বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড যুদ্ধে ভারতের পাশে চিন, এসেছে চিকিৎসা সামগ্রী, দ্রুত শুল্ক ছাড়পত্র
কোভিডের বিরুদ্ধে যুদ্ধে ভারতের পাশে চিন সহ অন্যান্যরাও (প্রতীকী ছবি)
কোভিডের বিরুদ্ধে যুদ্ধে ভারতের পাশে চিন সহ অন্যান্যরাও (প্রতীকী ছবি)

কোভিড যুদ্ধে ভারতের পাশে চিন, এসেছে চিকিৎসা সামগ্রী, দ্রুত শুল্ক ছাড়পত্র

  • এর আগে সংকটের দিনে চিনের পাশে দাঁড়িয়েছিল ভারত, এবার চিকিৎসা সামগ্রী আসছে চিন থেকে। কাস্টমসের দ্রুত ছাড়পত্র দেওয়া হচ্ছে চিনের তরফে

এক গভীর সংকটের মুখোমুখি গোটা দেশ। করোনার করাল ছায়া দেশের উপর। রাজ্যে রাজ্যে চলছে মৃত্য়ু মিছিল। আর তাৎপর্যপূর্ণভাবে এই সংকটের দিনে একে অপরের বিরুদ্ধে ঠাণ্ডা লড়াই, মনোমালিন্য, সীমান্তের ঝগড়া এসবকে যেন এক লহমায় মুছে দিয়েছে কোভিড ১৯। আসলে আক্ষরিক অর্থেই এই লড়াই বাঁচার লড়াই। এ লড়াই লড়তে হবে। একলা নয়, সকলের সঙ্গে সমণ্বয় রেখে এই লড়াই। এমনটাই বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এবার সেই লড়াইতে অন্য়ান্যদের মতোই ভারতের পাশে দাঁড়িয়েছে চিন।

 সূত্রের খবর, চিনা কোম্পানি ইতিমধ্যেই ৩হাজার ৮০০ টনেরও বেশি চিকিৎসা সামগ্রী ভারতে রফতানি করেছে। চলতি মাসে ২৬ হাজার ভেন্টিলেটরও ভারতে রফতানি করেছে চিন। কোভিড ১৯ অতিমারির বিরুদ্ধে লড়ার জন্যই এই সহায়তা, শুক্রবার একথা জানিয়েছে চিনের বিদেশ মন্ত্রক।

চিনের কাস্টমস বিভাগ ভারতের পথে লিকুইড অক্সিজেন স্টোরেজ ট্যাঙ্ক ও অক্সিজেন জেনারেটর পাঠাতে সবরকম ছাড়পত্র দিচ্ছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, চিনা সরকারের পাশাপাশি, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা এবং বিভিন্ন কোম্পানিও মহামারীর বিরুদ্ধে যুঝতে পারে এমন সামগ্রী জোগাড় করছে, যেগুলির ভারতের আজ খুব প্রয়োজন।

চিকিৎসা সামগ্রীর ক্ষেত্রে নয়াদিল্লি ও বেজিংয়ের মধ্য়ে সরকারিস্তরেও যোগাযোগ রয়েছে। চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াই ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয় শংকরকে আশ্বাস দিয়েছেন কোভিডের বিরুদ্ধে এই লড়াইতে চিন সর্বোতভাবে ভারতের পাশে থাকবে। 

 

বন্ধ করুন