বাংলা নিউজ > ঘরে বাইরে > রাহুল গান্ধী সম্পর্কে মন্তব্যের জেরে ওবামার বিরুদ্ধে তোপ অধীরের
রাহুল গান্ধী সম্পর্কে মন্তব্য করার জন্য আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে তোপ দাগলেন লোক সভায় কংগ্রেস দলনেতা অধীর রঞ্জন চৌধুরী।
রাহুল গান্ধী সম্পর্কে মন্তব্য করার জন্য আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে তোপ দাগলেন লোক সভায় কংগ্রেস দলনেতা অধীর রঞ্জন চৌধুরী।

রাহুল গান্ধী সম্পর্কে মন্তব্যের জেরে ওবামার বিরুদ্ধে তোপ অধীরের

  • রাহুল গান্ধী সম্পর্কে আত্মজীবনীতে ওবামা লিখেছেন, ‘ওঁর মধ্যে একটি নার্ভাস ও অসম্পূর্ণ ব্যক্তিত্ব লক্ষ্য করা যায়।’

প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সম্পর্কে দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করার জন্য আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে তোপ দাগলেন লোক সভায় কংগ্রেস দলনেতা অধীর রঞ্জন চৌধুরী।

একাধিক টুইট-এর মাধ্যমে নিজের ক্ষোভ উগরে দিয়ে অধীর ওবামার উদ্দেশে বলেছেন, ‘বিশ্বের কোনও বিষয় বা ব্যক্তি সম্পর্কে দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করার আগে সংশ্লিষ্ট ব্যক্তি বা বিষয় সম্পর্কে ভালো করে জানুন।’

টুইটারে অধীর মন্তব্য করেছেন, ‘আমাদের নেতাদের মূল্যায়ণ করতে গিয়ে আপনি নিজের অজ্ঞতা প্রকাশ করেছেন। কৃত্রিম আলোর ঝলকানিতে ধাঁধিয়ে যাবেন না এবং কূপমণ্ডুকতা ত্যাগ করুন।’

আত্মজীবনী ‘আ প্রমিসড ল্যান্ড’ বইতে রাহুল গান্ধীকে বর্ণনা করতে গিয়ে ওবামা লিখেছেন, ‘এক ছাত্র যে পড়াশোনা করার পরে শিক্ষককে মুগ্ধ করতে চায়, কিন্তু তার মনের গভীরে বিষয়টি সম্পর্কে মেধা অথবা আবেগের অভাব থেকে যায়। ওঁর মধ্যে একটি নার্ভাস ও অসম্পূর্ণ ব্যক্তিত্ব লক্ষ্য করা যায়।’

সম্প্রতি নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় ওবামার আত্মকথার সমালোচনা করতে গিয়ে বইয়ের এই অংশটি উদ্ধৃতকরেছেন নাইজিরীয় লেখক চিমামান্ডা এনগোজি আদিচি। 

রাহুল সম্পর্কে ওবামার উক্তি তাঁর ও কংগ্রেস নেতা সম্পর্কে দলমতনির্বিশেষ ভারতে সমালোচনার ঝড় তোলে। প্রাক্তন কংগ্রেস সভাপতিকে এই নিয়ে খোঁচা দিতে কসুর করেন না রাজনৈতিক নেতা ও বিশ্লেষকরা। 

অন্য দিকে, ওবামার উক্তিতে বেজায় চয়েছেন রাহুল-ভক্তরা। তাঁদের একজন আবার টুইটারে ওবামাকে ‘আনফলো’ করার আবেদনও জানিয়েছেন। 

কমগ্রেস সাধারণ সম্পাদক রণদীপ সুরজেওয়ালা আবার অর্থের বিনিময়ে রাহুল গান্ধীর বিরুদ্ধে প্রচারের অভিযোগ তুলেছেন এবং এই ধরনের মন্তব্যকে স্বীকৃতি দেওয়ার বিরোধিতা করেছেন।

বন্ধ করুন