বাংলা নিউজ > ঘরে বাইরে > Best Home Loan Rates: কোন ব্যাঙ্ক থেকে হোম লোন সবচেয়ে বেশি লাভ হবে? EMI কত পড়বে? রইল পুরো হিসাব

Best Home Loan Rates: কোন ব্যাঙ্ক থেকে হোম লোন সবচেয়ে বেশি লাভ হবে? EMI কত পড়বে? রইল পুরো হিসাব

মানুষের ব্যক্তিগত জীবনে হোম লোন সম্ভবত সবথেকে গুরুত্বপূর্ণ ঋণ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

Best Home Loan Rates: বিভিন্ন ব্যাঙ্কে গৃহঋণের (হোম লোন) সুদের হার বিভিন্ন হয়। স্বভাবতই বিভিন্ন ব্যাঙ্কে বিভিন্ন হারে ইএমআই দিতে হয় গ্রাহকদের। আবার প্রসেসিং ফিও বিভিন্ন রকমের হয়। সেই তুলনামূলক আলোচনা করেই নিজের বাড়ির জন্য লোন নিন।

কোনও ব্যক্তির জীবনে গৃহঋণ (হোম লোন) সম্ভবত সবথেকে গুরুত্বপূর্ণ ঋণ। কারণ প্রত্যেকেরই স্বপ্ন থাকে যে নিজের একটি বাড়ি হবে। কারও হয়তো ফ্ল্যাট কেনার স্বপ্ন থাকে। আর সেই স্বপ্নপূরণের জন্য বিভিন্ন ব্যাঙ্ক থেকে হোম লোন নিয়ে থাকেন। কিন্তু হঠাৎ করেই তো লোন নিয়ে যাওয়া যায় না। এতটা টাকার বিষয়, এতদিন ধরে লোনের টাকা দিতে হবে। তাই সকলেই বিভিন্ন ব্যাঙ্কের খুঁটিনাটি দেখে, কোথায় কিছুটা সস্তা হবে, ঋণের বোঝা কম হবে, হোম লোন নিয়ে থাকেন। সেই কাজটা সহজ হয়ে যাবে এই প্রতিবেদনে। কোন ব্যাঙ্ক থেকে লোন নিলে কত টাকা ইএমআই দিতে হবে, কত প্রসেসিং ফি পড়বে, তার পুরোটা হিসাব করে দেওয়া হল।

বিভিন্ন ব্যাঙ্কে হোম লোনের সুদের হার (ঋণের অঙ্ক ৩০ লাখ টাকা, ঋণের মেয়াদ ২০ বছর)

১) ব্যাঙ্ক অফ ইন্ডিয়া: সুদের হার ৮.৪৫ শতাংশ থেকে ১০.৭৫ শতাংশ। ইএমআই পড়বে ২৫,৯৪০ টাকা থেকে ৩০,৪৫৭ টাকা। প্রসেসিং ফি পড়বে ০.২৫ শতাংশ থেকে ০.৫ শতাংশ (ন্যূনতম ১,৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৪০,০০০ টাকা)।

আরও পড়ুন: Flat Prices in Kolkata and Howrah: সস্তায় কলকাতা ও হাওড়া লাগোয়া এলাকায় ফ্ল্যাট কিনবেন? কোথায় কত দাম পড়বে? দেখুন

২) ইউকো ব্যাঙ্ক: সুদের হার ৮.৪৫ শতাংশ থেকে ১২.৬ শতাংশ। ইএমআই পড়বে ২৫,৯৪০ টাকা থেকে ৩৪,২৯৬ টাকা। প্রসেসিং ফি পড়বে ঋণের ০.৫ শতাংশ। অর্থাৎ ন্যূনতম প্রসেসিং ফি হল ১,৫০০ টাকা। সর্বোচ্চ ১৫,০০০ টাকা।

৩) ইন্ডিয়ান ব্যাঙ্ক: সুদের হার হল ৮.৫ শতাংশ থেকে ১০.১ শতাংশ। ইএমআই ২৬,০৩৫ টাকা থেকে ২৯,১৫০ টাকা। প্রসেসিং ফি ০.৪ শতাংশ পর্যন্ত। সর্বোচ্চ ৫০,০০০ টাকা পড়বে।

৪) ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া: সুদের হার ৮.৫ শতাংশ থেকে ১০.৮ শতাংশ। ইএমআই ২৬,০৩৫ টাকা থেকে ৩০,৫৫৮ টাকা। ঋণের অঙ্কের ০.৫ শতাংশ হল প্রসেসিং ফি। অর্থাৎ সর্বোচ্চ ১৫,০০০ টাকা পড়বে। সঙ্গে জিএসটি যুক্ত হবে।

৫) এইচডিএফসি ব্যাঙ্ক: সুদের হার ৮.৫ শতাংশ থেকে ৯.৬ শতাংশ। ইএমআই হিসেবে গুনতে হবে ২৬,০৩৫ টাকা থেকে ২৮,১৬০ টকা। ০.৫ শতাংশ বা ঋণের মূল্যের ১.৫ শতাংশ বা ৩,০০০ টাকা/৪,৫০০ টাকার মধ্যে যেটা বেশি হবে, সেটা প্রসেসিং ফি বাবদ দিতে হবে। সঙ্গে কর গুনতে হবে গ্রাহকদের।

৬) কানাড়া ব্যাঙ্ক: সুদের হর ৮.৫৫ শতাংশ থেকে ১১.২৫ শতাংশ। ইএমআই দিতে হবে ২৬,১৩০ টাকা থেকে ৩১,৪৭৮ টাকা। প্রসেসিং ফি পড়বে ০.৫ শতাংশ (ন্যূনতম ১,৫০০ টাকা এবং সর্বোচ্চ ১০,০০০ টাকা)।

৭) সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া: সুদের হার ৮.৫৫ শতাংশ থেকে ৯.৩৫ শতাংশ। ইএমআই বাবদ ২৬,১৩০ টাকা থেকে ২৭,৬৭১ টাকা গুনতে হবে। ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোনও প্রসেসিং ফি দিতে হবে না। পুরো প্রসেসিং ফি মকুব করে দেওয়া হবে।

৮) ব্যাঙ্ক অফ বরোদা: সুদের হার ৮.৬ শতাংশ থেকে ১০.৬ শতাংশ। ইএমআই পড়বে ২৬,২২৫ টাকা থেকে ৩০,১৫৩ টাকা। প্রসেসিং ফি হল ০.৫ শতাংশ পর্যন্ত, ১০০ শতাংশ মকুব (২০২৩ সালের ১২ এপ্রিল থেকে ৩১ অগস্ট পর্যন্ত রিটেল লোন ফেস্টিভালের আওতায়) ও ৮,৫০০ টাকা, অফলাইন গ্রহীতার জন্য সঙ্গে যুক্ত হবে জিএসটি (প্রতিটি সম্পত্তির ভিত্তিতে)।

৯) ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র: সুদের হার ৮.৬ শতাংশ থেকে ১০.৮ শতাংশ। ইএমআই ২৬,২২৫ টাকা থেকে ৩০,৫৫৮ টাকা। ঋণের অঙ্কের ০.২৫ শতাংশ (সর্বোচ্চ ২৫,০০০ টাকা)।

১০) পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক: সুদের হার ৮.৬ শতাংশ থেকে ৯.৪৫ শতাংশ। ইএমআই বাবদ গুনতে হবে ২৬,২২৫ টাকা থেকে ২৭,৮৬৬ টাকা। ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত কোনও প্রসেসিং ফি দিতে হবে না।

১১) আইডিবিআই ব্যাঙ্ক: সুদের হার ৮.৬৫ শতাংশ থেকে ১২.২৫ শতাংশ। ইএমআই দিতে হবে ২৬,৩২০ টাকা থেকে ৩৩,৫৫৭ টাকা। প্রসেসিং ফি বাবদ ৫,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকা দিতে হবে।

১২) কর্ণাটক ব্যাঙ্ক: সুদের হার ৮.৭৫ শতাংশ থেকে ১০.৪৩ শতাংশ। ইএমআই ২৬,৫১১ টাকা থেকে ২৯,৮১০ টাকা। প্রসেসিং ফি কত দিতে হবে, তা ব্যঙ্কের ওয়েবসাইটে জানানো হয়নি।

১৩) ইন্ডিয়া ওভারসিজ ব্যাঙ্ক: সুদের হার ৮.৮৫ শতাংশ থেকে ৯.৫৫ শতাংশ। ইএমআই দিতে হবে ২৬,৭০৩ টাকা থেকে ২৮,০৬২ টাকা। ০.৫ শতাংশ দিতে হবে প্রসেসিং ফি (সর্বোচ্চ ২৫,০০০ টাকা)। সঙ্গে লাগবে জিএসটি।

১৪) আইডিএফসি ব্যাঙ্ক: সুদের হার ৮.৮৫ শতাংশ থেকে ৯.২৫ শতাংশ। ইএমআই পড়বে ২৬,৭০৩ টাকা থেকে ২৭,৪৭৬ টাকা। ওয়েবসাইটে প্রসেসিং ফি সংক্রান্ত তথ্য দেওয়া হয়নি।

১৫) কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক: সুদের হার ৮.৮৫ শতাংশ থেকে ৯.৪ শতাংশ। ইএমআই ২৬,৭০৩ টাকা থেকে ২৭,৭৬৮ টাকা। ঋণের মূল্যের বেতনভোগীদের জন্য ০.৫ শতাংশ। সেলফ এমপ্লয়েডদের ক্ষেত্রে এক শতাংশ।

আরও পড়ুন: PPF Investment Tips: বছরে PPF অ্যাকাউন্টে এই পরিমাণ টাকা দিন, তাহলেই ১৭ বছর পর ১ কোটি পাবেন দম্পতিরা!

(তথ্যসূত্র: https://mymoneymantra.com/ এবং লাইভ মিন্ট)

ঘরে বাইরে খবর

Latest News

রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে? ১৯ নভেম্বরের ভাঙা হৃদয় জুড়বে ২৯ জুন? T20 বিশ্বকাপ জিততে আমেরিকায় রওনা ভারতের মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা! Exclusive-ধর্ম,সমাজের জন্য লড়ব,মৃত্যু হলে হবে,মমতাকে চ্যালেঞ্জ কার্তিক মহারাজের 18 ওভার শেষে West Indies-র স্কোর 182/4

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.