বাংলা নিউজ > ঘরে বাইরে > CORPAT: বঙ্গোপসাগরে যৌথ মহড়ায় ভারত ও বাংলাদেশ নেভি
ভারত ও বাংলাদেশের যৌথ মহড়া চলছে উত্তর বঙ্গোপসাগরে (ANI Photo/Navy Twitter) (ANI)

CORPAT: বঙ্গোপসাগরে যৌথ মহড়ায় ভারত ও বাংলাদেশ নেভি

  • ইন্ডিয়ান নেভির মুখপাত্রের তরফে টুইট করে বলা হয়েছে, ইন্ডিয়ান নেভির দেশীয় যুদ্ধজাহাজ INS Kora ও INS Sumedha এবং বাংলাদেশের BNS Ali Haider, BNS Abu Ubaidah আন্তর্জাতিক জল সীমান্ত বরাবর পেট্রলিংয়ের আয়োজন করা হয়েছে। ২২ ও ২৩ মে এই মহড়া হচ্ছে।

উত্তর বঙ্গোপসাগরে যৌথ মহড়া শুরু করল ভারত ও বাংলাদেশ। Indo-Bangladesh Coordinated Patrol(CORPAT)এর সূচনা হল রবিবার থেকেই। নেভির তরফে থেকে টুইট করে লেখা হয়েছে, জলপথে যেকোনও হুঁশিয়ারি রুখতে উভয় নেভির মধ্যে পারস্পরিক বোঝাপড়ার জন্য় এই মহড়া।

ইন্ডিয়ান নেভির দুটি দেশীয় যুদ্ধজাহাজ আইএনএস কোরা ও আইএনএস সুমেধা এই মহড়ায় অংশ নিয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে বিএনএস আলি হায়দার ও বিএনএস আবু উবাদিয়া এই মহড়ায় সহায়তা করছে। আন্তর্জাতিক জলসীমা বরাবর এই মহড়া চলছে। জানিয়েছে ভারতীয় নৌ বাহিনী।

 

এর আগে ২০২০ সালের অক্টোবর মাসে এই ধরনের মহড়ায় নেমেছিল দুই দেশ। রবিবার ও সোমবার এই দুদিন এই মহড়া বলে জানা গিয়েছে। এদিকে ইতিমধ্যেই যুদ্ধ বিমানের মহড়াও শুরু হবে সোমবার থেকে। বোয়িং F/A-18E Super Hornet এর মহড়া হবে গোয়ায় আইএনএসের হংস থেকে।

ইন্ডিয়ান নেভির মুখপাত্রের তরফে টুইট করে বলা হয়েছে, ইন্ডিয়ান নেভির দেশীয় যুদ্ধজাহাজ INS Kora ও INS Sumedha এবং বাংলাদেশের BNS Ali Haider, BNS Abu Ubaidah আন্তর্জাতিক জল সীমান্ত বরাবর পেট্রলিংয়ের আয়োজন করা হয়েছে। ২২ ও ২৩ মে এই মহড়া হচ্ছে।

বন্ধ করুন