বাংলা নিউজ > ঘরে বাইরে > Andaman & Nicobar Earthquake: ২৪ ঘণ্টায় ২২ বার কাঁপল আন্দামান ও নিকোবর! ধারাবাহিক ভূমিকম্পে আতঙ্ক দ্বীপপুঞ্জে
আন্দামান দ্বীপপুঞ্জে পরপর ভূমিকম্প 

Andaman & Nicobar Earthquake: ২৪ ঘণ্টায় ২২ বার কাঁপল আন্দামান ও নিকোবর! ধারাবাহিক ভূমিকম্পে আতঙ্ক দ্বীপপুঞ্জে

  • Andaman & Nicobar Earthquake: সোমবার ভোর ৫টা ৪২ মিনিট প্রথম ভূমিকম্প অনুভূত হয়েছিল দ্বীপপুঞ্জে। এরপর থেকে লাগাতার ঘণ্টায় ঘণ্টায় কেঁপে উঠেছে আন্দামান ও নিকোবর। জানা গিয়েছে, আজকে সকাল ৮টা ৫মিনিটে সর্বশেষ ভূমিকম্পটি হয়।

গত ২৪ ঘণ্টায় ২২ বার ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। ভূমিকম্পগুলি রিখটার স্কেলে ৩.৮ থেকে ৫ মাত্রা পর্যন্ত ছিল। সোমবার ভোর ৫টা ৪২ মিনিট প্রথম ভূমিকম্প অনুভূত হয়েছিল দ্বীপপুঞ্জে। এরপর থেকে লাগাতার ঘণ্টায় ঘণ্টায় কেঁপে উঠেছে আন্দামান ও নিকোবর। জানা গিয়েছে, আজকে সকাল ৮টা ৫মিনিটে সর্বশেষ ভূমিকম্পটি হয়। রিখটার স্কেলে ৪.৩ মাত্রার ভূমিকম্পটি পোর্ট ব্লেয়ারের দক্ষিণ-পূর্ব উপকূল থেকে ১৮৭ কিমি দূরে অনুভূত হয়েছিল। সবচেয়ে প্রবল ভূমিকম্পটি রিখটার স্কেলে ৫ মাত্রার ছিল বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি।

শুধুমাত্র মধ্যরাত থেকে আজকে সকাল ৮টা ৫মিনিট পর্যন্ত ১১টি কম্পন অনুভূত হয় বলে জানা যায়। গতকালের ধারাবাহিক কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.৬ থেকে ৪.৫। লাগাতার ভূমিকম্পে কোনও বড় ক্ষয় ক্ষতি না হলেও আশঙ্কা করা হচ্ছে বড় কোনও কম্পন আসতে পারে আন্দামানে। সাধারণত, বড় কোনও ভূমিকম্পের আগে বা পরে এরম ছোট ছোট কম্পন অনুভূত হয়। যখন দুটি প্লেটের সংঘর্ষ হয় তখম এমনটা হয়।

একের পর এক ভূমিকম্প হওয়ায় আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। ভূপদার্থবিজ্ঞানীদের অনুমান, আন্দামান-সুমাত্রা অঞ্চলে মাটি ও সমুদ্রের নীচের ভূস্তর অস্থির হয়ে রয়েছে। এর জেরেই বারংবার কেঁপে উঠছে দ্বীপপুঞ্জ। আন্দামানে শেষ বড় ভূকম্প হয় ২০০৪ সালের ডিসেম্বর মাসে। এই আবহে আন্দামান ও নিকোবরের দুর্যোগ মোকাবিলা কমিশনার ডঃ মনোজ রাজন বলেন, ‘এই ধরনের ভূমিকম্প স্থানীয় সম্প্রদায়ের কোনও ক্ষতি করে না... সামান্য কম্পন হতে পারে... এই ভূমিকম্পের জেরে ক্ষয়ক্ষতির সম্ভাবনা খুব কম।’

 

বন্ধ করুন