বাংলা নিউজ > ঘরে বাইরে > Boris Johnson in India: ‘মহান গণতন্ত্র ভারতে,’ তারিফ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী
শুক্রবার হায়দরাবাদ হাউজে ব্রিটিশ প্রধানমন্ত্রী ও ভারতের প্রধানমন্ত্রী। (ANI Photo) (Sanjay Sharma)

Boris Johnson in India: ‘মহান গণতন্ত্র ভারতে,’ তারিফ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

  • কোনও উগ্রপন্থী গোষ্ঠীকে ব্রিটেনের মাটিতে যে রেয়াত করা হবে না জানিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী।তিনি জানিয়েছেন, ব্রিটেনে কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠী কাজ করবে আর অন্য দেশকে টার্গেট করবে, এটা হতে দেব না। খলিস্তানি গ্রুপ নিয়েও তিনি এদিন উদ্বেগ প্রকাশ করেন। দুদিনের ভারত সফরে এসেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী।

ভারতের গণতান্ত্রিক ব্যবস্থার প্রশংসার পঞ্চমুখ ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। দুদিনের ভারত সফরে এসেছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন রাষ্ট্রপতি ভবনে ব্রিটেনের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। রাষ্ট্রপতি ভবনে তাঁকে গার্ড অফ অনার  দেওয়া হয়েছে। 

এদিন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, ‘আমাদের মধ্যে অত্যন্ত বন্ধুত্বের সম্পর্ক। ভারতের সাংবিধানিক রক্ষাকবচ রয়েছে। ভারত একেবারে অন্যরকম একটি দেশ। গোটা বিশ্বের নানা স্বৈরতান্ত্রিক ব্যবস্থার তুলনায় এই দেশ অন্যরকম।। এখানে মহান গণতান্ত্রিক ব্যবস্থা রয়েছে। এটা অত্যন্ত উজ্জ্বল দিক। ১.৩৫ বিলিয়ন মানুষ একটি গণতান্ত্রিক ব্যবস্থার আওতায় রয়েছেন। এটা খুবই চমকপ্রদ বিষয়।’ 

পাশাপাশি কোনও উগ্রপন্থী গোষ্ঠীকে ব্রিটেনের মাটিতে যে রেয়াত করা হবে না এটাও জানিয়ে দেন ব্রিটেনের প্রধানমন্ত্রী।তিনি জানিয়েছেন, ‘ব্রিটেনে কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠী কাজ করবে আর অন্য দেশকে টার্গেট করবে, এটা হতে দেব না।’ খলিস্তানি গ্রুপ নিয়েও তিনি এদিন উদ্বেগ প্রকাশ করেন। 

পাশাপাশি মানবাধিকার ও গণতান্ত্রিক মূল্যবোধের ব্যাপারেও এদিন আলোচনা হয়েছে দুপক্ষের মধ্যে। তিনি জানিয়েছেন, আমরা বন্ধুত্বপূর্ণভাবে সবকিছু করতে পারি। ভারতের সাংবিধানিক সুরক্ষা রয়েছে বলেও এদিন মন্তব্য করেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। 

বন্ধ করুন