বাড়ি > ঘরে বাইরে > Covid-19: ইউরোপ-মধ্যপ্রাচ্য-ওশেনিয়া থেকে ভারতে ঢুকেছে করোনা, গবেষণায় সামনে এল নয়া তথ্য
ইউরোপ-মধ্যপ্রাচ্য-ওশেনিয়া থেকে ভারতে ঢুকেছে করোনা (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
ইউরোপ-মধ্যপ্রাচ্য-ওশেনিয়া থেকে ভারতে ঢুকেছে করোনা (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)

Covid-19: ইউরোপ-মধ্যপ্রাচ্য-ওশেনিয়া থেকে ভারতে ঢুকেছে করোনা, গবেষণায় সামনে এল নয়া তথ্য

  • গবেষকদের মধ্যে রয়েছেন মৈনাক মণ্ডল, অঙ্কিতা লাওয়ার্ডে এবং কুমারাভেল সোমাসুন্দ্রাম-সহ অন্যান্যরা।

ইউরোপ, দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং ওশেনিয়ার দেশগুলি থেকে ভারতে করোনাভাইরাস ঢুকেছে। ওই দেশগুলিতে ভারতীয়রা বেশি যাতায়াত করেন। এমন প্রমাণ পেয়েছেন বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের (আইআইএসসি) একদল গবেষক।

বৈজ্ঞানিক পত্রিকা ‘কারেন্ট সায়েন্স’-এ প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে, 'যে দেশগুলিতে ভারতীয়রা সবথেকে বেশি যান, সেই দেশগুলির সঙ্গে ভাইরাসের উৎসের মধ্যে দৃঢ় সংযোগ রয়েছে।' সেই গবেষকদের দলে রয়েছেন মৈনাক মণ্ডল, অঙ্কিতা লাওয়ার্ডে এবং কুমারাভেল সোমাসুন্দ্রাম-সহ অন্যান্যরা।

বিশ্লেষণে দেখা গিয়েছে,  ভারতের অধিকাংশ SARS-CoV-2 ভাইরাসের সঙ্গে ১৩৭ টির মধ্যে ১২৯ টি) ইউরোপ, দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং ওশেনিয়ার দেশগুলির ভাইরাসের বেশি মিল আছে। গবেষণায় বলা হয়েছে, ‘ক্লাস্টার এ-তে ওশেনিয়া, কুয়েত এবং দক্ষিণ এশিয়ার ভাইরাসের সঙ্গে ভারতের নমুনার বেশি মিল রয়েছে। অন্যদিকে ক্লাস্টার বি-তে ভারতের ভাইরাসের সঙ্গে মূলত ইউরোপে এবং কিছু মধ্যপ্রাচ্য বা দক্ষিণ এশিয়ার দেশের নমুনার মিল পাওয়া গিয়েছে।’

গবেষকরা জানিয়েছেন, বিশ্লেষণ থেকে যে তথ্য উঠে এসেছে, সেই অনুযায়ী ভারতের অধিকাংশ SARS-CoV-2 ভাইরাসের সম্ভাব্য উৎস হল ইউরোপ, দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং ওশেনিয়ার দেশগুলি। গত মার্চ এবং এপ্রিলে সংগৃহীত ১২৯ টি ভাইরাল আইসোলেটের ক্ষেত্রে ওই দেশগুলির সঙ্গে মিল পাওয়া গিয়েছে। মাত্র আটটি নমুনার মিল রয়েছে চিন এবং পূর্ব এশিয়ার সঙ্গে। এখান থেকেই স্পষ্ট যে ইউরোপ, ওশেনিয়া, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়া থেকে ভারতে করোনাভাইরাস ঢুকেছে।

বন্ধ করুন