বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যগুলিকে মিড-ডে মিলের অডিটের নির্দেশ কেন্দ্রের,আর ৫ দিনে জমা দিতে হবে রিপোর্ট
প্রতিকী ছবি (HT_PRINT)
প্রতিকী ছবি (HT_PRINT)

রাজ্যগুলিকে মিড-ডে মিলের অডিটের নির্দেশ কেন্দ্রের,আর ৫ দিনে জমা দিতে হবে রিপোর্ট

  •  প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ যোজনার সামাজিক অডিটের নির্দেশ কেন্দ্রের। ৩০ ডিসেম্বরের মধ্যে জমা দিতে হবে এই সংক্রান্ত রিপোর্ট।

রাজ্যগুলিকে মিডডে মিল প্রকল্প বা প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ যোজনার সামাজিক অডিটের নির্দেশ কেন্দ্রের। ৩০ ডিসেম্বরের মধ্যে জমা দিতে হবে এই সংক্রান্ত রিপোর্ট। কয়েকদিন আগেই মিড-ডে মিলের অর্থায়ন প্রক্রিয়াতে বদল আনে কেন্দ্র। দুর্নীতি রোখার জন্য এই পদক্ষেপ করা হয় কেন্দ্রের তরফে। কেন্দ্রের তরফে জানানো হয়, মিড-ডে-মিলের জন্য একটি জিরো ব্যালান্স অ্যাকাউন্ট খোলা হবে। তাতে কেন্দ্র ৬০ শতাংশ টাকা দেবে। বাকি ৪০ শতাংশ দেবে রাজ্য সরকার। 

নভেম্বরে মিড-ডে মিলের অর্থায়ন প্রক্রিয়া বদলের ঘোষণার সময়ই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল যে বছরের শেষে ব্যালেন্সশিট যাচাই করা হবে। যদি দেখা যায় কেন্দ্রের পাঠানো পুরো টাকাটা খরচ হয়নি, সেক্ষেত্রে বরাদ্দ থেকে সেই পরিমাণ টাকা কেটে পরের কিস্তিতে টাকা পাঠাবে কেন্দ্র। 

এর আগে আগে রাজ্য স্তর থেকে জেলায় সরাসরি টাকা পৌঁছে যেত মিড-ডে মিলের। কিন্তু পুরো টাকাটা খরচ না হলে তা ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমতে থাকত। সময়ের সঙ্গে সুদ-আসল মিলিয়ে তা বিপুল অঙ্কে পরিণত হত। সেই প্রবণতা ঠেকাতেই এই প্রচেষ্টা। এখন অব্যবহৃত টাকা ধাপে ধাপে স্কুল, ব্লক, জেলা হয়ে ফিরে যাবে রাজ্য স্তরের মূল তহবিলে। ফলে রাজ্য কতটা খরচ করছে, তা বোঝা যাবে অনেক সহজেই। সেই সংক্রান্ত অডিট রিপোর্টই এবার কেন্দ্রতে জমা দিতে হবে রাজ্যকে।

 

 

বন্ধ করুন