বাংলা নিউজ > ঘরে বাইরে > ৩ বছরের আগে প্রি-স্কুলে ভর্তি করা বেআইনি, বলল গুজরাট হাইকোর্ট

৩ বছরের আগে প্রি-স্কুলে ভর্তি করা বেআইনি, বলল গুজরাট হাইকোর্ট

গুজরাট হাইকোর্ট

৬ বছরের নীচে কয়েকজন বাচ্চার অভিভাবক তাদের সন্তানকে স্কুলে ভর্তি করাতে গিয়েছিলেন। কিন্তু ৩১ জুন ২০২০-র সরকারি নির্দেশিকা অনুযায়ী তার স্কুলে ভর্তি করাতে পারেননি। এরপর তাঁর ওই নির্দেশের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন।

তিন বছরের কম বয়সী শিশুদের প্রি-স্কুলে ভর্তি করা সম্পূর্ণ 'অবৈধ কাজ'। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে ভর্তির জন্য বয়স ৬ বছর বেঁধে দিয়ে এক বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকার। সেই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে গুজরাট হাইকোর্টে কয়েকজন অভিভাবক মামলা করেন। সেই মামলার প্রেক্ষিতে আদালত এই রায় জানিয়েছে। মামলাটি খারিজ করে দিয়েছে আদালত।

৬ বছরের নীচে কয়েকজন বাচ্চার অভিভাবক তাদের সন্তানকে স্কুলে ভর্তি করাতে গিয়েছিলেন। কিন্তু ৩১ জুন ২০২০-র সরকারি নির্দেশিকা অনুযায়ী তার স্কুলে ভর্তি করাতে পারেননি। এরপর তাঁর ওই নির্দেশের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন। প্রধান বিচারপতি সুনিতা আগরওয়াল এবং বিচারপতি এন ভি আঞ্জারিয়ার বেঞ্চ জানিয়ে দিয়েছে, যতই শিশু ৩ বছর বয়স থেকে প্রি-স্কুলে পড়াশুনা করুক না কেন এই যুক্তি তাঁদের প্রভাবিত করে না।

শুনানিতে আবেদনকারীরা যুক্তি দেন, রাজ্য সরকারের এই নির্দেশ সংবিধানের অনুচ্ছেদ ২১ এ এবং শিক্ষার অধিকার আইনে প্রায় নয় লক্ষ শিশুর শিক্ষার অধিকারকে কেড়ে নেবে। তাঁরা আদালতের কাছে অনুরোধ করেন, তিন বছর প্রি-স্কুলে পড়া শিশুদের অব্যাহতি দেওয়ার জন্য।

(পড়তে পারেন। G20 নিয়ে কি বাড়াবাড়ি করছে সরকার? বিরোধীদের দাবি নিয়ে কড়া জবাব জয়শংকরের)

আদালত স্পষ্ট করে দেয়, শিক্ষার অধিকার আইন তখনই শুরু হয় যখন একটি শিশু ছবছর বয়েসে পড়ে। আদালত এও উল্লেখ করে বলে, জাতীয় শিক্ষানীতি ২০২০ স্বীকার করে ছবছরের কম বয়সী শিশুদের শৈশবকালীন যত্ন এবং শিক্ষার প্রয়োজন রয়েছে। কারণ তখন একটি শিশুর মস্তিস্কের ৮৫ শতাংশ বিকাশ হয়।

আদালত আরও বলে, শিক্ষার অধিকার আইনের বিধি ৮ অনুযায়ী ১ জুন ৩ বছর বয়স পূর্ণ করেনি এমন শিশুর প্রি স্কুলে ভর্তির ক্ষেত্রেও নিষেধাজ্ঞা রয়েছে। প্রিস্কুলে তিন বছর বয়সী একটি শিশু শৈশবকালীন যত্ন এবং শিক্ষা পায় যা তাঁকে প্রথম শ্রেণিতে ভর্তির জন্য প্রস্তুত করে।

যে অভিভাবকরা আদালতে মামলা করেছিলেন, তাঁরা প্রত্যেক তাঁদের সন্তানকে তিন বছরে আগেই প্রিস্কুলে ভর্তি করেছিলেন।

আদালত বলে, 'আবেদনকারীদের বাচ্চারা কেউ ২০২৩ সালের ১ জুন ৬ বছরে পৌঁছায়নি। তাই তাঁরা কেউ ছাড় পাবেন না। অভিভাবকরা তাদের তিন বছরের আগে প্রি স্কুলে ভর্তি করে নিজেরাই দোষ করেছেন। '

ঘরে বাইরে খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কারা লাকি? জেনে নিন ৩০ মের রাশিফলে সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.