বাংলা নিউজ > ঘরে বাইরে > MDH and Everest Masala Row: মশলায় ক্যানসার? ২ সংস্থার কারখানায় পরিদর্শন শুরু ভারতের, চাওয়া হল পুরো রিপোর্টও

MDH and Everest Masala Row: মশলায় ক্যানসার? ২ সংস্থার কারখানায় পরিদর্শন শুরু ভারতের, চাওয়া হল পুরো রিপোর্টও

এমডিএইচ এবং এভারেস্টের কারখানা পরিদর্শন শুরু ভারতের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

পেস্টিসাইড থাকার অভিযোগে এমডিএইচ এবং এভারেস্টের কয়েকটি দ্রব্য নিষিদ্ধ করে দিয়েছে সিঙ্গাপুর এবং হংকং। যে কীটনাশক থেকে ক্যানসার হতে পারে বলে দাবি করা হয়েছে। সেই পরিস্থিতিতে দুই সংস্থার কারখানায় পরিদর্শন শুরু করল ভারত।

মশলা প্রস্তুতকারক সংস্থা এমডিএইচ এবং এভারেস্টের কারখানা পরিদর্শন শুরু করল ভারত। সংবাদসংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, মাত্রাতিরিক্ত পেস্টিসাইড থাকার অভিযোগে সিঙ্গাপুর এবং হংকংয়ে এমডিএইচ এবং এভারেস্টের কয়েকটি দ্রব্যের বিক্রির উপর নিষেধাজ্ঞা আরোপ হওয়ার পরে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই দুই মশলা প্রস্তুতকারক সংস্থার দ্রব্যের ক্ষেত্রে যাবতীয় মানদণ্ড পূরণ করা হচ্ছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে বলে সংবাদসংস্থার প্রতিবেদনে জানানো হয়েছে। তারইমধ্যে বুধবার ভারতের নিয়ন্ত্রক সংস্থা মশলা বোর্ডের তরফে জানানো হয়েছে, হংকং এবং সিঙ্গাপুরে এমডিএইচ এবং এভারেস্টের যে দ্রব্য আছে, সেগুলির ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে পরীক্ষার নিয়ম চালু করা হচ্ছে। যে রফতানিকারকদের অর্ডার ফিরিয়ে দেওয়া হয়েছে, তাঁদের সঙ্গে আলোচনা চালাচ্ছে মশলা বোর্ড। মূল কারণ খুঁজে বের করতে এবং কোনও ভুল হয়ে থাকলে তা শুধরে নেওয়ার জন্য মশলা বোর্ডের তরফে পরামর্শও দেওয়া হবে। সেইসঙ্গে রফতানির জন্য যে যে কারখানা ব্যবহৃত হয়, সেখানেও পরিদর্শন চালানো হচ্ছে।

কেন এমডিএইচ এবং এভারেস্টের কয়েকটি দ্রব্য নিষিদ্ধ হয়েছে ২ দেশে?

অভিযোগ উঠেছে, এমডিএইচ এবং এভারেস্টের কয়েকটি দ্রব্যে যে পরিমাণ 'ইথিলিন অক্সাইড' পাওয়া গিয়েছে, তা নির্ধারিত সীমার থেকে অনেক বেশি। ওই পেস্টিসাইডের ফলে ক্যানসারও হতে পারে। তাই কোনওরকম ঝুঁকি না নিয়ে এমডিএইচ এবং এভারেস্টের কয়েকটি দ্রব্য নিষিদ্ধ করে দিয়েছে সিঙ্গাপুর এবং হংকং। 

আরও পড়ুন: Summer Health Problems: কলকাতায় বড় বিপদ! বাড়িতে থাকলেও গরমে নিরাপদ নন এই সব অসুখে আক্রান্তরা, মত চিকিৎসকদের

সেই পরিস্থিতিতে ভারতের বাণিজ্য মন্ত্রকের অধীনস্থ মশলা বোর্ডের তরফে জানানো হয়েছে যে দু'দেশের খাদ্য সুরক্ষা বিষয়ক নিয়ন্ত্রক সংস্থার থেকে পূর্ণাঙ্গ রিপোর্ট তলব করা হয়েছে। ময়দানে নামানো হয়েছে সিঙ্গাপুরের ভারতের হাইকমিশন এবং হংকংয়ের ভারতীয় কনস্যুলেটকে। তলব করা হয়েছে বিস্তারিত রিপোর্ট। এমডিএইচ এবং এভারেস্টের থেকেও রিপোর্ট চেয়ে পাঠিয়েছে মশলা বোর্ড। সেইসঙ্গে দু'দেশেই বিভিন্ন দায়িত্বপ্রাপ্ত সংস্থার থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করার কাজ শুরু করা হয়েছে।

আরও পড়ুন: Eye Floaters: আকাশের দিকে তাকালেই চোখের সামনে সাদা সাদা দাগ ভাসতে দেখেন? ভয়ের কিছু নয় তো

মশলা দুনিয়ায় ভারতের রমরমা 

বিশ্বের সবথেকে বেশি মশলা প্রস্তুত হয়ে থাকে ভারতে। সবথেকে বেশি পরিমাণে মশলা ভারতই ব্যবহার করে থাকে। আর মশলার রফতানিতেও শীর্ষে আছে ভারত। পরিসংখ্যান অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষে ভারত থেকে রফতানি হওয়ার মশলার অঙ্কটা ছিল ৩২,০০০ কোটি টাকা। লঙ্কাগুঁড়ো, জিরে, হলুদ, এলাচের মতো সামগ্রীর ব্যাপক চাহিদা আছে বিদেশের বাজারে। আর তাতে কার্যত একচ্ছত্র প্রভাব আছে ভারতের। 

আরও পড়ুন: Refrigerating Tips: সাবধান! ভুলেও এই ১০টি খাবার রাখবেন না ফ্রিজে

ঘরে বাইরে খবর

Latest News

বাংলায় পে কমিশনের রিপোর্ট নিয়ে বড় আপডেট, আদালতে জোর ধাক্কা খাবে রাজ্য? করণের ৫২ বছরের জন্মদিনের পার্টিতে চাঁদের হাট! কে কে ছিলেন অতিথি তালিকায়? ইজরায়েলের প্রেসিডেন্ট হওয়ার কথা ছিল আইনস্টাইনের! তারপর… চারিদিকে হেমা-ধর্মেন্দ্রর ছবি, বিশাল নাচের ঘর, জুহুর বাংলোর অন্দরমহল দেখালেন এষা 'ওঠা পড়া সবটাই দেখেছি...', অনিশ্চয়তায় ভরা পেশা নিয়ে কী জানালেন মাফিন? আমেরিকার পড়ুয়ারা কীভাবে হামাসকে সমর্থন করলেন, উদ্বেগ প্রকাশ রুশদির RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা কাঁচা দুধের কারণে বাড়তে পারে বার্ড ফ্লুর জীবাণু, পরীক্ষায় ধরা পড়ল নতুন তথ্য 'মিসেস মাহি' হওয়ার জন্য কীভাবে নিজেকে তৈরি করেছেন জাহ্নবী? নিজেই জানালেন সেই কথা দিল্লিতে হঠাৎই বন্ধ হয়ে গেল আয়ুষ্মান খুরানার ছবির শ্যুটিং! কেন?

Latest IPL News

RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.