বাড়ি > ঘরে বাইরে > জম্মু-কাশ্মীরে হিন্দু সংখ্যাগরিষ্ঠতা কায়েম করতে চাইছে বিজেপি, অভিযোগ ফারুকের
ফারুক ও ওমর আবদুল্লা (PTI)
ফারুক ও ওমর আবদুল্লা (PTI)

জম্মু-কাশ্মীরে হিন্দু সংখ্যাগরিষ্ঠতা কায়েম করতে চাইছে বিজেপি, অভিযোগ ফারুকের

  • গুরুতর অভিযোগ করলেন ন্যাশনাল কনফারেন্সের প্রধান

জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার দাবি যে কেন্দ্রীয় শাসিত অঞ্চলকে হিন্দু সংখ্যাগরিষ্ঠ করার চেষ্টা করছে বিজেপি। এই কারণেই ডিলিমেটশন কমিশনের আলোচনা থেকে জাতীয় কনফারেন্স সরে গিয়েছে বলে তিনি জানান। 

প্রসঙ্গত এই মার্চে নয়া সেনসাস অনুযায়ী লোকসভা ও বিধানসভার নয়া ম্যাপ তৈরী করার জন্য কমিশন তৈরী করা হয়েছে। কিন্তু মে মাসে সেই সংক্রান্ত আলোচনা থেকে সরে আসে এনসি। আবদুল্লা বলেন যে বিজেপির অভিসন্ধি হল হিন্দু সংখ্যাগরিষ্ঠ করে দেওয়া ভূস্বর্গ। ছেলে ওমর আবদুল্লার সঙ্গে হিন্দুস্তান টাইমসকে দেওয়া সাক্ষাত্কারে এই কথা বলেন এই বর্ষীয়ান নেতা। 

ওমপ আবদুল্লার দাবি যে সারা দেশের সঙ্গে ২০২৬ সালে এখানে ডিলিমিটেশন হওয়ার কথা ছিল। তাহলে এত আগে সেটা হচ্ছে কেন, সেই প্রশ্নও উঠেছে। ওমর আবদুল্লা বলেন যে ৩৭০ ধারা অবলুপ্তি হওয়াকেই যখন তারা মানেন না, তখন এই কমিশনে অংশ নেওয়ার প্রশ্নই নেই। 

তবে যতদিন জম্মু-কাশ্মীর কেন্দ্রীয় শাসিত অঞ্চল থাকবে, ন্যাশনাল কনফারেন্স কি ভোটে অংশ নেবে না, সেই প্রশ্নের সরাসরি কোনও জবাব দেয়নি দলের শীর্ষ নেতৃত্ব। প্রসঙ্গত, গত বছর ৫ অগস্ট এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার পর ওমর ও ফারুক, উভয়কেই গ্রেফতার করে পুলিশ। এই বছর মার্চ মাসে তাদের ছেড়ে দেওয়া হয়, যদিও এখনও গৃহবন্দি মেহবুবা মুফতি। 

বন্ধ করুন