বাংলা নিউজ > ঘরে বাইরে > BBC documentary: মোদীকে নিয়ে BBC'র তথ্য়চিত্র কেন ব্যান করা হল? RTI-এর জবাব দেখে হতবাক TMC'র সাকেত

BBC documentary: মোদীকে নিয়ে BBC'র তথ্য়চিত্র কেন ব্যান করা হল? RTI-এর জবাব দেখে হতবাক TMC'র সাকেত

তৃণমূল নেতা সাকেত গোখলে (PTI)

এই তথ্যচিত্র নাকি দেশের সার্বভৌমত্ব আর একতাবোধে আঘাত হানছিল। কিন্তু মোদীর সমালোচনা করে তৈরি কোনও তথ্যচিত্র কীভাবে দেশের সার্বভৌমত্ব, জাতীয় সুরক্ষার উপর আঘাত হানতে পারে? টুইট করে প্রশ্ন করেছেন সাকেত গোখেল।

অনিরূদ্ধ ধর

তৃণমূলের জাতীয় মুখপাত্র সাকেত গোখেল।আরটিআই করে তিনি জানতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর তৈরি বিবিসির ওই বিতর্কিত তথ্য়চিত্র কেন নিষিদ্ধ করা হল? India: The Modi Question নামের ওই তথ্য়চিত্রকে কেন নিষিদ্ধ করা হল তা নিয়ে জানতে চেয়েছিলেন সাকেত। তাঁর দাবি তিনি এনিয়ে জবাবও পেয়েছেন।আর সেই জবাবে একেবারেই সন্তুষ্ট নন তিনি। কী সেই জবাব?

সাকেত গোখেল এনিয়ে টুইট করেছেন। তিনি লিখেছেন, জবাবে তথ্য় ও সম্প্রচার মন্ত্রক আমাকে জানিয়েছে আইটি আইন ২০২১ এর ১৬ নম্বর ধারা অনুসারে এই তথ্য়চিত্রকে নিষিদ্ধ করা হয়েছে। ইন্টার ডিপার্টমেন্টাল কমিটির সুপারিশ মেনে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। আর এই জবাবকে কার্যত অদ্ভূত বলে উল্লেখ করেছেন তিনি।

 

তিনি জানিয়েছেন রুল ১৬ অনুসারে জরুরী অবস্থায় ডিজিটাল কনটেন্টকে ব্লক করা যায়। ইন্টার ডিপার্টমেন্টাল কমিটি গোটা বিষয়টি বিবেচনা করার পরে এটা করা সম্ভব। কিন্তু IDC কেবলমাত্র সুপারিশ করতে পারে। কোনও নির্দেশ দিতে পারে না। আর আইটি আইনের ১৭ নম্বর ধারায় বলা রয়েছে, আইডিসির সমস্ত ধারা বিবরণী রেকর্ড রাখতে হবে মন্ত্রককে। আর আরটিআই অ্য়াক্টে অনুসারে এটা পাবলিক রেকর্ড। কিন্তু সেই রেকর্ড আমাকে দেওয়া হয়নি। আর এই তথ্যচিত্র নাকি দেশের সার্বভৌমত্ব আর একতাবোধে আঘাত হানছিল। কিন্তু মোদীর সমালোচনা করে তৈরি কোনও তথ্যচিত্র কীভাবে দেশের সার্বভৌমত্ব, জাতীয় সুরক্ষার উপর আঘাত হানতে পারে? টুইট করে প্রশ্ন করেছেন সাকেত গোখেল।

এদিকে বিবিসির তৈরি করা এই তথ্য়চিত্রকে ঘিরে একেবারে শোরগোল পড়ে গিয়েছিল। দুটি পর্বে বিভক্ত এই তথ্য়চিত্র। এই তথ্য়চিত্রের মাধ্যমে গুজরাট দাঙ্গার সেই ভয়াবহতার কথা তুলে ধরা হয়েছিল। আর সেই সময় গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদী। এই তথ্য়চিত্রকে ঘিরে দেশজুড়ে বিতর্ক দানা বাঁধে। এরপরই এই তথ্য়চিত্রের প্রদর্শন বন্ধ করে দেয় কেন্দ্রের মোদী সরকার। এই তথ্য়চিত্রের মাধ্যমে উদ্দেশ্য়প্রণোদিত ভাবে অপপ্রচার করা হচ্ছে বলে অভিযোগ ওঠে। এদিকে কেন এই তথ্য়চিত্রকে ব্যান করা হল তা নিয়েও বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে থাকে।

এদিকে তৃণমূলের মুখপাত্রের দাবি আসলে এমার্জেন্সি পাওয়ারকে ব্যবহার করে এই ধরনের ঘটনা ঘটানো হচ্ছে। আসলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা ওরা মানতে পারছে না। সেকারণেই এই তথ্য়চিত্রকে নিষিদ্ধ করা হল। অভিযোগ তৃণমূলের মুখপাত্র সাকেত গোখেলের।

 

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.