বাংলা নিউজ > ঘরে বাইরে > Baloch Liberation Army Attack on Pak Base: চিনা বিনিয়োগের বিরোধ, পাক নৌসেনার বিমান ঘাঁটিতে হামলা বালোচ লিবারেশন আর্মির

Baloch Liberation Army Attack on Pak Base: চিনা বিনিয়োগের বিরোধ, পাক নৌসেনার বিমান ঘাঁটিতে হামলা বালোচ লিবারেশন আর্মির

পাক সেনা (প্রতীকী ছবি) (AFP)

বালোচিস্তান পোস্টের রিপোর্ট অনুযায়ী, সশস্ত্র সংগঠনটি দাবি করেছে, তাদের বন্দুকবাজরা পাক সামরিক ঘাঁটিতে ঢুকতে সক্ষম হয়েছে। প্রসঙ্গত, এই ঘাঁটিতে চিনা ড্রোন মোতায়েন আছে বলে জানা যায়। এদিকে বালোচ লিবারেশন আর্মিকে 'নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী' হিসেবে চিহ্নিত করা হয়েছে পাকিস্তান, আমেরিকা এবং ব্রিটেনে।

পাকিস্তানি নৌসেনার দ্বিতীয় বৃহত্তম বিমান ঘাঁটিতে হামলা চালাল বালোচ লিবারেশন আর্মি। বিগত ১০ দিনে এই নিয়ে এটি দ্বিতীয় বড় হামলা এই স্বাধীনতাকামী সংগঠনের। সোমবার রাতে এই হামলাটি চালানো হয় বলে জানা যায়। জানা গিয়েছে, তুরবাতে অবস্থিত পিএনএস সিদ্দিকিতে গতরাতে একাধিক বিস্ফোরণ শোনা যায়। এই হামলার দায় স্বীকার করেছে বালোচ লিবারেশন আর্মির মজিদ ব্রিগেড। এই হামলার সঙ্গে যুক্ত চার বালোচ বন্দুকবাজকে খতম করা হয়েছে বলে দাবি করেছে পাক নৌসেনা। এদিকে সরকারি তরফ থেকে দাবি করা হচ্ছে, বালোচ লিবারেশন আর্মির এই হামলায় পিএনএস সিদ্দিকি এয়ার স্টেশনের কোনও ক্ষয়ক্ষতি হয়নি। (আরও পড়ুন: জুড়বে খগড়পুর-শিলিগুড়ি,লাগবে ৭ ঘণ্টা কম সময়, ১০২৪৭ কোটির সড়কের আপডেট দিল NHAI)

আরও পড়ুন: ডানকুনিতে কারখানা চালু বিখ্যাত ফরাসি সংস্থার, লক্ষ্য ভারতে ৩২০০ কোটির 'হাব' তৈরি

উল্লেখ্য, বালোচ লিবারেশন আর্মি কয়েকদিন আগেই গদর বন্দরে হামলা চালিয়েছিল। চিন-পাকিস্তান ইকোনমিক করিডোরের অংশ হিসেবে এই বন্দরটি তৈরি করেছে চিন। এদিকে বালোচ লিবারেশন আর্মির অভিযোগ, পাক সরকার এবং চিন মিলে বালোচিস্তান অঞ্চলের সম্পদ লুঠ করছে। এই আবহে বিভিন্ন সময়ে চিনা নাগরিকদের ওপরেও বালোচ লিবারেশন আর্মি হামলা চালিয়েছে এর আগে। এদিকে বালোচিস্তান পোস্টের রিপোর্ট অনুযায়ী, সশস্ত্র সংগঠনটি দাবি করেছে, তাদের বন্দুকবাজরা পাক সামরিক ঘাঁটিতে ঢুকতে সক্ষম হয়েছে। প্রসঙ্গত, এই ঘাঁটিতে চিনা ড্রোন মোতায়েন আছে বলে জানা যায়। এদিকে বালোচ লিবারেশন আর্মিকে 'নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী' হিসেবে চিহ্নিত করা হয়েছে পাকিস্তান, আমেরিকা এবং ব্রিটেনে।

আরও পড়ুন: গঙ্গাবক্ষে 'পুনর্জন্ম' ১৩৭ বছরের শালিমার শিপইয়ার্ডের, একলাফে ব্যবসা বাড়ল ৮ গুণ

এর আগে গত ২০ মার্চ গদল বন্দরে অবস্থিত সামরিক গোয়ন্দা সদর দফতরে হামলা চালিয়েছিল বালোচ লিবারেশন আর্মি। সেই হামলার সঙ্গে যুক্ত ৮ জন বন্দুকবাজকে খতম করেছিল পাক সেনা। সেই হামলায় দুই পাক সেনা জওয়ানেরও মৃত্যু ঘটেছিল। এর আগে গত ২৯ জানুয়ারি বালোচ লিবারেশন আর্মি হামলা চালিয়েছিল মাখ শহরে। এই আবহে আজকের এই হামলা বালোচ লিবারেশন আর্মির মজিদ ব্রিগেডের বছরের তৃতীয় বড় হামলা।

উল্লেখ্য, বেশ কয়েক বছর আগে শুরু হয়েছিল শি জিনপিংয়ের স্বপ্নের 'বেল্ট অ্যন্ড রোড ইনিশিয়েটিভ' প্রকল্প। চিন থেকে গিলগিট-বালতিস্তান, পাক অধিকৃত কাশ্মীর হয়ে এই অর্থনৈতিক করিডর চলে গিয়েছে পাকিস্তানের বালোচিস্তান প্রদেশে অবস্থিত গদর বন্দর পর্যন্ত। অপরদিকে করিডরের একদিক চলে গিয়েছে মধ্য এশিয়া পর্যন্ত। তবে এই প্রকল্পে ভারতের সার্বভৌমত্বের তোয়াক্কা না করেই কাজ করে গিয়েছে চিন। এই আবহে ভারত প্রথম থেকেই এই প্রকল্পের বিরোধিতা করে এসেছিল। এদিকে ভিন্ন কারণে এই প্রকল্পের বিরোধিতা করে আসছে বালোচ লিবারেশন আর্মিও।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

দেড় বছরের মেয়ের এই বিষয়ে আলিয়ার খবরদারি না-পসন্দ রণবীরের,সবটা সামলান রাহার বাবা সেঞ্চুরি হাতছাড়া অভিষেক শর্মার, মারকাটারি শতরানে হারা ম্যাচ জেতালেন প্রভসিমরন পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত? অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন দুরন্ত সেঞ্চুরির পুরস্কার, ICC র‍্যাঙ্কিংয়ের তিনে উঠলেন স্মৃতি! উত্থান দীপ্তিরও ৭.৭৯ কোটি টাকার ব্রিজ ভেঙে পড়ল উদ্বোধনের আগেই! শুরু তদন্ত, কোথায় ঘটল? এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন?

T20 WC 2024

এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.