বাংলা নিউজ > ঘরে বাইরে > সড়ক নেটওয়ার্কে চিনকে ছাড়িয়ে গেল ভারত, সামনে শুধু আমেরিকা, উচ্ছ্বসিত আনন্দ মাহিন্দ্রা

সড়ক নেটওয়ার্কে চিনকে ছাড়িয়ে গেল ভারত, সামনে শুধু আমেরিকা, উচ্ছ্বসিত আনন্দ মাহিন্দ্রা

বম্বের ট্রান্স-হারবার রোড (Hindustan Times)

আনন্দ মাহিন্দ্রা বৃহত্তম সড়ক নেটওয়ার্কযুক্ত দেশগুলির একটি তালিকা ভাগ করেছেন, চীনকে ছাড়িয়ে ভারতকে দ্বিতীয় বৃহত্তম হিসাবে তুলে ধরেছেন। তিনি বিশ্বাস প্রকাশ করেন যে ভারত শীঘ্রই মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বৃহত্তম সড়ক নেটওয়ার্কের দেশ হয়ে উঠবে।

দেশ-বিদেশের নানান খবর মাঝেমাঝেই শেয়ার করেন ব্যবসায়ী আনন্দ মাহিন্দ্রা। ভারতের নানান নজির সবার সঙ্গে ভাগ করে নেন তিনি। পরিকাঠামো ক্ষেত্রে ভারত যে দ্রুত এগিয়ে চলেছে, বিশিষ্ট শিল্পপতির পোস্টে অনেক ক্ষেত্রেই তার প্রমাণ পাওয়া যায়। এবার সড়ক নেটওয়ার্কের ক্ষেত্রে চিনকে ছাপিয়ে যাওয়ার পরিসংখ্যান শেয়ার করলেন তিনি। আনন্দ মাহিন্দ্রা কেন্দ্রীয় সড়কমন্ত্রী নীতীন গডকড়িকে ট্যাগ করে লিখেছেন যে তাঁর আশা, খুব দ্রুতই আমেরিকাকে পেরিয়ে এক নম্বর স্থান দখল করবে আমাদের দেশ।

তিনি বলেন, ‘আমরা চিনের চেয়ে এগিয়ে থাকায় আমি বিস্মিত হয়েছি। এর কারণ হতে পারে চিনের পশ্চিমাংশে খুব কম জনবসতি রয়েছে। আরও মজার বিষয় হল যে আমরা মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সামান্যই পিছিয়ে। আমি নিশ্চিত @nitin_gadkari টার্গেট ঠিক করে দিতে পারেন কবের মধ্যে আমেরিকাকে ছাড়িয়ে যেতে হবে সেটার।’

গত বছরের জুন মাসে কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক গডকড়ি বলেছিলেন যে গত নয় বছরে দেশের জাতীয় মহাসড়কের মোট দৈর্ঘ্য প্রায় ৫৯% বৃদ্ধি পেয়েছে। জাতীয় মহাসড়কের দ্রুত সম্প্রসারণ এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সড়ক নেটওয়ার্কে পরিণত করেছে।

নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে গডকড়ি বলেন, ২০১৩-১৪ সালে জাতীয় মহাসড়কের মোট দৈর্ঘ্য ছিল ৯১,২৮৭ কিলোমিটার, যা ২০২২-২৩ সালে বেড়ে দাঁড়িয়েছে ১,৪৫,২৪০ কিলোমিটার, এই সময়ের মধ্যে ৫৯ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে।

 ২০২২ সাল পর্যন্ত ভারতের সড়ক নেটওয়ার্ক৫.৮৯ মিলিয়ন কিলোমিটারেরও বেশি পথ অতিক্রম করেছে। এই রাস্তাগুলিকে জাতীয় মহাসড়ক (এনএইচ), রাজ্য মহাসড়ক, জেলা সড়ক, গ্রামীণ রাস্তা, গ্রামীণ রাস্তা এবং অন্যান্য গ্রামীণ সড়ক (ওআরআর) সহ বেশ কয়েকটি বিভাগে শ্রেণিবদ্ধ করা হয়েছে। যমুনা এক্সপ্রেসওয়ে, মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ে, ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে ইত্যাদির উন্নয়ন প্রধান শহরগুলির মধ্যে দ্রুত এবং মসৃণ ভ্রমণের পথ আরও সুগম করেছে। 

শুধু রাস্তার সংখ্যা নয়, রাস্তার মানও আমেরিকার মতো করার পরিকল্পনা আছে নীতীন গডকড়ির। খুব দ্রুতই জাতীয় সড়কগুলি সেরকম হয়ে যাবে বলে তাঁর আশা। এছাড়াও টোল সংগ্রহ করার জন্য জিপিএস প্রযুক্তির ব্যবহার করতে চলেছে সরকার। তার ফলে আরও সহজে মানুষ যাতায়াত করতে পারবেন ও তাদের কোনও ভাবেই অপেক্ষা করতে হবে না। তবে এখনও গ্রামের দিকে রাস্তার অপ্রতুল পরিকাঠামো ও শহরের ক্ষেত্রে অসম রক্ষনাবেক্ষণের সমস্যা নিশ্চিত ভাবেই আম আদমির সমস্যা বৃদ্ধি করে। 

ঘরে বাইরে খবর

Latest News

বিয়ের আগে ভালোবাসার ইস্তেহার! আদৃতের জন্য বার্তা কৌশাম্বির, ‘তুমিই এখন…’ ভোটের আগেই দার্জিলিংয়ে ১০ লক্ষ নগদ টাকা-সহ গ্রেফতার রাজু বিস্তা ঘনিষ্ঠ BJP নেতা শ্রীরূপার বিরুদ্ধে অশ্লীল মন্তব্যের অভিযোগে অভিষেকের বিরুদ্ধে কমিশনে বিজেপি ‘কংগ্রেস-সিপিএম BJP-র বি-টিম'!ইন্ডিয়া জোটের ভবিষৎ কার উপর নির্ভর, জানালেন অভিষেক 'সলমন মদ পরিবেশনার দায়িত্বে! শাহরুখ, শ্রীদেবীরা তো সকলেই আমার বিয়েতে নেচেছিলেন' ‘মনে হয় সব ছেড়ে বাবার কাছে চলে যাই’, লিখলেন ইরফান-পুত্র বাবিল! সব ঠিক আছে তো? চাকরিতে প্রমোশন, ব্যবসায় বিপুল টাকা লাভ! শুক্র-সূর্যের যুতিতে মেষ সহ লাকি কারা? প্রবল তাপপ্রবাহ চলবে, বুধ পর্যন্ত গরমে 'রোস্ট' হতে হবে, কবে বৃষ্টি দক্ষিণবঙ্গে? PAK vs NZ: T20 WC 2024-র আগে পাকিস্তান দলে ধাক্কা! চোটের কবলে রিজওয়ান ও ইরফান হিটস্ট্রোক হলে শরীরে দেখা দেয় এই ৫ লক্ষণ, মৃত্যু এড়াতে জেনে নিন প্রতিরোধের উপায়

Latest IPL News

IPL-এর আচরণবিধি লঙ্ঘন করলেন রসিখ! দিল্লির বোলারকে লাল চোখ দেখালেন ম্যাচ রেফারি পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.