বাংলা নিউজ > ঘরে বাইরে > আইসিএসই নিয়ে বড় সিদ্ধান্ত, স্কুলে বসেও দেওয়া যাবে পরীক্ষা, জানাল CISCE বোর্ড
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

আইসিএসই নিয়ে বড় সিদ্ধান্ত, স্কুলে বসেও দেওয়া যাবে পরীক্ষা, জানাল CISCE বোর্ড

  • করোনা আবহে স্কুলে বসেও আইসিএসই দশম এবং আইএসসি দ্বাদশে প্রথম সেমেস্টারের বোর্ড পরীক্ষা দিতে পারবেন ইচ্ছুক পরীক্ষার্থীরা।

করোনা আবহে গত প্রায় দেড় বছরেরও বেশি সময় ধরে বাতিল হয়েছে একাধিক পরীক্ষা। পরীক্ষা ছাড়াই বিকল্প মূল্যায়নের মাধ্যমে উত্তীর্ণ হয়েছে পড়ুয়ারা। বোর্ড পরীক্ষার দিনক্ষণ ঘোষণার পরও করোনার চোখ রাঙানিতে পিছিয়ে আসতে হয়েছে বিভিন্ন বোর্ডকে। এই আবহে এই শিক্ষাবর্ষের পরীক্ষার ভবিষ্যত কী? এই প্রশ্ন অনেক পড়ুয়ার মনে। এই আবহে এবার জানিয়ে দেওয়া হল, আইসিএসই দশম এবং আইএসসি দ্বাদশে প্রথম সেমেস্টারের বোর্ড পরীক্ষা বাড়ির পাশাপাশি স্কুলে গিয়েও দেওয়া যেতে পারে।

সিআইএসসিই বোর্ড এক বিজ্ঞপ্তি জারি করে বুধবার জানায়, অতিমারীর প্রকোপের জেরে অনলাইনে পরীক্ষা নেওয়া হলেও ইচ্ছুক পরীক্ষার্থীরা স্কুলে গিয়ে পরীক্ষা দিতে পারবে। এই পরিস্থিতিতে পরীক্ষার্থীদের অভিভাবকদের মতামত নিতে হবে। উল্লেখ্য, আইসিএসই দশম এবং আইএসসি দ্বাদশের বোর্ড পরীক্ষার প্রথম সেমেস্টার শুরু হতে চলেছে আগামী ১৫ নভেম্বর। এরপর দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী বছরের এপ্রিলে।

সিআইএসসিই বোর্ডের তরফে আগেই জানানো হয়েছিল যে দুটি সেমেস্টারেই 'মাল্টিপ্ল চয়েস' ছকে সাজানো হবে প্রশ্নপত্র। ২৫ জন পরীক্ষার্থী-পিছু থাকবেন এক জন অনলাইন পরীক্ষক। ৫০ জন পরীক্ষার্থীর উপর নজরদারি চালাতে নিযুক্ত থাকবেন বিশেষ পরীক্ষক। এদিকে প্রতি ১০০ জন পরীক্ষার্থী-পিছু এক জন আইটি-কম্পিউটার বিশেষজ্ঞ থাকবেন। স্কুলের পক্ষে থেকে বিশেষ পরীক্ষক এবং কম্পিউটার বিশেষজ্ঞ নিয়োগের বিশদ তথ্য ১২ অক্টোবরের মধ্যে বোর্ডে পাঠাতে হবে। আগামী ১৮ অক্টোবরের মধ্যে পাঠাতে হবে পরীক্ষার্থীদের তথ্য।

বন্ধ করুন