বাংলা নিউজ > ঘরে বাইরে > নেতাজি সম্পর্কিত ফাইলের ব্যাপারে কোনও সাড়া দিচ্ছে না চিন

নেতাজি সম্পর্কিত ফাইলের ব্যাপারে কোনও সাড়া দিচ্ছে না চিন

 নেতাজি সুভাষচন্দ্র বসু (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

সূত্রের খবর, ইউকে সরকার ইতিমধ্যেই ভারতকে জানিয়েছে নেতাজি সম্পর্কিত ৬২টি ফাইল ন্যাশানাল আর্কাইভের ওয়েবসাইটে ও ব্রিটিশ লাইব্রেরিতে পাওয়া যাবে।

নেতাজি সংক্রান্ত ফাইল ও রেকর্ড নিয়ে কোনও সাড়া দিতে চাইছে না চিন সরকার। তবে ইউকে ও জাপান অবশ্য ভারতের অনুরোধে সাড়া দিয়ে একাধিক ফাইল ভারতকে দিয়েছে। এদিকে বিদেশ দফতরের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ রাজ্যসভায় বৃহস্পতিবার লিখিত বিবৃতিতে জানিয়েছেন, নেতাজি সুভাষচন্দ্র বোস সম্পর্কিত ফাইলগুলি চিন থেকে আনার ব্যাপারে প্রচেষ্টা চালানো হয়েছিল। কিন্তু চিন সরকারের তরফে কোনও সাড়া মেলেনি। 

তবে সূত্রের খবর, ইউকে সরকার ইতিমধ্যেই ভারতকে জানিয়েছে নেতাজি সম্পর্কিত ৬২টি ফাইল ন্যাশানাল আর্কাইভের ওয়েবসাইটে ও ব্রিটিশ লাইব্রেরিতে পাওয়া যাবে। এদিকে জাপান সরকারও নেতাজি সম্পর্কিত দুটি ফাইল সম্পর্কে জানিয়েছে সেগুলি তাদের দেশের আর্কাইভে আছে। পাবলিক ডোমেনেও এটি পাওয়া যাবে। এমনকী ভারতের অনুরোধে সাড়া দিয়ে তারা সেই দুটি ফাইল ভারতকে পাঠিয়ে দেয়। সেগুলি ভারতের ন্যাশানাল আর্কাইভে রক্ষিত রয়েছে। 

এমনকী জাপান সরকার ইতিমধ্যে জানিয়েছে যদি অতিরিক্ত কোনও তথ্য এই ব্যাপারে জানার থাকে তবে টোকিওর পলিসি মেনে তা দেওয়া হবে। এদিকে রাশিয়ান সরকার ইতিমধ্যেই জানিয়েছে, ভারত সরকারের কাছ থেকে অনুরোধ পাওয়ার পরে বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করা হয়েছে। কিন্তু নেতাজি সম্পর্কিত কোনও ফাইল এখনও পাওয়া যায়নি। এদিকে মুখার্জি কমিশনও নেতাজির অন্তর্ধান রহস্য সম্পর্কে  অনুসন্ধানের চেষ্টা করেছে। কমিশনের সেই রিপোর্ট ও সেই সম্পর্কিত তথ্য দেশের ন্যাশানাল আর্কাইভে পাওয়া যায়।  

 

বন্ধ করুন