বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যগুলিকে টিকা বিক্রি করছে না মডার্না-ফাইজার, হস্তক্ষেপ করতে ময়দানে কেন্দ্র
ফাইজারের করোনা টিকা (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
ফাইজারের করোনা টিকা (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

রাজ্যগুলিকে টিকা বিক্রি করছে না মডার্না-ফাইজার, হস্তক্ষেপ করতে ময়দানে কেন্দ্র

  • করোনা টিকা কিনতে চেয়ে মডার্না, ফাইজারের মতো বিদেশি সংস্থার দ্বারস্থ হয়েছে পঞ্জাব, দিল্লি সহ বেশ কয়েকটি রাজ্য।

করোনা টিকা কিনতে চেয়ে মডার্না, ফাইজারের মতো বিদেশি সংস্থার দ্বারস্থ হয়েছে পঞ্জাব, দিল্লি সহ বেশ কয়েকটি রাজ্য। তবে এর প্রেক্ষিতে কয়েকদিন আগে পঞ্জাব দাবি করে যে মডার্না, ফাইজার তাদেরকে জানায়, কোনও রাজ্যকে সরাসরি টিকা বিক্রি করবে না সংস্থা। শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের সঙ্গেই আলোচনা করবে তারা। এরপরই এই বিষয়ে হস্তক্ষেপ করতে টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির সঙ্গে আলোচনা করবে কেন্দ্র। জানা গিয়েছে, শীঘ্রই রাজ্যগুলিকে টিকা বিলিয়ে দেওয়া নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে কেন্দ্রের তরফে।

এর আগে দিল্লি, পঞ্জাবের তরফে অভিযোগ করা হয়, মডার্না, ফাইজারের মতো সংস্থা থেকে টিকা কিনতে চেয়ে আবেদন করেও টিকা কিনতে পারছে না রাজ্য সরকারগুলি। তারা নাকি রাজ্যগুলিকে জানিয়েছে, তারা টিকা বিক্রি নিয়ে শুধুমাত্র কেন্দ্রের সঙ্গে আলোচনা করবে। এদিকে এর আগে কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, কোনও রাজ্য চাইলেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত করোনা টিকা আমদানি করতে পারে। তবে কেন্দ্র সরাসরি কোনও টিকা আমদানি করবে না। এই আবহে রাজ্যগুলি সরাসরি টিকা কিনতে চাইলেও সংস্থাগুলি তাদেরকে টিকা বিক্রি করছে না।

এদিকে এই বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের মুখ্যসচিব লব আগরওয়াল বলেন, 'ফাইজার হোক বা মডার্না, কেন্দ্রীয় স্তরে আমরা তাদের সঙ্গে আলোচনা জারি রেখেছি। তাছাড়া ফাইজার এবং মডার্নার অর্ডার বুক এখন ভর্তি। বর্তমানে এটা তাদের সরবরাহের ক্ষমতার উপর নির্ভর করছে যে ভারতকে তারা কটি ডোজ বিক্রি করতে পারবে। এরা সেই বিষয়ে কেন্দ্রকে জানালে সঙ্গে সঙ্গে তা রাজ্যগুলিকে পাঠানো হবে।'

এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী সোমবার অভিযোগ করেন, মার্কিন সংস্থা মডার্না এবং ফাইজারের সঙ্গে আলোচনা করেছে তাঁর সরকার। তবে রাজ্যকে সরাসরি টিকা বিক্রি করতে অস্বীকার করছে সংস্থাগুলি। তারা নাকি দিল্লি সরকারকে জানিয়েছে যে শুধুমাত্র কেন্দ্রীয় সরকারকেই টিকা বিক্রি করা হবে সংস্থার তরফে। এই বিষয়টি স্বীকার করে নিয়ে ফাইজার জানিয়েছে যে তারা কেন্দ্রীয় সরকার বা সুপ্রা ন্যাশনাল সংস্থাকেই টিকা বিক্রি করবে, যাতে তারা সারা দেশে তা পাঠাতে পারে।

 

বন্ধ করুন