়া হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন তোলা হয়। চিন্তাভাবনার করা হয়। তো আমরা ভাবলাম ২৫ শতাংশ কাজ রাজ্যকে দেওয়া হোক।' এছাড়া মোদী জানান, প্রতিটি ডোজের যা নির্ধারিত দাম থাকবে, তাতে সর্বাধিক ১৫০ টাকা সার্ভিস চার্জ বসানো যাবে।

এদিন প্রধানমন্ত্রী মোদী বলেন, 'টিকা প্রস্তুতকারকদের থেকে ৭৫ শতাংশ টিকা কিনবে কেন্দ্র। বাকি ২৫ শতাংশ কিনতে পারবে বেসরকারি সংস্থাগুলি। রাজ্যগুলিকে বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র। ১৮ বছরের সকলে বিনামূল্যে টিকা পাবেন।' মোদী আরও বলেন, 'সম্প্রতি বিশেষজ্ঞরা বাচ্চাদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তা নিয়ে দুটি টিকার কাজ চলছে।'

বন্ধ করুন