বাংলা নিউজ > ঘরে বাইরে > সড়ক নেটওয়ার্কে চিনকে ছাড়িয়ে গেল ভারত, সামনে শুধু আমেরিকা, উচ্ছ্বসিত আনন্দ মাহিন্দ্রা

সড়ক নেটওয়ার্কে চিনকে ছাড়িয়ে গেল ভারত, সামনে শুধু আমেরিকা, উচ্ছ্বসিত আনন্দ মাহিন্দ্রা

বম্বের ট্রান্স-হারবার রোড (Hindustan Times)

আনন্দ মাহিন্দ্রা বৃহত্তম সড়ক নেটওয়ার্কযুক্ত দেশগুলির একটি তালিকা ভাগ করেছেন, চীনকে ছাড়িয়ে ভারতকে দ্বিতীয় বৃহত্তম হিসাবে তুলে ধরেছেন। তিনি বিশ্বাস প্রকাশ করেন যে ভারত শীঘ্রই মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বৃহত্তম সড়ক নেটওয়ার্কের দেশ হয়ে উঠবে।

দেশ-বিদেশের নানান খবর মাঝেমাঝেই শেয়ার করেন ব্যবসায়ী আনন্দ মাহিন্দ্রা। ভারতের নানান নজির সবার সঙ্গে ভাগ করে নেন তিনি। পরিকাঠামো ক্ষেত্রে ভারত যে দ্রুত এগিয়ে চলেছে, বিশিষ্ট শিল্পপতির পোস্টে অনেক ক্ষেত্রেই তার প্রমাণ পাওয়া যায়। এবার সড়ক নেটওয়ার্কের ক্ষেত্রে চিনকে ছাপিয়ে যাওয়ার পরিসংখ্যান শেয়ার করলেন তিনি। আনন্দ মাহিন্দ্রা কেন্দ্রীয় সড়কমন্ত্রী নীতীন গডকড়িকে ট্যাগ করে লিখেছেন যে তাঁর আশা, খুব দ্রুতই আমেরিকাকে পেরিয়ে এক নম্বর স্থান দখল করবে আমাদের দেশ।

তিনি বলেন, ‘আমরা চিনের চেয়ে এগিয়ে থাকায় আমি বিস্মিত হয়েছি। এর কারণ হতে পারে চিনের পশ্চিমাংশে খুব কম জনবসতি রয়েছে। আরও মজার বিষয় হল যে আমরা মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সামান্যই পিছিয়ে। আমি নিশ্চিত @nitin_gadkari টার্গেট ঠিক করে দিতে পারেন কবের মধ্যে আমেরিকাকে ছাড়িয়ে যেতে হবে সেটার।’

গত বছরের জুন মাসে কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক গডকড়ি বলেছিলেন যে গত নয় বছরে দেশের জাতীয় মহাসড়কের মোট দৈর্ঘ্য প্রায় ৫৯% বৃদ্ধি পেয়েছে। জাতীয় মহাসড়কের দ্রুত সম্প্রসারণ এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সড়ক নেটওয়ার্কে পরিণত করেছে।

নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে গডকড়ি বলেন, ২০১৩-১৪ সালে জাতীয় মহাসড়কের মোট দৈর্ঘ্য ছিল ৯১,২৮৭ কিলোমিটার, যা ২০২২-২৩ সালে বেড়ে দাঁড়িয়েছে ১,৪৫,২৪০ কিলোমিটার, এই সময়ের মধ্যে ৫৯ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে।

 ২০২২ সাল পর্যন্ত ভারতের সড়ক নেটওয়ার্ক৫.৮৯ মিলিয়ন কিলোমিটারেরও বেশি পথ অতিক্রম করেছে। এই রাস্তাগুলিকে জাতীয় মহাসড়ক (এনএইচ), রাজ্য মহাসড়ক, জেলা সড়ক, গ্রামীণ রাস্তা, গ্রামীণ রাস্তা এবং অন্যান্য গ্রামীণ সড়ক (ওআরআর) সহ বেশ কয়েকটি বিভাগে শ্রেণিবদ্ধ করা হয়েছে। যমুনা এক্সপ্রেসওয়ে, মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ে, ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে ইত্যাদির উন্নয়ন প্রধান শহরগুলির মধ্যে দ্রুত এবং মসৃণ ভ্রমণের পথ আরও সুগম করেছে। 

শুধু রাস্তার সংখ্যা নয়, রাস্তার মানও আমেরিকার মতো করার পরিকল্পনা আছে নীতীন গডকড়ির। খুব দ্রুতই জাতীয় সড়কগুলি সেরকম হয়ে যাবে বলে তাঁর আশা। এছাড়াও টোল সংগ্রহ করার জন্য জিপিএস প্রযুক্তির ব্যবহার করতে চলেছে সরকার। তার ফলে আরও সহজে মানুষ যাতায়াত করতে পারবেন ও তাদের কোনও ভাবেই অপেক্ষা করতে হবে না। তবে এখনও গ্রামের দিকে রাস্তার অপ্রতুল পরিকাঠামো ও শহরের ক্ষেত্রে অসম রক্ষনাবেক্ষণের সমস্যা নিশ্চিত ভাবেই আম আদমির সমস্যা বৃদ্ধি করে। 

ঘরে বাইরে খবর

Latest News

'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স দুই ছেলে-মেয়ে নিয়ে ব্যস্ত ‘বাবা’ পরমব্রত, সুখী দাম্পত্যের ছবি দিলেন পিয়া গম্ভীরের পরামর্শে ছুটি কমিয়ে শ্রীলঙ্কা সফরেই দলে ফিরছেন ক্যাপ্টেন রোহিত! সূর্যের ঘরে বুধের গমন, ৪ রাশির জীবনে আসবে ইতিবাচক পরিবর্তন, পাবে নতুন সুযোগ ২০-২৫% নয়, একেবারে ২০০-৩০০% চার্জ বাড়াতে পারে সুইগি-জোমাটো, মত রেস্তোরাঁগুলির ভুঁড়ি থেকে সিক্স প্যাক! ছবি পোস্ট করে জীবনের কঠিন সময়টাকে মনে করলেন হার্দিক ভিস্তারার সাথে হবে মার্জার, কর্মীদের জন্যে স্বেচ্ছাবসর স্কিম চালু এয়ার ইন্ডিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বারংবার উঠেছে প্রশ্ন, এহেন বাইডেন এবার কোভিড আক্রান্ত রথের মেলায় দেদার ‘‌মোমো’‌ খেয়ে হাসপাতালে ভর্তি প্রায় ৫০ জন, দেখতে গেলেন মন্ত্রী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.