বাংলা নিউজ > ঘরে বাইরে > Topper in Board Exam: জোর করে বিয়ে দিচ্ছিল পরিবার, সেই ছাত্রী বোর্ড পরীক্ষায় সবার সেরা, কী হতে চায় সে?

Topper in Board Exam: জোর করে বিয়ে দিচ্ছিল পরিবার, সেই ছাত্রী বোর্ড পরীক্ষায় সবার সেরা, কী হতে চায় সে?

জোর করে বিয়ে দিচ্ছিল পরিবার, সেই মেয়েই বোর্ড পরীক্ষায় সবার সেরা। ছবি এক্স হ্যান্ডেল। শিক্ষামন্ত্রক

তার ফলাফল কার্যত তাক লাগিয়ে দিয়েছে সবাইকে। ছাত্রীর নাম এস নির্মলা। তিনি কুর্নুল জেলার পেড্ডা হরিবানম এলাকার বাসিন্দা। তিনি ওই বোর্ড পরীক্ষায় ৪৪০ নম্বরের মধ্য়ে ৪২১ নম্বর পেয়েছেন।

ছোটবেলাতেই বিয়ে হয়ে যাচ্ছিল ওই কিশোরীর। কিন্তু বিয়ে করতে চায়নি ওই কিশোরী। সমস্ত প্রতিকূলতাকে হার মানিয়ে তিনি পড়াশোনাটা চালিয়ে গিয়েছিলেন। আর অন্ধ্রপ্রদেশে বোর্ড পরীক্ষার ফলাফল বের হতেই দেখা গেল ওই তরুণীই একেবারে শীর্ষ স্থানে রয়েছেন।

তার ফলাফল কার্যত তাক লাগিয়ে দিয়েছে সবাইকে। ছাত্রীর নাম এস নির্মলা। তিনি কুর্নুল জেলার পেড্ডা হরিবানম এলাকার বাসিন্দা। তিনি ওই বোর্ড পরীক্ষায় ৪৪০ নম্বরের মধ্য়ে ৪২১ নম্বর পেয়েছেন। শতাংশের হিসাবে তিনি পেয়েছেন ৯৫.৭ শতাংশ নম্বর। আগাগোড়া তিনি পড়াশোনায় অত্যন্ত ভালো। গত বছর তিনি দশম শ্রেণির পরীক্ষায় ৬০০র মধ্যে ৫৩৭ পেয়েছিলেন। তার প্রাপ্ত নম্বরের শতাংশ ছিল ৮৯.৫ শতাংশ।

তবে নির্মলার লড়াইটা এত সহজ ছিল না। বাড়ির লোকজনও তাঁকে সকাল সকাল বিয়ে দিতে চেয়েছিলেন। তাঁদের আরও তিন মেয়ের আগেই বিয়ে হয়ে গিয়েছিল। চার বোনের মধ্য়ে সবথেকে কনিষ্ঠ হলেন নির্মলা। তাকেও বিয়ে দিতে চেয়েছিল পরিবার। বাড়ির লোকজন তাকে বলে দিয়েছিল তোমার পড়াশোনার খরচ সামলানো আমাদের পক্ষে সম্ভব নয়। এদিকে কাছাকাছি কোনও জুনিয়র কলেজও নেই। সেক্ষেত্রে অত দূরে পড়তে যাওয়ার মতো সঙ্গতিও নেই তাদের। সব মিলিয়ে তার পড়াশোনা প্রায় বন্ধ হয়ে যাচ্ছিল।

 

তবে নির্মলা পড়াশোনা চালিয়ে যেতে বদ্ধপরিকর। এরপর গত বছর তিনি স্থানীয় বিধায়কের কাছে গিয়ে তার সমস্যার কথা জানান। এরপর বিধায়ক ওই কিশোরীর কথা শুনে বিচলিত হয়ে পড়েন। এরপর তিনি জেলাশাসককে গোটা বিষয়টি জানান। এরপরই জেলা প্রশাসন এনিয়ে হস্তক্ষেপ করে। তারা দ্রুত নির্মলাকে উদ্ধার করে। তাকে যাতে বিয়ে দেওয়া না হয় সেকারণে দ্রুত পদক্ষেপ নেয় জেলা প্রশাসন।

এরপর জেলা প্রশাসন কস্তুরবা গান্ধী বালিকা বিদ্যালয়ে তাকে ভর্তি করে দেয়। এই সুযোগটা হাতছাড়া করেনি ওই কিশোরী। এরপর পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করে দেয় ওই কিশোরী। তারপর ফলও মিলেছে হাতেনাতে। তার ফলাফল দেখে অবাক অনেকেই। সকলকে টপকে তিনি একেবারে শীর্ষ স্থানে চলে এসেছেন।

বড় হয়ে কী হতে চায় নির্মলা?

নির্মলা জানিয়েছে বড় হয়ে সে আইপিএস হতে চায়। সে চায় যাতে আর কোনও নাবালিকাকে যেন এভাবে ছোট বয়সে বিয়ে দিয়ে দেওয়া না হয়। সেকারণে সে লড়াই চালিয়ে যাবে। অন্যান্য কিশোরীরাও যাতে তাদের স্বপ্ন পূরণ করতে পারে তার জন্য চেষ্টা করবে এস নির্মলা।

ঘরে বাইরে খবর

Latest News

ভূস্বর্গে হাত ধরাধরি! রাতুল-রূপাঞ্জনা বলছেন, 'কলঙ্ক নেহি, ইয়ে ইশক হ্যায়...' 'মিমি… মেয়ে, আমাদের দোষ ছিল,' সায়নীর প্রচারে গিয়ে সবটা জানিয়ে দিলেন মমতা একদিন পর্দার ‘যুধিষ্ঠি’র বিরুদ্ধে গর্জে ওঠেন, FTII-এর ছাত্রী পায়েলের নামে FIR হয় ডিপ্রেশনের উপর কাঁচি চালান, এই ৯টি উপায়ে সরিয়ে ফেলুন মানসিক অবসাদকে ‘রোহিতদের কোচ হওয়ার সময় নেই’, আইপিএলের মোহে ভারতের কোচ হতে চাননা প্রাক্তন তারকা কেন মে মাসেই আছড়ে পরে ঘূর্ণিঝড়? ইয়াস, আয়লা, রেমাল এই মাসেই ওরা কেন আসে? সুনীলের শেষ ম্যাচকে স্মরণীয় করে রাখতে ছক কষে ফেলেছেন স্টিম্যাচ IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' EVM-র তথ্যে কোনও গড়বড় নেই তো? কীভাবে বুঝবেন? হাতেকলমে বোঝালেন কংগ্রেস নেতা ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক?

Latest IPL News

IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.