বাংলা নিউজ > ঘরে বাইরে > Snowfall in Sikkim: প্রবল তুষারপাতে সিকিমে আটকে পড়া ১২১৭ জন পর্যটককে উদ্ধার করল সেনাবাহিনী

Snowfall in Sikkim: প্রবল তুষারপাতে সিকিমে আটকে পড়া ১২১৭ জন পর্যটককে উদ্ধার করল সেনাবাহিনী

 প্রতীকী ছবি

যে সমস্ত পর্যটকরা আটকে পড়েছিলেন তাদের মধ্যে রয়েছে পুরুষ, মহিলা এবং শিশু। প্রতিকূল আবহাওয়া এবং তুষারপাতের কারণে পূর্ব সিকিমের বিভিন্ন স্থানে তারা আটকে পড়েছিল। ঘটনার খবর পেয়ে ভারতীয় সেনাবাহিনীর ত্রিশক্তি কর্পস অক্লান্তভাবে উদ্ধার অভিযান চালায়।

গত কয়েকদিন ধরে ব্যাপকভাবে তুষারপাত চলছে সিকিমে। পুরু বরফের স্তরে ঢেকে গিয়েছে একাধিক রাস্তা। বুধবার দুপুরের পর থেকে বিভিন্ন জায়গায় আটকে পড়েন কয়েক হাজার পর্যটক। দীর্ঘক্ষণের প্রচেষ্টায় ভারতীয় সেনারা বুধবার রাতে ১২১৭ জন পর্যটককে উদ্ধার করেছে। আজ বৃহস্পতিবার তাদের নিরাপদে গ্যাংটকে নামিয়ে আনা হচ্ছে।

আরও পড়ুন: ফের কবে দার্জিলিং-সিকিমে তুষারপাত? ডিসেম্বরেই বাংলায় খুশির খবর!

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, যে সমস্ত পর্যটকরা আটকে পড়েছিলেন তাদের মধ্যে রয়েছে পুরুষ, মহিলা এবং শিশু। প্রতিকূল আবহাওয়া এবং তুষারপাতের কারণে পূর্ব সিকিমের বিভিন্ন স্থানে তারা আটকে পড়েছিল৷ ঘটনার খবর পেয়ে ভারতীয় সেনাবাহিনীর ত্রিশক্তি কর্পস অক্লান্তভাবে উদ্ধার অভিযান চালায়। গভীর রাত পর্যন্ত অভিযান চালিয়ে সমস্ত আটকে পড়া পর্যটকদের উদ্ধার করে নিরাপদ স্থানে আনা হয়। সেখানে তাদের আশ্রয় দেওয়ার পাশাপাশি, গরম পোশাক, চিকিৎসা সহায়তা এবং গরম খাবার সহ প্রয়োজনীয় সুযোগ-সুবিধা সরবরাহ করা হয়।

সেনাবাহিনী আটকে পড়া পর্যটকদের থাকার ব্যবস্থা করার জন্য সেনা ছাউনি খালি করে দেয়। আটকা পড়া পর্যটকদের উদ্ধারের জন্য সেনাবাহিনী যেভাবে উদ্ধারকাজ চালিয়েছে তার জন্য সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়েছে স্থানীয় প্রশাসন। প্রসঙ্গত, প্রতিবছরই তুষারপাতের কারণে সিকিমে আটকে পড়েন বহু পর্যটক। সেক্ষেত্রে তাদের উদ্ধারের জন্য এগিয়ে আসে সেনাবাহিনী। 

হিমালয়ের উঁচু এলাকায় সীমান্তে মোতায়েন থাকা সেনারাই সেক্ষেত্রে পর্যটকদের উদ্ধারে এগিয়ে আসে। অন্যদিকে, লাচুংয়েও তুষারপাত হয়েছে। তার জেরে সেখানে ২৫-৩০ জন পর্যটক আটকে পড়েন। সেনারা তাঁদেরও উদ্ধার করেছে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী কয়েকদিন সিকিমে ব্যাপক তুষারপাতের সম্ভবনা রয়েছে। এই অবস্থায় আগামী দিনে তুষারপাত বেশি হলে সে ক্ষেত্রে সিকিমের বহু পর্যটন কেন্দ্র যেমন ছাঙ্গু, নাথুলা সহ বিভিন্ন জায়গায় যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করতে পারে প্রশাসন। এই ঘটনার পরে সেনাবাহিনী তরফে জানানো হয়েছে, পর্যটকদের আটকে থাকার খবর পেয়ে তারা সেখানে ছুটে যান। রাতভর উদ্ধার কাজ চালানো হয়। পর্যটকদের উদ্ধার করার পর সেনাবাহিনীর ব্যারাকে রাখার ব্যবস্থা করা হয়। তাদের খাবারের ব্যবস্থাও করা হয়।

ঘরে বাইরে খবর

Latest News

মা কাজ করত কয়লাখনিতে, নিজের হাতে বানানো ২০ কেজির গাউনে কানে কারনামা ন্যান্সির জেল কা খেল!কাল সবাইকে নিয়ে বিজেপির পার্টি অফিসে যাব… হুঁশিয়ারি কেজরিওয়ালের ৩৯ বছর বয়সেও সব থেকে দামি ‘বুড়ো ঘোড়া’ রোনাল্ডো, পিছনে ফেললেন মেসি, এমবাপেকে Netherlands বনাম Scotland ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ব্লাড প্রেসারকে রাখুন নিয়ন্ত্রণে, মেনে চলুন এই ৬টি উপায় ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের হুগলি লোকসভা কেন্দ্র ২০২৪: অতীতে বারবার বদলেছে পছন্দ, এবার কে হবেন দিদি নম্বর ১ ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক নেটিজেনদের ট্রোলের ধুম, দ্বিতীয় সপ্তাহে একধাক্কায় কমল নয়ন রহস্যের হল সংখ্যা! আগামিকাল পরশুরাম দ্বাদশী, কীভাবে করবেন পুজো? কেন পালিত হয় জেনে নিন ধর্মীয় মহত্ব

Latest IPL News

ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার আমাকে কী করতে হবে, তার উপর সবটা নির্ভর করছে- T20I দলে ফেরা নিয়ে বাস্তববাদী রাহুল স্কুলের মাঠে কচিকাঁচাদের সঙ্গে ক্রিকেটে মাতলেন কামিন্স, করতে হল কিপিংও- ভিডিয়ো সংখ্যাতত্ত্বে বিরাটদের এগিয়ে রাখছেন প্রাক্তন ক্রিকেটার, বলছেন ১৮ মে খুব পয়া ওদের ৫ বছর পরে IPL-এ পেরোলেন ৪০০ রানের গণ্ডি! তাও নিজের খেলায় বিরক্ত রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.