বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিশিল্ডের দাম: ডোজপিছু ৪০০ টাকায় পাবে রাজ্য, ৬০০ টাকায় বেসরকারি হাসপাতাল
কোভিশিল্ড। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কোভিশিল্ড। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

কোভিশিল্ডের দাম: ডোজপিছু ৪০০ টাকায় পাবে রাজ্য, ৬০০ টাকায় বেসরকারি হাসপাতাল

  • এমনিতে কেন্দ্রীয় সরকারকে ডোজপিছু ১৫০ টাকা (কর বাদে) টিকা দিচ্ছে সেরাম।

কেন্দ্রের চেয়ে বেশি দামে রাজ্য সরকারগুলিকে কোভিশিল্ড কিনতে হবে। ৪০০ টাকায় রাজ্য সরকারকে কোভিশিল্ড বিক্রি করবে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)। বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে অবশ্য দাম কিছুটা বেশি রাখা হয়েছে। ডোজপিছু ৬০০ টাকা দিতে হবে বেসরকারি হাসপাতালগুলিকে।

বুধবার সেরামের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘আগামী দু'মাসে সীমিত ক্ষমতার বিষয়টি সমাধান করতে আমরা উৎপাদনের মাত্রা বৃদ্ধি করব। আগামিদিনে আমাদের উৎপাদনের ৫০ শতাংশ ভারত সরকারের টিকাকরণ কর্মসূচিতে দেওয়া হবে। বাকি ৫০ শতাংশ রাজ্য সরকার এবং বেসরকারি হাসপাতালকে দেওয়া হবে।’

গত সোমবার সন্ধ্যায় তৃতীয় দফায় 'উদারীকরণ এবং ত্বরান্বিত' টিকাকরণ প্রক্রিয়ার জন্য যে নয়া পদক্ষেপের ঘোষণা করা হয়েছিল, তাতে জানানো হয়েছিল, উৎপাদকদের প্রতি মাসে ৫০ শতাংশ টিকা কেন্দ্রকে দিতে হবে। বাকি ৫০ শতাংশ টিকা রাজ্য সরকার এবং খোলা বাজারে জোগান দিতে পারে সংশ্লিষ্ট উৎপাদক সংস্থা। কত দামে সেই টিকা বিক্রি করা হবে, তা আগামী ১ মে'র আগে ঘোষণা করতে হবে। তার ভিত্তিতে বুধবার দামের তালিকা প্রকাশ করেছে সেরাম।

বিশ্বের সর্ববৃহৎ টিকা প্রস্তুতকারক সংস্থার তরফে জানানো হয়েছে, ডোজপিছু কোভিশিল্ড কেনার জন্য রাজ্য সরকারগুলিকে ৪০০ টাকা দিতে হবে। বেসরকারি হাসপাতালের জন্য সেই খরচ পড়বে ৬০০ টাকা। এমনিতে বর্তমানে টিকা ক্রয়ের চুক্তি অনুযায়ী কেন্দ্রীয় সরকারকে ডোজপিছু ১৫০ টাকায় (কর বাদে) টিকা দিচ্ছে সেরাম। অর্থাৎ কেন্দ্রের তুলনায় বেশি টাকা দিয়ে কোভিশিল্ড কিনতে হবে রাজ্যগুলিকে। পাশাপাশি বর্তমানে টিকাকরণের দ্বিতীয় দফায় ডোজপিছু ২৫০ টাকায় বেসরকারি হাসপাতালগুলিকে প্রতিষেধক প্রদান করা হচ্ছে। তার ফলে আমজনতাকে টিকার জন্য বাড়তি টাকা গুণতে হবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

বন্ধ করুন