Farooq abdullah

সেরা খবর

সেরা ভিডিয়ো

হালে চিনের হস্তক্ষেপ সম্পর্কিত বেঁফাস কথা বলে বিপাকে পড়েছিলেন ফারুক আবদুল্লা। এবার আর সেই ভুল করলেন না। ৩৭০ ধারা বিলুপ্ত হওয়ার পর জম্মুতে আয়োজিত প্রথম সভায় ইতিহাসের প্রসঙ্গ টেনে আনলেন।। কিভাবে তাঁর বাবা ও ন্যাশনাল কনফারেন্সের প্রতিষ্ঠাতা শেখ আবদুল্লা মানুষকে বুঝিয়েছিলেন ভারতে থাকা নিয়ে স্বাধীনতার সময়, সেই প্রসঙ্গ উত্থাপন করেন তিনি। 

ফারুক আবদুল্লা বলেন যে জম্মু-কাশ্মীরের ওই দিকে চলে যাওয়ার হলে তো ১৯৪৭ সালেই যেতে পারত। কিন্তু তখন শেখ আবদুল্লা সবাইকে বুঝিয়ে বলেন যে এটা আমাদের দিক, ওটা আমাদের নয় বলে তিনি দাবি করেন। তবে তাঁর কথায়, আমরা মহাত্মা গান্ধীর ভারতের অংশ হয়েছিলাম, বিজেপির নয়। ফারুক বলেন যে তাঁর বাবা এমন ভারতের অংশ হয়েছিলেন যেখানে সব ধর্ম সমান সম্মান পেত, গরীব-বড়লোক নির্বিশেষে সকলে একই রকম ব্যবহার পেতেন, মানুষ মানুষকে শ্রদ্ধা করত, কোনও ধর্ম, খাদ্যভাসের ভিত্তিতে ভেদাভেদ করা হত না। ফারুক বলেন যে এখন সবাই তাঁকে দেশদ্রোহী বলছে, কিন্তু তিনি জেনিভায় ভারতের হয়ে লড়েছিলেন, পাশে ছিলেন বাজপেয়ী। কতদিন বিজেপি কাশ্মীরি পণ্ডিতদের ভোটব্যাঙ্ক হিসেবে ব্যবহার করবে সেই প্রশ্ন করেন তিনি। ফারুক বলেন যে তাঁর ৮৫ বছর বয়স, কিন্তু ৩৭০ ধারা ফের চালু হওয়ার আগে তিনি দেহ রাখবেন না। 

ওমর আবদুল্লা বলেন ৩৭০ ধারা অবলুপ্ত হওয়ার পর আরও একঘরে বোধ করছেন কাশ্মীরের নাগরিকরা। তিনি বলেন অনেক জম্মুর নাগরিকও তাঁকে বলেছেন যে তাঁরা ৩৭০ ধারা অবলুপ্তির বিপক্ষে। 

read in app

Latest News

যাদের টেস্ট খেলার খিদে নেই… তরুণদের নিয়ে খুশি হলেও, ঘুরিয়ে ইশানদের ঠুকলেন রোহিত ঝাঁ চকচকে হবে ৫৫৩ স্টেশন! তাবড় রেল প্রকল্পের শিলান্যাস মোদীর, মিলবে কোন সুবিধা? রোহিত ভাই ভরসা দেখিয়েছিলেন- সিরিজ জিতিয়ে ক্যাপ্টেনকে কৃতজ্ঞতা জানালেন শুভমন গিল শুরু হয়েছে কর্কট সহ বহু রাশির ভালো সময়! টাকার ভাগ্যে বিপুল লাভ, লাকি কারা? ৩৩টি চার ও ১২টি ছক্কায় মারকাটারি ত্রিশতরান CSK-র ৮.৪ কোটির আনকোরা ব্যাটারের মার্চ থেকেই ডন হয়ে ওঠার প্রস্তুতি শুরু রণবীরের! প্রথম ধাপে কী কী শিখছেন কিয়ারা এক-দু’হাজার নয়, ৪৫ হাজারের স্কার্ট পরে ঘুরছেন নুসরত! এত দাম কেন জানেন ছোট পর্দায় আবার কবে দেখা যাবে স্বস্তিকাকে? কী বলছেন নায়িকা জুহি প্রস্তাব ফেরাতেই তাঁকে ডাকা হয়, মুম্বইতে দ্রৌপদীর অডিশনে কেঁদে ফেলেন রূপা Pankaj Udhas Death: সুরের সফর থামল ৭২-এ, প্রয়াত কিংবদন্তি গজল গায়ক পঙ্কজ উদাস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.