বাংলা নিউজ > ঘরে বাইরে > নির্দেশ সত্ত্বেও কোন কোন শিক্ষক স্কুলে অনুপস্থিত ছিলেন? তালিকা চাইল সরকার

নির্দেশ সত্ত্বেও কোন কোন শিক্ষক স্কুলে অনুপস্থিত ছিলেন? তালিকা চাইল সরকার

অনুপস্থিত শিক্ষকদের তালিকা চাইল বাংলাদেশের শিক্ষা বিভাগ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Bangladesh News: ২৩ জুলাই (রবিবার) নিজ-নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে অনুপস্থিত থাকা প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকদের নামের তালিকা চেয়েছে শিক্ষা বিভাগ।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে ২৩ জুলাই (রবিবার) নিজ-নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে অনুপস্থিত থাকা প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকদের নামের তালিকা চেয়েছে শিক্ষা বিভাগ।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) ঢাকা অঞ্চলের কার্যালয়ের পক্ষ থেকে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো এক চিঠিতে সোমবারের (২৪ জুলাই) মধ্যে এই তালিকা দিতে বলা হয়। আর এই চিঠিতে সই করেছেন মাউশির ঢাকা অঞ্চলের ভারপ্রাপ্ত উপপরিচালক এ এস এম আবদুল খালেক।

এমন এক সময়ে এই তালিকা চাওয়া হয়, যখন মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে বাংলাদেশ শিক্ষক সমিতি ১১ জুলাই থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছে। এর আগে শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রীষ্মকালীন ছুটি বাতিল করে রবিবার থেকে ক্লাস শুরুর নির্দেশ দেয় শিক্ষা বিভাগ। তবে দাবি আদায়ের বিষয়ে সুস্পষ্ট আশ্বাস না পাওয়ায় লাগাতার অবস্থান কর্মসূচি চালিয়ে যান আন্দোলনরত শিক্ষকেরা।

এই পরিস্থিতিতে আগে থেকে অনুমতি না নিয়ে গতকাল নিজ-নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে অনুপস্থিত থাকা শিক্ষকদের তালিকা চাইল শিক্ষা বিভাগ। এ বিষয়ে মাউশির ঢাকা অঞ্চলের ভারপ্রাপ্ত উপপরিচালক এ এস এম আবদুল খালেক প্রথম আলোকে বলেন, ‘মাউশির পক্ষ থেকে এক চিঠির মাধ্যমে এই তালিকা চাওয়া হয়েছে। এটা নতুন কিছু নয়। মাঝেমধ্যেই এমন তালিকা চাওয়া হয়ে থাকে।’

উল্লেখ্য, এর আগে ১৮ জুলাই মঙ্গলবার প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকদের অনিয়মিত উপস্থিতির কারণে শিক্ষার সামগ্রিক পরিবেশ ক্ষুণ্ণ হচ্ছে বলে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। যাতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন, করোনায় সৃষ্টি শিখন ঘাটতি পূরণ ও শিক্ষার স্বাভাবিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য অধিদফতর থেকে পাঁচটি নির্দেশনা দেওয়া হয়।

পাঁচ নির্দেশনার মধ্যে রয়েছে প্রতিষ্ঠান প্রধানদের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করতে ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি সক্রিয় তদারকি করবে; শিক্ষকদের নিয়মিত উপস্থিতি নিশ্চিতে প্রতিষ্ঠান প্রধান কার্যকর ভূমিকা নেবেন; কভিড-১৯ অভিমারীর কারণে শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে গৃহীত বিশেষ ব্যবস্থা কার্যকর রাখা: সোশ্যাল মিডিয়া-সহ বিভিন্ন প্রচার মাধ্যমে কোনওরূপ মিথ্যা ও উস্কানিমূলক প্রচারণায় অংশগ্রহণ না করা এবং শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার লক্ষ্যে নিরবিছিন্ন প্রচেষ্টা অব্যাহত রাখা।

(বিশেষ দ্রষ্টব্য : প্রতিবেদনটি ডয়চে ভেলে থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

ঘরে বাইরে খবর

Latest News

বাড়িতে অশ্বত্থ গাছ কি শুভ? দেওয়ালে গজিয়ে উঠলে কী করণীয়? রইল বাস্তুটিপস নিজেদের স্বভাবের কারণে অস্বস্তিতেপড়েন এই রাশির জাতকেরা! কারা তাঁরা ভারতের সবথেকে হালকা বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি DRDO-র! বাঁচাবে সর্বোচ্চ বিপদ থেকেও কেউ মারা গেল শোক নয়, উৎসব হয়! মৃতদেহকেই আগলে রাখে পরিবার, অদ্ভুত রীতি এই গ্রামের সৌরভের বায়োপিক কি আরও পিছলো, করণ জোহরের স্পাই হতে গিয়ে আয়ুষ্মান ভুলছেন মহারাজকে পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ ISL 2023-24: ২ গোলে পিছিয়ে থেকে, ইনজুরি টাইমে ৩গোল, ফাইনালের পথে এক পা মুম্বইয়ের ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল ভালো লড়াই করার মতন জায়গাতে থাকলে তবেই খেলবেন ফরাসি ওপেন! জানালেন নাদাল মশলায় ক্যানসার? ২ সংস্থার কারখানায় পরিদর্শন শুরু ভারতের, চাওয়া হল পুরো রিপোর্টও

Latest IPL News

পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.