বাংলা নিউজ > ঘরে বাইরে > EPFO Higher Pension: EPFO-তে বেশি পেনশন চাই? হাতে পড়ে মাত্র কয়েক ঘণ্টা, কীভাবে আবেদন করবেন?

EPFO Higher Pension: EPFO-তে বেশি পেনশন চাই? হাতে পড়ে মাত্র কয়েক ঘণ্টা, কীভাবে আবেদন করবেন?

ফাইল ছবি: মিন্ট (MINT_PRINT)

ইতিমধ্যেই দুইবার সময়সীমা বাড়িয়েছে EPFO। মে মাসে, দ্বিতীয়বার সময়সীমা বাড়ানো হয়। সেই সময়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক জানিয়েছিল যে, আরও বেশি মানুষকে সুযোগ প্রদানের জন্য বেশি সময় দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ (২৬ জুন) কর্মীদের পেনশন স্কিম (EPS)-এর অধীনে উচ্চতর পেনশনের জন্য আবেদন করার শেষ দিন। ফলে EPF সদস্যরা যদি এদিনের সময়সীমা মিস করেন, সেক্ষেত্রে তাঁরা উচ্চতর পেনশনের জন্য আবেদন করার সুযোগ হারিয়ে ফেলবেন। আরও পড়ুন: বিনামূল্যে আধারে বদল থেকে বেশি EPS পেনশন পাওয়ার প্রক্রিয়া, জুনেই করতে হবে এই কাজ

আবারও কী সময়সীমা বাড়ানো হবে?

ইতিমধ্যেই দুইবার সময়সীমা বাড়িয়েছে EPFO। মে মাসে দ্বিতীয়বার সময়সীমা বাড়ানো হয়। সেই সময়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক জানিয়েছিল যে আরও বেশি মানুষকে সুযোগ প্রদানের জন্য বেশি সময় দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবেদন জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ২৬ জুন পর্যন্ত করা হয়।

দুইবার সময়সীমা কেন বাড়ানো হল?

পেনশনভোগীদের সুবিধার্থে এবং পর্যাপ্ত সুযোগ প্রদানের জন্য সময়সীমা বাড়ানো হয়েছিল। এর আগে ২০২২ সালের নভেম্বরে সুপ্রিম কোর্ট সরকারকে উচ্চতর পেনশন সিলেক্ট করার জন্য গ্রাহকদের চার মাস সময় দিতে বলেছিল।

EPS-এ উচ্চতর পেনশনের জন্য কীভাবে আবেদন করবেন?

১) যে গ্রাহকরা বেশি পেনশনের জন্য আবেদন করতে চান, তাঁদের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) পোর্টালে যেতে হবে। তাঁদের প্রয়োজনীয় নথি জমা দিতে হবে সেখানে।

২) UAN Member e-SEWA পোর্টালের লিঙ্ক পাওয়া যাবে (https://unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface/)।

৩) ইপিএফও অফিসারের তরফে জমা দেওয়ার পর সংশ্লিষ্ট কোম্পানি যাচাই করে দেখবে।

৪) যদি সব তথ্য সঠিক থাকে, তাহলে যাবতীয় বকেয়া হিসাব করা হবে। বকেয়া প্রদানের জন্য একটি নির্দেশিকা জারি করা হবে।

৫) যদি তথ্যের ক্ষেত্রে কোনও গরমিল থাকে, তাহলে তা সংশ্লিষ্ট সংস্থা এবং কর্মচারীকে জানিয়ে দেবে ইপিএফও। সেই তথ্যের গরমিল শুধরে নেওয়ার জন্য এক মাস দেওয়া হবে। আরও পড়ুন: 'দেশে কী চলছে?' ভারতে ফিরে নড্ডার কাছে হাল-হকিকত জানতে চাইলেন মোদী

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সেলফি নিতে আসা ভক্তদের উপর চিৎকার, ‘বলছি মন খারাপ', বিরক্তি প্রকাশ নাসিরুদ্দিনের অবশেষে সন্দেশখালিতে মীনাক্ষী, কথা বললেন নির্যাতিতাদের সঙ্গে দুর্দান্ত গেয়েও দীপন বাদ!ইন্ডিয়ান আইডল ১৪ এর সেমি ফাইনালে বাংলার অনন্যা-শুভদীপ উচ্চমাধ্যমিকের কেমিস্ট্রি পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত নম্বর উঠবে? জানালেন শিক্ষক এবার ২৪ফেব্রুয়ারি একটি বিশেষ দিন, জেনে নিন এইদিনে পালিত ব্রত পুজো উৎসব সম্পর্কে সন্দেশখালিতে পুলিশ ক্যাম্প খুলতেই সিরাজের বিরুদ্ধে অভিযোগের পাহাড় অস্ট্রেলিয়ায় খেলবেন ভারতীয় ফুটবলার, মহারাষ্ট্রের তরুণকে ঘিরে প্রত্যাশা তুঙ্গে এবারের শীতেই ছাদনাতলায় যাচ্ছেন রূপসা! কবে বিয়ে করছেন সায়নদীপকে? ‘‌শেখ শাহজাহান কোনও অপরাধ করেছেন কেউ বলেননি’‌, দরাজ শংসাপত্র তৃণমূল বিধায়কের পাকিস্তানে ফের ইরানের হানা! নিহত জইশ আল আদলের জঙ্গি কমান্ডার সহ বহু-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.