বাংলা নিউজ > ঘরে বাইরে > বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি টমেটো, উদ্যোগে অন্ধ্র সরকার

বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি টমেটো, উদ্যোগে অন্ধ্র সরকার

রাজ্য জুড়ে ১০৩টি রাইথু বাজারে সরকারি নিয়ন্ত্রণে ৫০ টাকা কেজি টমেটো বিক্রি করছে অন্ধ্রপ্রদেশ সরকার (HT) 

রাজ্য জুড়ে ১০৩ টি রাইথু বাজারে সরকারি নিয়ন্ত্রণে ৫০ টাকা কেজি টমেটো বিক্রি শুরু হল। ক্রেতাদের স্বস্তি দিতে এই অভিনব উদ্যোগ নিয়েছে জগন মোহন রেড্ডি সরকার। কমে স্বাভাবিক হবে বাজার দর, জানা নেই। এই উদ্যোগে আপাতত স্বস্তিতে রাজ্যের মানুষ।  

 

আকাশ ছোঁয়া বাজারদর। ক্রেতাদের জন্য সরকারি উদ্যোগে টমেটো বিক্রি শুরু করল অন্ধ্র সরকার। অন্ধ্রপ্রদেশ সরকার শনিবার জানায়, তাঁরা কৃষি বিপণন বিভাগ থেকে রাজ্যের গ্রাহকদের জন্য রাজ্য জুড়ে অবস্থিত ১০৩টি রাইথু বাজারে ৫০ টাকা কেজি প্রতি টমেটো বিক্রি করছে। ব্যাপক দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়ার ফলে জনসাধারণকে স্বস্তি দিতেই এই সিদ্ধান্ত সরকারের। রাজ্য সরকার একটি বিবৃতিতে বলেছে, ‘টমেটোর ক্রমবর্ধমান দামের জন্য অন্ধ্রপ্রদেশ সরকার এই প্রয়োজনীয় সবজি নাগরিকদের কাছে সহজলভ্য ও সাশ্রয়ী করতে এই পদক্ষেপ নিয়েছে।’

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি অল্প মূল্যে টমেটো ক্রেতাদের কাছে পৌঁছে দিতে সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন। টমেটোর দাম যখন কেজি প্রতি ১০০ টাকায় পৌঁছেছে, কৃষি বিপণন বিভাগ রাজ্য জুড়ে শতাধিক রাইথু বাজারে প্রতি কেজি ৫০ টাকায় এই সবজি বিক্রি শুরু করে কিছুটা হলেও স্বস্তি দিয়েছে জনসাধারণকে।

রাজ্য সরকার দৈনিক ৫০ টন টমেটো সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নিয়েছে যা এই টমেটোর স্থিতিশীল সরবরাহ বজায় রাখতে পারবে। কৃষি বিপণন বিভাগ প্রতিদিন প্রতিটি রাইথু ভরোসা কেন্দ্রে (RBK) কৃষি মূল্য এবং সংগ্রহের ক্রমাগত পর্যবেক্ষণের মাধ্যমে সমস্ত কৃষি পণ্যের দাম পর্যবেক্ষণ করে। যখনই দাম কম হয়, তখনই কৃষকদের কাছ থেকে MSP-এর মাধ্যমে পণ্য সংগ্রহ করা হয়। সময়মত হস্তক্ষেপের ফলে কৃষকদের ন্যূনতম সমর্থন মূল্য পান এবং বাজারেও স্থিতিশীল সরবরাহ বজায় থাকে।

এছাড়াও, রাজ্য জুড়ে ১০৩ টি রাইথু বাজার কেন্দ্র কৃষকদের পাশাপাশি গ্রাহকদের কাছে সবজির সাশ্রয়ী দাম নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অন্ধ্র প্রদেশের রাইথু বাজারগুলি চলে সরকারি উদ্যোগে। টমেটোর দাম বৃদ্ধির কথা মাথায় রেখে সরকার এখন প্রায় ১০০ টন টমেটো সংগ্রহ করছে। এই টমেটোগুলি বিভিন্ন রাইথু বাজারে বণ্টিত হচ্ছে বিক্রিত জন্য। ভর্তুকি দিয়ে দাম কিছুটা কমিয়ে ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে এই সবজি। বাজার মূল্য স্থিতিশীল না হওয়া পর্যন্ত সরকারি বিভাগ এই পদ্ধতিতে স্বল্প মূল্যে টমেটো পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেছে। কবে টমেটো সহ সব সবজির দাম জনসাধারণের নাগালের মধ্যে আসবে, এই প্রশ্নের উত্তর জানা নেই কৃষি মন্ত্রক থেকে বিশেষজ্ঞ কারও। আপাতত অন্ধ্রপ্রদেশ সরকারের এই উদ্যোগ স্বস্তি দেবে মানুষকে। এমন উদ্যোগ অভিনন্দন কুড়িয়েছে আমজনতার।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

শুরুতেই গম্ভীর বনাম বিরাট! IPL-এ কবে, কোথায় ও কখন খেলবে KKR? রইল সূচি সিভিক ভলান্টিয়ারের আত্মহত্যায় স্ত্রীর বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ পরিবারের কালো নাকি সবুজ, কোন আঙুর বেশি উপকারী জানেন আসছে মহাশিবরাত্রির ব্রত, তিথি ও পুজোর শুভ সময় জেনে নিন বার বার কেন ঐশ্বর্য রাইকে অপমান করেন? রাহুল গান্ধীকে ‘জোকার’ বলে কটাক্ষ বিজেপির IPL 2024: প্রথম ১৫ দিনে ২১টি ম্যাচের সূচি ঘোষণা করল BCCI, শুরুতেই CSK বনাম RCB মনীষার জোড়া গোল, এস্তোনিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক জয় পেল ভারতের মহিলা ফুটবল দল 'কাঞ্চনের জীবন থেকে ২টো জিনিস চলে যাক'! কী চাইছেন শ্রীময়ী? উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন প্রশ্ন কেমন হল? নম্বর কেমন উঠতে পারে প্যারিসে ইকুয়েস্ট্রিয়ানে ভারতের একমাত্র প্রতিনিধি কলকাতার ছেলেই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.