বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘ফারজি’ ওয়েব সিরিজ থেকে অনুপ্রেরণা, জাল নোট ছাপানোর ব্যবসা শুরু করেছিল ইরশাদ

‘ফারজি’ ওয়েব সিরিজ থেকে অনুপ্রেরণা, জাল নোট ছাপানোর ব্যবসা শুরু করেছিল ইরশাদ

ধৃত জাল নোটের কারবারিরা (ট্যুইটর) 

মে মাসে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০০০ টাকার নোট বাতিলের ঘোষণার পরই ইরশাদ জাল ২০০০ টাকার নোট ছাপানোর কারবার শুরু করে। তারপর তা ছড়িয়ে যায় দিল্লি, পঞ্জাবের মত রাজ্যগুলিতে। 

এ যেন বলিউড নেমে এল বাস্তবের মাটিতে। ফারজি ওয়েব সিরিজের অনুপ্রেরণায় জাল নোটের জাল উত্তর প্রদেশের মাটিতে। না গল্প কথা নয়, সত্যিই শাহিদ কাপুর অভিনীত 'ফারজি' ওয়েব সিরিজের থেকে অনুপ্রাণিত হয়ে ২০০০ টাকার নোট বাতিলের ঘোষণার পর উত্তরপ্রদেশের একটি দল জাল নোট ছাপানো ও তা কম মূল্যে বিনিময় করা শুরু করে৷ কেবল উত্তরপ্রদেশ নয়, সেই জাল নোট ছড়িয়েছে প্রতিবেশ রাজ্যেও। জাল নোটগুলি পঞ্জাব এবং দিল্লিতেও পৌঁছে গেছে বিভিন্ন মানুষের হাত ঘুরে। ঘটনাটি নিয়ে গভীর তদন্তের পরে সামনে এল এই দলটির কারসাজি। একজন স্বর্ণকার এবং তার সহযোগীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পুলিশ জানিয়েছে এই দুজনের কাছ থেকে ৫.৫ লক্ষ টাকা মূল্যের জাল ভারতীয় নোট উদ্ধার করা হয়েছে। পাশাপাশি এই জাল নোট বানানোর কাজে ব্যবহৃত সুক্ষ্ম মানের কাগজ, বিশেষ কালি এবং অন্যান্য উপকরণগুলি উদ্ধার করেছে পুলিশ। দিল্লি এবং পার্শ্ববর্তী রাজ্যগুলিতে জাল মুদ্রার প্রচলন বৃদ্ধি লক্ষ্য করার পরে দিল্লি পুলিশের বিশেষ সেল সন্দেহভাজন সদস্যদের উপর নজরদারি শুরু করে। এরপর পুলিশের নজরে আসে শামলি জেলার কাইরানা অঞ্চলের একটি দল জাল নোট মুদ্রণ ও পাচারের সাথে জড়িত।

পুলিশের কাছে বিশেষ সূত্রে তথ্য ছিল যে, ওই গ্যাংয়ের একজন সদস্য দিল্লিতে এসেছে। সুযোগকে কাজে লাগিয়ে ২১ জুন ফাঁদ পাতা হয় এবং কাইরানার বাসিন্দা তাজিমকে জাল ২০০০ টাকার নোট সহ গ্রেপ্তার করে। তার কাছে মোট ২.৫ লক্ষ টাকা মূল্যের জাল নোট পায় পুলিশ৷ জিজ্ঞাসাবাদের সময় তাজিম জানায় তার প্রতিবেশী ইরশাদের কথা। পেশায় স্বর্ণকার ওই ব্যাক্তিই তার দোকানে জাল নোটগুলি ছাপিয়েছিল। তাজিমকে তারাই পাঠায় জাল নোটগুলি অন্য রাজ্যে পাচার করার জন্য। 

একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেছেন, ইরশাদ লকডাউনের আগে স্বর্ণকার হিসেবেই কাজ করত। কিন্তু কোভিডকালে তার ব্যবসার ব্যাপক ক্ষতি হওয়ায় কোনও ভাবেই যে ক্ষতিপূরণ করতে পারছিলেন না। সেসময় থেকেই তিনি জাল নোট ছাপার পরিকল্পন করেন। ফারজি ওয়েব সিরিজ থেকে এই কাজের অনুপ্রেরণা পেয়েছে বলে স্বীকার করেছেন ইরশাদ। এরপর মে মাসে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০০০ টাকার নোট বাতিলের ঘোষণার পরই ইরশাদ জাল ২০০০ টাকার নোট ছাপানোর কারবার শুরু করে। দিল্লি পুলিশ জাল নোটের কারবারিদের হাতে পেয়ে নিশ্চিন্ত, নিশ্চিন্ত আমজনতাও। তবে এমন খবর পেয়ে সকলেই খানিক আশ্চর্যও হয়েছে ওয়েব সিরিজের গল্প বাস্তবে ঘটতে দেখে।  

ঘরে বাইরে খবর

Latest News

মঞ্চে শুভেন্দু, আদালতের অনুমতিতে রাজভবনের সামনে ধরনা শুরু বিজেপির 'ট্রাম্পকে বাঁচালেন জগন্নাথদেব', ফেরালেন ১৯৭৬-র প্রতিদান,দাবি কলকাতা ইসকনের VP-র গোটা বলিউড আম্বানির বিয়েতে! মন দিয়ে কোথায় বসে কার কীর্তন শুনছেন বিরাট-অনুষ্কা? এটি একটি দুরন্ত দল, আশা করি… ভারতকে সিরিজ জিতিয়ে গম্ভীরকে বড় বার্তা দিলেন শুভমন হাতজোড় করে দাঁড়িয়ে নীতা-মুকেশ, মেয়ের বাবা-মাকেও উপেক্ষা করলেন না প্রধানমন্ত্রী কারা পেতে পারে এই সপ্তাহে নতুন চাকরির সুযোগ? দেখে নিন কী বলছে সাপ্তাহিক রাশিফল জগন্নাথের সোনা রক্ষা করছে নাগ দেবতা? দরজা খোলার সময় রত্ন ভাণ্ডারে থাকবে সাপুড়ে নাচে নীতা আম্বানিকে টক্কর রাধিকার মা শায়লা! অনন্তর মা না শাশুড়ি, কে বয়সে কত বড় আবার কি শপথ জটিলতা? স্পিকারকে দায়িত্ব দিতে অনুরোধ করে রাজ্যপালকে চিঠি রাজ্যের রাজভবনেই কর্মীর সঙ্গে জঘন্য কাজ রাজ্যপালের ছেলের? গ্রেফতারির দাবি বিরোধীদের

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.