বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2021: চুক্তিভিত্তিক, অ্যাপ সংস্থার কর্মীদেরও আনা হচ্ছে সামাজিক সুরক্ষা আওতায় : নির্মলা

Budget 2021: চুক্তিভিত্তিক, অ্যাপ সংস্থার কর্মীদেরও আনা হচ্ছে সামাজিক সুরক্ষা আওতায় : নির্মলা

সংসদে বাজেট বক্তৃতা নির্মলার, কলকাতায় টিভির দিকে নজর। (ছবি সৌজন্য পিটিআই)

স্বাস্থ্য, খাদ্য, আর্থিক লেনদেন-সহ বিভিন্ন সুবিধা প্রদানের জন্য একটি পোর্টাল তৈরি করা হবে।

চুক্তিভিত্তিক কর্মীদেরও এবার সামাজিক সুরক্ষা বিধির আওতায় নিয়ে আসার ঘোষণা করল কেন্দ্র। বিভিন্ন অ্যাপ সংস্থার কর্মী, নির্মাণ কাজের সঙ্গে কর্মী, আবাসন শিল্পের কর্মীদেরও সেই সুযোগ প্রদান করা হবে।

সোমবার বাজেটে চুক্তিভিত্তিক কর্মী, অ্যাপ সংস্থার কর্মী, নির্মাণকর্মীদের তথ্য সংগ্রহের জন্য একটি পোর্টাল তৈরির প্রস্তাব পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। স্বাস্থ্য, খাদ্য, আর্থিক লেনদেন-সহ বিভিন্ন সুবিধা প্রদানের জন্য ওই কর্মীদের বিভিন্ন তথ্য সংগ্রহ করে ওই পোর্টালে রাখা হবে। তিনি জানান, নরেন্দ্র মোদী সরকারের আমলেই প্রথমবার (সামাজিক সুরক্ষা বিধি, ২০২০) দেশেই পুরো লোকবল তথা সব কর্মীদের সামাজিক সুরক্ষা বিধির আওতায় নিয়ে আসার নিয়মকানুন তৈরি করা হয়েছে।

একইসঙ্গে সীতারামন জানান, মোদী সরকারের আমলে যে শ্রম সংস্কার করা হয়েছে, তার মাধ্যমে গুরুত্বপূর্ণ শ্রম আইনগুলিকে চারটি মূল ভাগে ভাগ করা হয়েছে - মজুরি বা বেতন, মালিকের সঙ্গে কর্মীদের সম্পর্ক, সামাজিক সুরক্ষা ও কাজের নিরাপত্তা এবং স্বাস্থ্য ও কাজের পরিস্থিতি।

বিভিন্ন ই-কমার্স সংস্থার কর্মী এবং চুক্তিভিত্তিক কর্মীদের সাধারণত বেতন প্রদান করা হয় না। তাই প্রভিডেন্ট ফান্ড, বিমা, পেনশন-সহ বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হন। এমনিতে ভারতে মোট লোকবল হচ্ছে ৫০ কোটি। তার মধ্যে ৪০ কোটি মানুষই অংসগঠিত ক্ষেত্রে কর্মরত। সেই তালিকায় আছেন কৃষিক্ষেত্র এবং গ্রামীণ কর্মীরাও।

পাশাপাশি চাকরির বাজারে যুব প্রজন্মের সুবিধার জন্য বাজেটে শিক্ষানবীশ বা অ্যাপ্রেন্টিস আইনেরও সংশোধনের প্রস্তাব পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি জানান, একটি জাতীয় গবেষণা প্রতিষ্ঠান তৈরির বিভিন্ন দিক খতিয়ে দেখা হচ্ছে। সেজন্য পাঁচ বছরে ৫০,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘তোর বাবা-মা…’! বিগ বসের ঘরে প্রথম দিনেই পায়েল-আরমানের ঝামেলা, খাবার নিয়ে তর্ক 'পশ্চিমবঙ্গে দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ করা হয় না, কেন্দ্র NEETএ পদক্ষেপ করেছে' শিলিগুড়িতেও চালু হবে যাত্রী সাথী অ্যাপ ক্যাব, পাহাড়ের জন্যও কি বুক করা যাবে? ‘‌সার্কাস চলছে, সেটা উপভোগ করছি’‌, বঙ্গ–বিজেপিকে নিয়ে বিস্ফোরক পোস্ট অনুপমের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আপনিও কি ফোবিয়ায় ভুগছেন? রেহাই পাওয়ার ৪ সহজ উপায় জানেন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার ‘প্রশ্নপত্র ফাঁস’, নরেন্দ্রপুরে ধরা পড়ল বিহারের ২ ছাত্র! জিতুর সঙ্গে বিচ্ছেদের বছর কাটতে না কাটতেই ফের ‘বিয়ে’ করলেন নবনীতা? ব্যাপার কী? বয়স মাত্র ৩২, অভিনেতা রণদীপের অকাল মৃত্যুতে শোকাহত পরিবার, কেন এই অকাল মৃত্যু? অ্যাপ মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে নিউ টাউনে মৃত্যু তরুণীর

T20 WC 2024

আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.