বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2020-কিছু ক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ডে সুদের ওপর ট্যাক্স বসাল সরকার
নির্মলা সীতারামন
নির্মলা সীতারামন

Budget 2020-কিছু ক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ডে সুদের ওপর ট্যাক্স বসাল সরকার

এছাড়া ইউলিপের প্রিমিয়ামের ওপরেও কর দিতে হবে ক্ষেত্র বিশেষে 

ধনী ব্যক্তিরা যাতে নানান ভাবে করছাড় না দিতে পারেন, তার জন্য এবার পদক্ষেপ নিল মোদী সরকার। প্রভিডেন্ট ফান্ডে কর্মচারীর দেওয়া টাকার ওপর সুদ দিতে হবে এবার থেকে। তবে যদি সুদের পরিমাণ আড়াই লাখের ওপর হয়, তাহলেই দিতে হবে ট্যাক্স। 

বাজেটে লেখা আছে যারা খুব বেশি টাকা মাইনে পান, তাদের কর ছাড়ের পরিমাণটি একটি নির্দিষ্ট পরিমাণের মধ্যে রাখার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার থেকে বিভিন্ন প্রভিডেন্ট ফান্ডে কর্মীরা যে টাকা জমা রাখতে পারে, তার সুদের পরিমাণ বছরে আড়াই লাখ টাকার ওপর হলে তার ওপর কর দিতে হবে। তবে পয়লা এপ্রিল থেকে জমা অর্থের ওপর শুধু এটি বলবৎ হবে। 

প্রসঙ্গত, ইপিএফ আইন অনুযায়ী, সংস্থা ও কর্মীকে মাইনের ওপর ১২ শতাংশ কাটাতে হয় পিএফের জন্য। তবে ভলান্টারি প্রভিডেন্ট ফান্ডে কোনও কর্মী চাইলে টাকা জমা রাখতে পারে। লাগাতার পাঁচ বছর কাজ করার পর পিএফ থেকে টাকা তোলা যায় কোনও ট্যাক্স দিতে লাগে না। এই নিয়মটি কাজে লাগিয়ে অনেকেই বেশি বেশি টাকা পিএফ অ্যাকাউন্টে জমা রাখতেন। এবার সেই টাকার সুদের ওপর ট্যাক্স দিতে হবে যদি আড়াই লাখের বেশি হয়। এর আগের বাজেটে সরকারের পক্ষ থেকে সাড়ে সাত লাখ টাকার উর্ধ্বসীমা ঠিক করে দেওয়া হয় পিএফ অ্যাকাউন্টে দেওয়ার ক্ষেত্রে। বছরে তার থেকে জমা দিলে ট্যাক্স দিতে হবে। এবার জমা হওয়া টাকার সুদের ওপর ক্ষেত্রে বিশেষে সুদ চাপল। এছাড়াও ULIP-এর ক্ষেত্রে বার্ষিক প্রিমিয়াম আড়াই লাখের ওপর হলে এবার ট্যাক্স দিতে হবে। ইক্যুইটি মিউচুয়াল ফান্ডের মতো সেটির ওপর কর বসবে।

 

বন্ধ করুন