ফাইল ছবি  (AFP)
ফাইল ছবি (AFP)

Covid-19: চিনের খারাপ র‌্যাপিড টেস্ট কিট বাতিল করল ICMR, ক্ষুব্ধ বেজিং

টেস্টে ভুল ফলাফল আসার দায় কার্যত ভারতের ওপরেই চাপাচ্ছে চিন!

চিন থেকে আমদানি করা র‌্যাপিড টেস্টিং কিট ব্যবহার করতে রাজ্যগুলিকে নিষেধ করেছে আইসিএমআর। এতেই ক্ষুব্ধ বেজিং। তাদের টেস্টিং কিটে কোনও সমস্যা নেই ও বহু দেশে সেগুলি ব্যবহার করা হয়, বলেই জানিয়েছে চিন।

ভারতে চিনের এমব্যাসির মুখপাত্র জি রং জানিয়েছেন যে তাদের দেশ থেকে খুব ভালো মেডিক্যাল প্রোডাক্ট আসে। সেগুলিকে খারাপ বলা অযৌক্তিক ও দায়িত্বজ্ঞানহীনতার পরিচয়। আগে থেকেই নেতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে কিছু দেখা উচিত না, বলে মুখপাত্রের দাবি।

এর আগে আইসিএমআর বলে দেয় যে Wondfo Biotech ও Livzon Diagnostics-এর তৈরী করা র‌্যাপিড টেস্টিং কিট কোনও রাজ্য যেন ব্যবহার না করে। অনেক রাজ্যই বলে যে ঠিকঠাক ফলাফল আসছে না এই কিটগুলি ব্যবহার করে। তারপরেই সিদ্ধান্ত নেয় আইসিএমআর।

কিন্তু চিনের দূতাবাসের মুখপাত্র বলেন যে আইসিএমআরের সিদ্ধান্ত তারা খুবই উদ্বিগ্ন। এই দুই সংস্থা শুধু চিনের নিয়ন্ত্রক সংস্থার ছাড়পত্র পেয়েছে তাই নয়, ভারতে পুনের National Institute of Virology (NIV)-র সবুজ সঙ্কেত পেয়েছে বলেও জানান তিনি। ইউরোপ, এশিয়া ও ল্যাটিন আমেরিকার বিভিন্ন দেশে এই টেস্টিং কিট পাঠানো হয়েছে বলে জানান জিং।

কার্যত ভারতের ওপর দোষ চাপিয়ে চিনের মুখপাত্র বলেন যে প্রোডাক্ট স্পেসিফিকেশন অনুযায়ী ব্যবহার না করলে ত্রুটিপূর্ণ ফলাফল আসবেই। চিনের সংস্থাদের সঙ্গে ভারত বিবাদ মিটিয়ে নেবে, এই আশাই করেন জিং।

কিটের দাম নিয়ে সোমবার বিতর্কের মাঝেই আইসিএমআর জানায় যে চিনের দুই সংস্থা থেকে নেওয়া হবে না কিট। প্রসঙ্গত শুধু ভারতেই নয়, সারা বিশ্বের বহু জায়গা থেকেই করোনা যুদ্ধে চিনের দেওয়া পণ্য নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।


বন্ধ করুন