বাংলা নিউজ > ঘরে বাইরে > NASA's Dart Altered Orbit of Asteroid: মহাকাশে অনন্য কীর্তি মানবজাতির, গ্রহাণুর কক্ষপথ বদলে সফল ‘ডার্ট’, জানাল NASA

NASA's Dart Altered Orbit of Asteroid: মহাকাশে অনন্য কীর্তি মানবজাতির, গ্রহাণুর কক্ষপথ বদলে সফল ‘ডার্ট’, জানাল NASA

গ্রহাণুর কক্ষপথ বদলে সফল ‘ডার্ট’, জানাল NASA (AFP)

প্রায় ১.১ কোটি কিলোমিটার দূরে থাকা ডিমরফস নামের এক গ্রহাণুকে ধাক্কা মেরে তার গতিপথ বদলের চেষ্টা করে নাসা। এই লক্ষ্যে গত বছর নভেম্বরে ডার্ট মহাকাশযানটি উৎক্ষেপণ করা হয়।

ডার্ট মিশনের আওতায় ইচ্ছে করে মহাকাশযান দিয়ে গ্রহাণুকে ধাক্কা দিয়েছিল নাসা। সেটা প্রায় একমাস আগের ঘটনা। এই ‘ধাক্কা’র মূল লক্ষ্য ছিল সেই গ্রহাণুর গতিপথ বদল করা। আর সেই লক্ষ্যে সফল হয়েছে নাসা। গতকালই নিজেদের ডার্ট মিশনের সাফল্যের ঘোষণা করে নাসা। জানিয়ে দেয়, মহাকাশযানের ধাক্কার ফলে গ্রহাণুর গতিপথ বদল হয়েছে। ফলাফল ঘোষণার সময় নাসার প্রধান বিল নেলসন সাংবাদিকদের বলেন, ‘আমাদের গ্রহের প্রতিরক্ষার ক্ষেত্রে এই সাফল্য একটি ঐতিহাসিক মুহূর্ত এবং গোটা মানবতার জন্যও এটি একটি ঐতিহাসিক মুহূর্ত।"

পৃথিবীর দিকে কোনও গ্রহাণু ছুটে এলে তাকে কীভাবে প্রতিহত করা যাবে? নাসার এই অভিযানের মূল লক্ষ্য ছিল এই প্রশ্নের জবাব খোঁজা। এর জন্য প্রায় ১.১ কোটি কিলোমিটার দূরে থাকা ডিমরফস নামের এক গ্রহাণুকে ধাক্কা মেরে তার গতিপথ বদলের চেষ্টা করে নাসা। এই লক্ষ্যে গত বছর নভেম্বরে ডার্ট মহাকাশযানটি উৎক্ষেপণ করা হয়। ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ এয়ার ফোর্স বেস থেকে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে যাত্রা শুরু করে ডার্ট। এরপর গতমাসে মহাকাশযানটি সেই গ্রহাণুকে ধাক্কা মারে।

গত ২৬ সেপ্টেম্বর মহাকাশযানটি ২০ হাজার কিমি প্রতি ঘণ্টা বেগে ১৬০ মিটার প্রশস্ত ডিমরফসে সরাসরি ধাক্কা মারে। নাসা আসলে দেখতে চাইছিল, এভাবে মহাকাশযান দিয়ে 'ধাক্কা মেরে' কোনও গ্রহাণুর গতিপথ বদলে দেওয়া যায় কিনা। ডিমরফস নামে এই গ্রহাণুটি আসলে একটি বড় গ্রহাণুকে কেন্দ্র করে প্রদক্ষিণ করছে। তার নাম ডিডিমস। অর্থাৎ, অনেকটা যেন ডিডিমসের চাঁদ ডিমরফস। এই ধাক্কা মারার মাধ্যমে ডিমরফসের কক্ষপথ সামান্য বদলে দেওয়ার চেষ্টা করেছিল নাসা। এবং সেই প্রচেষ্টায় সফল হয়েছে নাসা।

ঘরে বাইরে খবর

Latest News

অলিম্পিক্স শুরুর আগেই IOA-কে ৮.৫ কোটি টাকা দিচ্ছে BCCI! বড় ঘোষণা জয় শাহের একুশে জুলাইয়ের দিনই বিজেপি কর্মীর রক্তাক্ত দেহ উদ্ধার, মহেশতলায় আলোড়ন 'আমরা জয় সীতারাম বলি...', বজরংবলীর বেশে ২১ শে জুলাইয়ের সমাবেশে TMC কর্মী ছোটবেলার স্মৃতিতে ডুব! দুই ছেলেকে নিয়ে কলকাতার বাড়িতে ডিম্পি? 'বাংলায় আপনারা বিজেপিকে হটিয়েছেন..' ২১ শের মঞ্চ থেকে অখিলেশ দিলেন কোন বার্তা? গুরু পূর্ণিমায় গুরু মঙ্গলের বিরল সংযোগে রাশি অনুসারে করুন দান, আসবে সুখ সমৃদ্ধি কলের মুখ না থাকায় অপচয় হচ্ছে পরিশ্রুত জল, রুখতে সমীক্ষা করবে পুরসভা ২১শে শহিদ স্মরণে কবজি ডুবিয়ে মাংস-ভাত তৃণমূলের, ডিম্ভাত শুনতে হয় প্রতিবার! 'বৃষ্টি গায়ে লাগল তো? স্নানে ধুয়ে যাবে, কিন্তু নোংরা...' যা বললেন দিদি ‘গলা কেটে নিলেও জয় বাংলা বলব’ একুশের মঞ্চ থেকে BJP-কে নিশানা করে গর্জন অভিষেকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.