বাংলা নিউজ > ঘরে বাইরে > Clash in Maldives: মলদ্বীপের নাগরিকদের সঙ্গে ভারতীয়দের মারপিট ওই দেশেই, আহত ২

Clash in Maldives: মলদ্বীপের নাগরিকদের সঙ্গে ভারতীয়দের মারপিট ওই দেশেই, আহত ২

পার্কের মধ্য়েই মলদ্বীপবাসীদের সঙ্গে ভারতীয়দের মারপিট। প্রতীকী ছবি (Image for representation/AFP)

পুলিশ জানিয়েছে, মলদ্বীপের এক নাগরিককে হেফাজতে নেওয়া হয়েছে।

মলদ্বীপের একদল নাগরিক ও ভারতীয়দের মধ্যে মারামারির খবর মিলেছে। এই সংঘর্ষের ঘটনায়  দু'জন আহত হয়েছেন।

সোমবার রাত ৯টার দিকে মালে থেকে প্রায় ৭ কিলোমিটার উত্তর-পূর্বে হুলহুমালের সেন্ট্রাল পার্কের কাছে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ হয়।

নিউজ পোর্টাল আধাধু জানিয়েছে, মলদ্বীপের এক নাগরিককে পুলিশ হেফাজতে নিয়েছে। তবে আহতদের নাগরিকত্ব সম্পর্কে কিছু জানায়নি পুলিশ। 

পুলিশ জানিয়েছে, পার্কের ভিতরে একদল মলদ্বীপবাসী ও ভারতীয়দের মধ্যে সংঘর্ষ শুরু হয় এবং তা নিয়ে তদন্ত চলছে।

 

গুরুতর আহত দু'জনকে হুলহুমালে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পরে তাদের চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়।

গত বছর চিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত মহম্মদ মুইজু ক্ষমতায় আসার পর থেকেই ভারত ও মলদ্বীপের মধ্য়ে সম্পর্কের অবনতি হয়।
 

এর সম্পর্কের অবনতির জেরে একের পর এক ঘটনা। ক্ষমতায় আসার পর তিনি প্রথম যে প্রতিশ্রুতি নিয়েছিলেন তা ছিল মলদ্বীপের বিশাল সমুদ্রসীমান্তে টহল দেওয়ার জন্য মোতায়েন ভারতীয় নিরাপত্তা কর্মীদের উচ্ছেদ করা।

চলতি বছরের জানুয়ারিতে মলদ্বীপের উপমন্ত্রীসহ কয়েকজন মন্ত্রীর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বর্ণবিদ্বেষী মন্তব্য করা নিয়ে বিতর্কের পর দুই দেশের সম্পর্কের আরও অবনতি ঘটে।

গত মাসে মহম্মদ মুইজু ভারত বিরোধী বক্তব্য জোরদার করেন এবং ভারত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ থেকে ভারতীয় সেনাদের চলে যাওয়ার জন্য ১০ মে পর্যন্ত সময়সীমা বেঁধে দেন।

গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পর খাদ্য নিরাপত্তা ও প্রতিরক্ষার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ভারতের ওপর নির্ভরশীলতা থেকে মালদ্বীপকে সরিয়ে আনতে চেয়েছেন মুইজু। মেডিকেল ইভাকুয়েশন সার্ভিসের জন্য শ্রীলঙ্কার সঙ্গে ব্যবস্থা চূড়ান্ত করার পাশাপাশি, মুইজুর সরকার সামুদ্রিক নজরদারির জন্য ড্রোন ব্যবহারের জন্য তুরস্কের সঙ্গে এবং প্রাণঘাতী নয় এমন সামরিক সরঞ্জাম ও প্রশিক্ষণ সরবরাহের জন্য চিনের সঙ্গে আরেকটি চুক্তি স্বাক্ষর করেছে।

তিনি তার পূর্বসূরি ইব্রাহিম মহম্মদ সলিহকে একজন 'বিদেশি রাষ্ট্রদূতের' নির্দেশে কাজ করার জন্যও অভিযুক্ত করেছেন।

এসবের মধ্য়েই এবার মলদ্বীপে ভারতীয় ও মলদ্বীপের অধিবাসীদের মধ্য়ে সংঘর্ষের ঘটনা। এই ঘটনায় ২ জন আহত হয়েছেন বলে খবর। সব মিলিয়ে এই ঘটনার পরিণতি কী হতে পারে তা নিয়ে ইতিমধ্য়েই নানা চর্চা চলছে। এদিকে একাধিক মিডিয়ার প্রতিবেদনে জানা গিয়েছে, যাকে আটক করা হয়েছে সে সম্ভবত মলদ্বীপেরই লোক। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.