বাংলা নিউজ > ঘরে বাইরে > Allahabad High Court: ২৬ বছরের পুরনো ধর্ষণের মামলায় দোষী সাব্যস্তকে মুক্তি দিল এলাহাবাদ হাইকোর্ট

Allahabad High Court: ২৬ বছরের পুরনো ধর্ষণের মামলায় দোষী সাব্যস্তকে মুক্তি দিল এলাহাবাদ হাইকোর্ট

এলাহাবা হাইকোর্ট।  (HT File Photo) (HT_PRINT)

এই মামলার রায় দিতে গিয়ে বেঞ্চ সাক্ষ্যের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে। সেইসঙ্গে নির্যাতিতাকে ‘সম্মতিকারী পক্ষ’ বলে জানায় আদালত। বেঞ্চ জানায়, মেডিক্যাল রিপোর্টে কোনও প্রমাণ মেলেনি। তাছাড়া, ঘটনার সময় নির্যাতিতার বয়স ছিল ১৬ বছর। আদালতের মতে, এই বয়স সহবাস সম্পর্কে বোঝার বিষয়ে যথেষ্ট।

২৬ বছরের একটি পুরনো ধর্ষণের মামলায় দোষী সাব্যস্ত ব্যক্তিকে মুক্তি দিল এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ। একইসঙ্গে এই মামলায় নির্যাতিতার সাক্ষ্যের ওপর প্রশ্ন তুলেছে আদালত। অবিলম্বে অভিযুক্তকে জেল থেকে মুক্তি দিতে হবে বলে নির্দেশ দিয়েছে এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি করুণেশ সিং পাওয়ারের বেঞ্চ।

আরও পড়ুন: ‘রাজ্যের লজ্জা’ ধর্ষণের মামলায় পুলিশকে তীব্র ভর্ৎসনা করে মন্তব্য হাইকোর্টের

এই মামলার রায় দিতে গিয়ে বেঞ্চ সাক্ষ্যের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে। সেইসঙ্গে নির্যাতিতাকে ‘সম্মতিকারী পক্ষ’ বলে জানায় আদালত। বেঞ্চ জানায়, মেডিক্যাল রিপোর্টে কোনও প্রমাণ মেলেনি। তাছাড়া, ঘটনার সময় নির্যাতিতার বয়স ছিল ১৬ বছর। আদালতের মতে, এই বয়স সহবাস সম্পর্কে বোঝার বিষয়ে যথেষ্ট। মামলার বয়ান অনুযায়ী ১৯৯৭ সালের ১৬ জানুয়ারি মেয়েটির বাবা লখনউ পুলিশের কাছে অভিযোগ করেছিলেন যে অভিযুক্ত লালা তার মেয়েকে অপহরণ করেছে। তারা কোথাও তাকে খুঁজে পাচ্ছে না। এরপর ওই বছরের ২৭ জানুয়ারি তাকে উদ্ধার করা হয়। ঘটনায় লালার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে এফআইআর দায়ের করা হয়। বিচারের পরে, অভিযুক্তকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। পরে ওই ব্যক্তি নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে যান। আদালত উল্লেখ করেছে, যে নির্যাতিতা স্বেচ্ছায় অভিযুক্তের কাছ থেকে গহনা এবং ২২০০ টাকা নিয়েছিল। সমস্ত কিছু খতিয়ে দেখার পর এলাহাবাদ হাইকোর্ট অভিযুক্তকে ধর্ষণে দোষী সাব্যস্ত করতে অস্বীকার করে।

উল্লেখ্য, এর আগে নিম্ন আদালত ওই ব্যক্তিকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়ার পাশাপাশি ৫ হাজার টাকা জরিমানা করেছিল। সবকিছু খতিয়ে দেখে হাইকোর্টের বেঞ্চ উল্লেখ করেছে, যে নির্যাতিতাকে ১৩ দিন পরে উদ্ধার করা হয়েছিল। তারপরে নির্যাতিতা কোনও আশঙ্কা প্রকাশ করেননি। আদালত এও বিবেচনা করে যে চিকিৎসকদের মেডিক্যাল পরীক্ষার রিপোর্টে কোনও সন্দেহজনক কিছু পাওয়া যায়নি, যাতে বোঝা যায় ওই নির্যাতিতা ধর্ষণের শিকার হয়েছিলেন। আদালত উল্লেখ করেছে, বয়ানে নির্যাতিতা উল্লেখ করেছেন তিনি স্বেচ্ছায় ওই ব্যক্তির সঙ্গে গিয়েছিলেন। এ সমস্ত কিছুর ভিত্তিতে হাইকোর্টের বেঞ্চ মনে করছে, অভিযুক্ত ব্যক্তি দোষী নন। তার ভিত্তিতে তাকে মুক্তির নির্দেশ দিয়েছে হাইকোর্ট। প্রসঙ্গত, ২০০০ সাল থেকে জেলে ছিল অভিযুক্ত। অবেশেষে মুক্তি পাবে সে আদালতের নির্দেশে। 

ঘরে বাইরে খবর

Latest News

আর্মিতে যোগ দিতে চায় এদিকে ভুঁড়ি! খুদেকে বুদ্ধি দিয়ে সৌরভ বললেন, ‘সবার আগে…’ চায়না মোবাইলকে টেক্কা দিয়ে বিশ্বের বৃহত্তম মোবাইল অপরেটর রিলায়েন্স জিও 'বাল্য বিবাহ' করেছেন জয়িতা-পার্থিব! দিদির মঞ্চে রামপ্রসাদের বৌদি বললেন, ‘কেউ…’ রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান তাপপ্রবাহে সাধারণ কামরার যাত্রীরা এসি কোচ দখল করছেন, কড়া পদক্ষেপ করল রেল 'ভোট ফর নির্ভয়া দি', শ্রীরূপার জায়গায় এ কার নামে প্রচার BJP-র? জানালেন প্রার্থীই শাকিব-মিমির প্রেমে 'তুফান' তুলবেন চঞ্চল! কোন চরিত্রে দেখা যাবে অভিনেতাকে? কেমন কাটবে আগামিকাল? লক্ষ্মীবারে ভাগ্য প্রসন্ন হবে? জেনে নিন ২৫ এপ্রিলের রাশিফল ছিল ২৫ হাজার কোটির ব্যাঙ্ক দুর্নীতির অভিযোগ, EOWর ক্লিনচিট অজিত পত্নী সুনেত্রাকে বলেছিল, ডবল ডবল চাকরি হবে, এখন ডবল ডবল চাকরি যাচ্ছে: শুভেন্দু অধিকারী

Latest IPL News

রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.