বাংলা নিউজ > ঘরে বাইরে > CERT-In Notice to Apple in iPhone Alert issue: আইফোন হ্যাক-সতর্কবার্তা কাণ্ডে তদন্তে সরকার, অ্যাপলকে পাঠানো হল নোটিশ

CERT-In Notice to Apple in iPhone Alert issue: আইফোন হ্যাক-সতর্কবার্তা কাণ্ডে তদন্তে সরকার, অ্যাপলকে পাঠানো হল নোটিশ

আইফোন হ্যাক-সতর্কবার্তা কাণ্ডে অ্যাপলকে নোটিশ পাঠাল সিইআরটি-ইন (REUTERS)

এর আগে পেগাসাস স্পাইওয়্যার নিয়ে জাতীয় রাজনীতি তোলপাড় হয়ে গিয়েছিল। অভিযোগ উঠেছিল, দেশের সাংবাদিক, বিরোধী রাজনীতিবিদদের ফোন হ্যাক করেছিল সরকার। আর এবার অভিযোগ ওঠে, একাধিক বিরোধী নেতার কাছে সতর্কবার্তা পাঠিয়ে অ্যাপল বলেছে, অআইফোন হ্যাক করতে পারে সরকারের মদতপ্রাপ্ত হ্যাকাররা।

সম্প্রতি দেশের একাধিক আইফোন ব্যবহারকারী বিরোধী নেতার কাছে সতর্কবার্তা পাঠিয়েছিল অ্যাপল। এই আবহে মার্কিন সংস্থাকে নোটিশ পাঠাল কেন্দ্রীয় সরকারের সাইবার নিরাপত্তা সংস্থা - ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা সিইআরটি-ইন। কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের নির্দেশে এই তদন্ত শুরু করেছে সিইআরটি-ইন। এদিকে এই ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের দাবি, দেশে প্রচুর সখের সমালোচক আছেন। যাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশের অগ্রগতি সহ্য করতে পারছেন না। তাই নজর ঘোরানোর চেষ্টা করছেন। (আরও পড়ুন: '...আরও বড় একটি অপরাধ করেছেন মহুয়া', আরও বিস্ফোরক অভিযোগ প্রাক্তন বন্ধু অনন্তের)

এই বিষয়ে বৈষ্ণব বলেন, 'আইফোন হ্যাকের যে অভিযোগ উঠেছে, তা নিয়ে সরকার উদ্বিগ্ন এবং এই ঘটনার একেবারে শেষ পর্যন্ত যাবে সরকার। দেশে প্রচুর সখের সমালোচক আছেন। যখনই কোনও সুযোগ পান, তাঁরা তখনই ঘুম থেকে উঠে সরকারের সমালোচনা করতে শুরু করেন। এটাই তাঁদের একমাত্র কাজ। আপনারা নিশ্চয়ই অ্যাপলের সতর্কবার্তা দেখেছেন। অ্যাপলের জারি করা সেই সতর্কবার্তা স্পষ্ট নয়। নির্দিষ্ট কিছু অনুমানের ভিত্তিতে সেই সতর্কবার্তা জারি করা হয়েছে।'

এর আগে পেগাসাস স্পাইওয়্যার নিয়ে জাতীয় রাজনীতি তোলপাড় হয়ে গিয়েছিল। অভিযোগ উঠেছিল, দেশের সাংবাদিক, বিরোধী রাজনীতিবিদদের ফোন হ্যাক করেছিল সরকার। তা নিয়ে মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। যদিও সেই অভিযোগের পক্ষে পোক্ত কোনও প্রমাণ নাকি পাওয়া যায়নি। আর এরই মধ্যে অভিযোগ ওঠে, একাধিক বিরোধী নেতার কাছে সতর্কবার্তা পাঠিয়ে অ্যাপল বলেছে, অআইফোন হ্যাক করতে পারে সরকারের মদতপ্রাপ্ত হ্যাকাররা। অ্যাপলের তরফ থেকে নাকি এমনই অ্যালার্ট পাঠানো হয়েছে শশী থারুর, মহুয়া মৈত্রদের। সীতারাম ইয়েচুরিও এই অভিযোগ করেছেন।

শশী থারুর, মহুয়া মৈত্র, পবন খেরা এই 'অ্যালার্ট'-এর স্ক্রিনশট তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা সেই 'নোটিফিকেশন মেল'-এ লেখা হয়েছে, 'অ্যাপেল বিশ্বাস করে যে আপনার ফোন হ্যাক করার চেষ্টা করছে সরকারের মদতপ্রাপ্ত হ্যাকাররা। আপনি যে কাজ করেন, তার জন্যেই এই হ্যাকাররা ব্যক্তিগত ভাবে আপনার ফোন হ্যাক করতে চাইছে। যদি সরকারি মদতপ্রাপ্ত এই হ্যাকাররা আপনার ফোনে ঢুকতে সক্ষম হয়, তাহলে আপনার ফোনে থাকা গোপন তথ্য তারা অনায়াসে হাতিয়ে নিতে পারবে। এমনকী তারা আপনার ফোনের ক্যামেরা ও মাইক ব্যবহার করতে পারবে। হতে পারে যে এই অ্যালার্মটা সঠিক নয়, তবে তাও এটাকে গুরুত্ব সহকারে নিন।' এদিকে এই হুমকি থেকে বাঁচতে আইফোনের সর্বশেষ সফটওয়্যারে আপডেট করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে শশী, মহুয়াদের। এরপর সেটিংসে গিয়ে লকডাউন মোড অ্যাক্টিভেট করতে বলা হয়।

ঘরে বাইরে খবর

Latest News

দক্ষিণে ১০০ কিমি, উত্তরে ৯০, কলকাতায় ৮০- ঘূর্ণিঝড়ে চলবে তাণ্ডব! বাকি জেলায় কত? টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের 13 ওভার শেষে South Africa-র স্কোর 92/5 মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত?

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.