বাংলা নিউজ > ঘরে বাইরে > Bihar Boat tragedy: ‘দুজনে বাঁচিয়ে ভাই আর ফিরল না!’ বিহারে ভয়াবহ নৌকাডুবি, তলিয়ে গেল ছাত্রছাত্রীরাও

Bihar Boat tragedy: ‘দুজনে বাঁচিয়ে ভাই আর ফিরল না!’ বিহারে ভয়াবহ নৌকাডুবি, তলিয়ে গেল ছাত্রছাত্রীরাও

বিহারের বাগমতী নদীতে ডুবে যায় নৌকা (Photo by / Hindustan Times)

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাগমতী নদী আসলে আসছে নেপাল থেকে। প্রচন্ড স্রোত। ৫০ মিটার চওড়া। দুপাড়ে দড়ি বাঁধা থাকে। সেটা ধরেই নৌকাগুলো যায়। কিন্তু সেই দড়ি কোনওভাবে ছিঁড়ে গিয়েছিল।

অবিনাশ কুমার

বিহারের বাগমতী নদীতে ভয়াবহ নৌকাডুবি। স্কুল পড়ুয়া কয়েকজনও ছিল নৌকায়। বৃহস্পতিবার সকালে তাদের নিয়ে নৌকাটি ডুবে যায় নদীতে। অন্তত ১২জন নিখোঁজ হয়ে গিয়েছে। তার মধ্য়ে ৬জন ছাত্রীও রয়েছে। জেলা প্রশাসন জানিয়েছে ১৮জন সাঁতার কেটে পাড়ে উঠেছে। প্রায় ৩৩জন নৌকায় ছিল বলে খবর।

গোবিন্দর সাহানি নামে এক তরুণ তার ১৭ বছরের ভাই পিন্টুতে খুঁজছিল। সে জানিয়েছে, ভাই দুজনকে বাঁচিয়েছে। এরপর ফের জলে নামতে গিয়েছিল। কিন্তু সেই সময় স্রোতে ভেসে যায়। নৌকায় নবম ও দশম শ্রেণির কয়েকজন ছিল। স্থানীয় কয়েকজনও ছিল। সবাই ডুবে গিয়েছে। কীভাবে হল দুর্ঘটনা? 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাগমতী নদী আসলে আসছে নেপাল থেকে। প্রচন্ড স্রোত। ৫০ মিটার চওড়া। দুপাড়ে দড়ি বাঁধা থাকে। সেটা ধরেই নৌকাগুলো যায়। কিন্তু সেই দড়ি কোনওভাবে ছিঁড়ে গিয়েছিল। এরপরই নৌকাটি ডুবতে শুরু করে। সেই ছোট্ট নৌকাতে গাদাগাদি করে অনেকেই ছিলেন। কয়েকজন সাঁতার কেটে উঠতে পারলেও বাকিরা উঠতে পারেননি। 

এদিকে  ২০০২ সালেও একই ভাবে নৌকাডুবি হয়েছিল।  সেই সময় একই পরিবারের ৫জনের মৃত্যু হয়েছিল নৌকাডুবিতে। এই গ্রামটা মজফ্ফরপুর জেলার মধ্য়ে পড়ছে। ভাগমতা গ্রামে মোটামুটি হাজার দুয়েক লোকজন থাকেন। এটা শহর থেকে ৪০ কিমি দূরে রয়েছে।

এদিকে এদিনের নৌকাডুবির পর থেকেই প্রশাসনের উপর ক্ষোভে ফুঁসছেন স্থানীয়রা। তাদের দাবি, এখানে ব্রিজ তৈরির ব্যাপারে বার বার বলা হয়েছে। কিন্তু কিছুই করা হয়নি। এটা যেন হওয়ারই ছিল। নদীর দুপাড়ে এত মানুষ থাকেন। তারপরেও ব্রিজ হল না। আর রাজনীতির লোকজন শুধু আসেন ভোটের সময়। গত ২০-২২ বছর ধরে ব্রিজের দাবি জানাচ্ছি। 

স্থানীয়দের দাবি, বর্ষার সময় নদীর স্রোত অত্যন্ত বেড়ে যায়। সেই সময় নৌকা চালানো খুব কঠিন। সবাই জানেন। কিন্তু সরকার কিচ্ছু করে না। 

গ্রামবাসীরা জানিয়েছেন, পরের যে ব্রিজটা আছে সেটা প্রায় দেড় কিমি দূরে। কিন্তু এভাবে নদী পেরলে সময় কিছুটা বাঁচে। 

আরজেডি বিধায়ক নিরঞ্জন রায় জানিয়েছেন, এখানে ব্রিজ করার ব্যাপারটি দীর্ঘদিনের দাবি। আমিও এই দাবি কয়েকবার তুলেছি। 

 

ঘরে বাইরে খবর

Latest News

UPSC সিভিল সার্ভিসে প্রথম আদিত্য! চাকরির জন্য কোন ১০১৬ জনের নাম গেল? রইল তালিকা বিবাহ-বার্ষিকীতে স্প্যাগেটি খাচ্ছেন রণবীর-আলিয়া, তাঁদের নুডুলস দুহাতে ধরে রাহা ‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড শেষ অর্থবর্ষে সর্বোচ্চ রাজস্ব দিয়েছে গার্ডেনরিচ, বিতর্কের মধ্যে খুশি পুরসভায় খাজুরাহো লোকসভা কেন্দ্রে বড় চমক, ফব প্রার্থীকে সমর্থন কংগ্রেস সমাজবাদী পার্টির বুধে রামের নামে সরকারি ছুটি বাংলায়, খোলা থাকবে ব্যাঙ্ক? শেয়ার বাজারে হবে লেনদেন? আগামিকাল পালিত হবে রাম নবমী, জেনে নিন পুজোর শুভ সময় ও এই দিনের মাহাত্ম্য ‘আমায় চোর-চোর বলছে, জিভ কেটে নিতাম’, বললেন মমতা, তারপর ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা IPL ধাঁচে ঝোড়ো স্ট্রাইক রেটে বাড়ল সোনার দর, আজ কলকাতায় কততে বিকোচ্ছে হলুদ ধাতু সেমির প্রথম লেগেই অ্যাওয়ে ম্যাচ খেলবে বাগান, জানুন ISL প্লে-অফের পূর্ণাঙ্গ সূচি

Latest IPL News

‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.