বাংলা নিউজ > ঘরে বাইরে > Brother of WB DGP Vivek Sahay: বাংলার ডিজিপি হয়েছেন বিবেক, তাঁর দাদা বিকাশ সহায়ও ডিজিপি অন্য এক রাজ্যে!

Brother of WB DGP Vivek Sahay: বাংলার ডিজিপি হয়েছেন বিবেক, তাঁর দাদা বিকাশ সহায়ও ডিজিপি অন্য এক রাজ্যে!

বিবেক সহায় এবং বিকাশ সহায় (ছবি - এক্স)

গতকাল ছয় রাজ্যের মুখ্যসচিবের পাশাপাশি বদল করা হয় বাংলার ডিজিপিকে। রাজীব কুমারকে সরিয়ে সেই পদে আনা হয়েছে বিবেক সহায়কে। সেই বিবেকের দাদা বিকাশ বর্তমানে গুজরাটের ডিজিপি। বিবেক ও বিকাশের অপর ভাইও উচ্চপদস্থ আমলা।

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হতেই বাংলায় বড়সড় রদবদলের ঘোষণ করে নির্বাচন কমিশন। ছয় রাজ্যের মুখ্যসচিবের পাশাপাশি বদল করা হয় বাংলার ডিজিপিকে। রাজীব কুমারকে সরিয়ে সেই পদে আনা হয়েছে বিবেক সহায়কে। সেই বিবেকের দাদা বিকাশ বর্তমানে গুজরাটের ডিজিপি। এমন কাকতালীয় ঘটনা ভারতে ততটা দেখা যায় না। এদিকে বিবেকরা তিন ভাই। দুই ভাই বর্তমানে যেমন ডিজিপি আছেন, অপর ভাইও উচ্চপদস্থ আমলা। তিন ভাইয়ের সবচেয়ে ছোট হলেন বিক্রম সহায়। তিনি আপাতত ইন্ডিয়ান রেভেনিউ সার্ভিসের আধিকারিক। দিল্লিতে তাঁর পোস্টিং। (আরও পড়ুন: 'দেড় কোটি নয়, ৩-৬ লাখ আবেদন করবেন CAA-তে', দাবি মুখ্যমন্ত্রীর, অভিযোগ NRC নিয়ে)

আরও পড়ুন: ২১-এ মিলিয়েছিলেন অঙ্ক, সেই PK ২৪-এর ভোটে 'পদ্মের চমক' দেখছেন বাংলায়

বিবেক সহায় নিজে ১৯৮৮ সালের ব্যাচের আইপিএস অফিসার। এর আগে হোমগার্ডের কমান্ডান্ট জেনারেল পদে থেকেছেন বিবেক। ২০২৩ সালের ১ নভেম্বরে সেই পদে আসীন হয়েছিলেন তিনি। তাঁর দাদা বিকাশ সহায় ১৯৮৯ সালের ব্যাচের আইপিএস অফিসার। ভাই বিবেক বাংলার ডিজিপি হওয়ার পরে বিকাশ বলেন, 'আমরা তিন ভাই একই সঙ্গে সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি নিয়েছিলাম। আমাদের মধ্যে দু'জন পুলিশ সার্ভিসে যোগ দিই। আর একজন রেভিনিউ সার্ভিসে যোগ দেন। আমরা শেষবারের মতো একবছর আগে দেখা করেছিলাম।' বিকাশ জানান, বিবেকের সঙ্গে দেখা হলে পুলিশ প্রশাসন নিয়েই বেশি কথা হয়। (আরও পড়ুন: 'বাংলায় বিজেপিকে ফিরতে দিয়েছে তৃণমূলই', মমতার দলকে নিয়ে বিস্ফোরক প্রশান্ত কিশোর)

আরও পড়ুন: ভারতে ঘটে যাওয়া ঘুষকাণ্ডে মার্কিন তদন্তের মুখে গৌতম? মুখ খুলল আদানি গোষ্ঠী

এর আগে গতকালই রাজীব কুমারকে পশ্চিমবঙ্গের ডিজিপি পদ থেকে অপসারণ করা হয়েছিল। কয়েক মাস আগেই এই পদে বহাল হয়েছিলেন রাজীব। রাজীবকে সরানোর কয়েক ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গের পরবর্তী ডিজিপি পদে বিবেক সহায়ের নাম ঘোষণা করে জাতীয় নির্বাচন কমিশন। ওদিকে রাজীব কুমারকে তথ্য প্রযুক্তি দফতরে পাঠানো হয়েছে। জানা যায়, পরবর্তী ডিজিপি হিসেবে বিবেকের নামের প্রস্তাব কমিশনকে পাঠানো হয়েছিল নবান্নের তরফ থেকেই। এদিকে নিরপেক্ষতা বজায় রাখার লক্ষ্য নিয়ে রাজ্য়ের ডিজিপিকে সরিয়ে দেওয়া হয়েছে বলে জানায় কিশন। এর আগে মনোজ মালব্যের অবসরের পর ২০২৩ সালের ডিসেম্বরে পশ্চিমবঙ্গের ডিজিপি পদে বসানো হয়েছিল রাজীবকে।

এদিকে পশ্চিমবঙ্গের ডিজিপি বদলের পাশাপাশি গুজরাট, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের স্বরাষ্ট্র সচিবদের অপসারণ করে জাতীয় নির্বাচন কমিশন। এদিকে বৃহৎ মুম্বই পৌর কমিশনার ইকবাল সিং চাহাল এবং অতিরিক্ত কমিশনার এবং ডেপুটি কমিশনারদেরও অপসারণ করা হয়। এছাড়া মিজোরাম ও হিমাচল প্রদেশের সাধারণ প্রশাসনিক বিভাগের সচিবদেরও অপসারণ করা হয় গতকাল।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল ‘বিমানবন্দরে বিস্ফোরক লুকনো আছে, সবাই মরে যাবে’, দেশের ৪১ এয়ারপোর্টে হুমকি মেইল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল ঘূর্ণাবর্তের ফাঁড়া কাটল না! বাংলায় প্রবল ভারী বৃষ্টি চলবে, কোথায় আরও বেশি হবে? ‘অনুকূল’ পরিস্থিতি, বর্ষা আসছে অবশেষে, বৃষ্টি চলবে, ৫০ কিমিতে ঝড়, কবে গরম কমবে? তুরস্কের ‘মেসি’-র গোলে ঐতিহাসিক পয়েন্ট হাতছাড়া জর্জিয়ার, ভাঙলেন CR-র রেকর্ড ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি দেড় বছরের মেয়ের এই বিষয়ে আলিয়ার খবরদারি না-পসন্দ রণবীরের,সবটা সামলান রাহার বাবা সেঞ্চুরি হাতছাড়া অভিষেক শর্মার, মারকাটারি শতরানে হারা ম্যাচ জেতালেন প্রভসিমরন

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.