বাংলা নিউজ > ঘরে বাইরে > আইনের অনুমোদন ছাড়া পুলিশ কাউকে থানায় ডেকে পাঠাতে পারে না, বড় রায় হাইকোর্টের
আইনের অনুমোদন ছাড়া পুলিশ কাউকে থানায় ডেকে পাঠাতে পারে না, জানিয়ে দিল অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট। (ANI Photo) (Saikat Paul)

আইনের অনুমোদন ছাড়া পুলিশ কাউকে থানায় ডেকে পাঠাতে পারে না, বড় রায় হাইকোর্টের

  • বিচারপতি জানিয়েছেন, আইনের অনুমোদন ছাড়া কোনও অভিযুক্ত, সন্দেহভাজনকে থানায় অথবা অন্য় কোথায় পুলিশ ডেকে পাঠাতে পারে না। থানায় নিয়ে গিয়ে কাউকে অপেক্ষা করাতেও পারে না পুলিশ।

শ্রীনিবাস রাও

অন্ধ্রপ্রদেশ হাই কোর্ট শুক্রবার রায়দান করে জানিয়েছে পুলিশ কোনও ব্যক্তিকে থানায় ডেকে পাঠানোর জন্য় সমন পাঠাতে পারে না। নজরদারি বা তথ্য সংগ্রহ বা কোনও ব্যক্তিকে দুষ্কৃতী বলে লেবেল লাগিয়ে দিতে পারে না। সিঙ্গল বেঞ্চের বিচারপতি ডিভি এসএস সোমায়াজুলু একটি মামলার দীর্ঘ শুনানিতে একথা জানিয়েছেন। রাজ্য পুলিশ বহুজনকে দুষ্কৃতী বলে তালিকাভুক্ত করেছে। সেই তালিকাকেই আদালতে চ্যালেঞ্জ করে আবেদন করা হয়েছিল।

তার পরিপ্রেক্ষিতে বিচারপতি জানিয়েছেন, পুলিশ কিছুতেই কারোর অসুবিধা তৈরি করে নজরদারি করতে পারবে না। কয়েকজনকে দুষ্কৃতী বলে চিহ্নিত করে তাদের ছবি প্রদর্শন করতে পারবে না। পাশাপাশি আইনের অনুমোদন ছাড়া পুলিশ কারোর বাড়িতে গিয়ে ব্যক্তিগত তথ্য় সংগ্রহ করতে পারবেন না। পাশাপাশি বিচারপতির বেঞ্চ জানিয়েছে, পুলিশের স্ট্যান্ডিং অর্ডারেও পুলিশ এটা পারবে না।

আদালতের তরফে জানানো হয়েছে, আর্টিকেল ২১ অনুসারে প্রাইভেসিকে মৌলিক অধিকার বলে গণ্য করা হচ্ছে। সেই নিরিখে সমস্ত আবেদনকারীদের ছবি সম্বলিত Rowdy sheet বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি আদালত জানিয়েছে পুলিশের যে স্ট্যান্ডিং অর্ডার রয়েছে সেটা কোনও আইন নয়। সেটা বিভাগীয় নির্দেশ।

বিচারপতি জানিয়েছেন, আইনের অনুমোদন ছাড়া কোনও অভিযুক্ত, সন্দেহভাজনকে থানায় অথবা অন্য় কোথায় পুলিশ ডেকে পাঠাতে পারে না। থানায় নিয়ে গিয়ে কাউকে অপেক্ষা করাতেও পারে না পুলিশ। অপরাধ দমনের জন্য তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে সরকারকে আইন প্রনয়ণ করার পরামর্শও দেওয়া হয়েছে আদালতের তরফে।

 

 

বন্ধ করুন