বাংলা নিউজ > ঘরে বাইরে > ফ্রি ওমিক্রন টেস্ট থেকে সাবধান!সংক্রমণ বাড়তেই হ্যাকারদের নিয়ে সতর্ক করল কেন্দ্র
প্রতীকী ছবি  (সৌজন্যে রয়টার্স) (REUTERS)
প্রতীকী ছবি  (সৌজন্যে রয়টার্স) (REUTERS)

ফ্রি ওমিক্রন টেস্ট থেকে সাবধান!সংক্রমণ বাড়তেই হ্যাকারদের নিয়ে সতর্ক করল কেন্দ্র

  • বিনামূল্যে ওমিক্রন সনাক্তকরণের পরীক্ষার প্রস্তাব দিয়ে প্রতারণা করছে হ্যাকাররা।

দেশে ওমিক্রন সংক্রমণ বৃদ্ধির মাঝেই স্বরাষ্ট্র মন্ত্রক সাইবার অপরাধীদের থেকে সতর্ক থাকতে বলল সাধারণ জনগণকে। স্বরাষ্ট্র মন্ত্রক পরামর্শ জারি করে জানিয়েছে যে সম্প্রতি বিনামূল্যে ওমিক্রন সনাক্তকরণের পরীক্ষার প্রস্তাব দিয়ে প্রতারণা করছে হ্যাকাররা। তাই এই ধরনের কোনও প্রস্তাব পেয়ে থাকলে তা থেকে সতর্ক থাকতে বলা হয়েছে সাধারণ মানুষকে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সাইবার এবং তথ্য সুরক্ষা বিভাগ একটি পরামর্শ জারি করেছে যাতে লেখা রয়েছে, ‘সাইবার অপরাধীরা স্বাস্থ্য সংকটের উপর মনোনিবেশ করেছে এবং দুর্বল সাইবার প্রতিরক্ষার সুবিধা নিচ্ছে। সাইবার অপরাধীরা সর্বদা নাগরিকদের প্রতারণা করার জন্য নতুন উপায় খুঁজে বেড়াচ্ছে। যেমন আজকাল ওমিক্রনের নামে সাইবার অপরাধীরা প্রতিদিন সাধারণ মানুষকে প্রতারণার জালে ফাঁসাচ্ছে। সাইবার অপরাধীরা নিরীহদের প্রতারণা করার জন্য বর্তমান পরিস্থিতিকে পুঁজি করে বিভিন্ন কৌশল অবলম্বন করছে।’ চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে যে প্রতারকরা ক্ষতিকারক লিঙ্ক এবং ফাইলের সাথে ওমিক্রনের জন্য পিসিআর পরীক্ষার বিষয়ে ইমেল পাঠাচ্ছে। সেই লিঙ্কে ক্লিক করলেই হ্যাক হচ্ছে সংশ্লিষ্ট ব্যক্তির ডিভাইস।

সরকারের তরফে আরও বলা হয়, ‘নিরপরাধ নাগরিকদের প্রতারণা করার জন্য সরকারি এবং বেসরকারি স্বাস্থ্য পরিষেবাগুলিকে নকল করা হচ্ছে (যেমন তাদের নাম ব্যবহার করা হচ্ছে)। লিঙ্কে ক্লিক করে ব্যক্তিদের জাল ওয়েবসাইটের দিকে নির্দেশ করা হয় যা দেখতে সরকারি/বেসরকারি স্বাস্থ্য পরিষেবার ওয়েবসাইটের মতোই। যেখানে নাগরিকরা একটি কোভিডের ওমিক্রন পিসিআর পরীক্ষার জন্য আবেদন করতে পারে। সেখানে আবেদন জানালেই হ্যাকাররা সংশ্লিষ্ট ব্যক্তিদের যাবতীয় ব্যক্তিগত তথ্য পেয়ে যায়।’

 

বন্ধ করুন