বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid: শিশুদের জন্য Covovax পাওয়া যাবে ভারতেও!জানিয়ে দিল সংস্থা, দামটাও জেনে নিন
কোভোভ্যাক্স এবার ভারতের শিশুদের জন্যও পাওয়া যাবে।. (ANI Photo/Adar Poonawalla Twitter) (ANI)

Covid: শিশুদের জন্য Covovax পাওয়া যাবে ভারতেও!জানিয়ে দিল সংস্থা, দামটাও জেনে নিন

  • কোভিশিল্ডের পরে এনিয়ে দ্বিতীয় কোভিড টিকা তৈরি করল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। গত ২৮শে ডিসেম্বর DCGI এই টিকাকে প্রাপ্ত বয়স্কদের এমার্জেন্সি ইউজের জন্য ছাড়পত্র দিয়েছিল। এরপর ১২ বছরের উপরে বাচ্চাদের এই টিকা দেওয়ার অনুমোদনও মেলে।

ভারতে ১২ থেকে ১৭ বছর বয়সীরা এবার থেকে Covovax Vaccine নিতে পারবে। সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এটি তৈরি করেছে। ওই সংস্থার সিইও আদর পুনাওয়াল মঙ্গলবার একথা জানিয়েছেন। টুইট করে তিনি জানিয়েছেন, ভারতের বাচ্চাদের জন্যও কোভোভ্যাক্স পাওয়া যাবে।এটা ভারতে তৈরি ভ্যাকসিন। এটা ইউরোপেও বিক্রি হচ্ছে। এটার দক্ষতার হার ৯০ শতাংশেরও বেশি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দর্শনের কথাও তুলে ধরেন তিনি। তিনি লিখেছেন শিশুদের সুরক্ষিত করতে প্রধানমন্ত্রী অপর একটি ভ্যাকসিনের কথা বলেছিলেন।

কোভিশিল্ডের পরে এনিয়ে দ্বিতীয় কোভিড টিকা তৈরি করল ওই সংস্থা।গত ২৮শে ডিসেম্বর DCGI এই টিকাকে প্রাপ্ত বয়স্কদের এমার্জেন্সি ইউজের জন্য ছাড়পত্র দিয়েছিল। এরপর ১২ বছরের উপরে বাচ্চাদের এই টিকা দেওয়ার অনুমোদনও মেলে।

 

অন্য়দিকে National Technical Advisory Group on Immunisaton(NTAGI) এই টিকাকে সরকারি টিকাকরণ কর্মসূচির মধ্যে অন্তর্ভুক্ত করার ব্যাপারেও সুপারিশ করে। এদিকে সোমবার সংবাদ সংস্থা পিটিআই জানায় এবার বেসরকারি জায়গায় কোভোভ্যাক্স পাওয়া যাবে। ঠিক কত দাম পড়বে এই ভ্যাকসিনের? সূত্রের খবর, এক ডোজ কোভোভ্যাক্সের দাম পড়বে ৯০০ টাকা। এর সঙ্গে যোগ হবে জিএসটি। এর সঙ্গে হাসপাতালের সার্ভিস চার্জ ১৫০ টাকা যুক্ত হবে।

বন্ধ করুন