করোনাভাইরাসের প্রকোপের জেরে বেহাল অর্থনীতি। বন্ধ কলকারখানা। বর্তমানে ২১ দিন ব্যাপী লকডাউন চলছে দেশে। এই পরিপ্রেক্ষিতে একটা আশঙ্কা থেকেই যায় যে হয়তো অনেক কর্মী যারা বেসরকারি ক্ষেত্রে চাকরি করেন তারা কাজ হারাবেন। যেখানে চাহিদা নেই, সেখানে কলকারখানার মালিকরা কী বসে বসে মাইনে দেবে, সেই প্রশ্ন থেকেই যায়। সেই কারণেই এবার মাঠে নেমেছে কেন্দ্র।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রধানমন্ত্রী গরীব কল্যান প্রকল্পের আওতায় একাধিক সিদ্ধান্তের কথা জানিয়েছেন যাতে সমাজের পিছিয়ে পড়া মানুষরা কিছুটা স্বস্তি পান। মোট ১.৭ লক্ষ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র।

এর মধ্যে সংগঠিত ক্ষেত্রে কাজ করা শ্রমিকদের জন্যেও আছে স্বস্তির খবর। তাদের পিএফ ফান্ড যে টাকাটা জমা হয়, তিন মাসের জন্য সেটির দায়িত্ব নেবে কেন্দ্র। অর্থাত্ বেসিকের ওপর ১২ শতাংশ যেটা এম্প্লয়ার্স কন্ট্রবিউশন ও যে ১২ শতাংশ এম্প্লয়িজ কন্ট্রিবিউশন হয়, উভয়ই দেবে কেন্দ্র। এর ফলে কর্মীদের হাতে বেশি টাকা আসবে, মালিকদেরও কিছুটা কম খরচা হবে।

তবে এর সঙ্গে একটি শর্ত আরোপ করেছে কেন্দ্র। শুধু ছোটো সংস্থাগুলির ক্ষেত্রেই কেন্দ্র এই সুযোগ দেবে।ফলে যে সব সংস্থায় ১০০ জনের কম কাজ করে ও ৯০ শতাংশ কর্মী ১৫ হাজার টাকার কম মাস মাইনে পায়, তাদের জন্যেই পিএফ মিটিয়ে দেবে কেন্দ্র, আগামী তিন মাসের জন্য।



বন্ধ করুন