বাংলা নিউজ > ঘরে বাইরে > ঝামেলায় জেরবার? নাগরিকদের সমস্যা প্রতিকারে বড় সিস্টেম তৈরি করেছে সরকার
তিরঙ্গা বাইক মিছিলে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। (ANI Photo/ PIB) (ANI/PIB)

ঝামেলায় জেরবার? নাগরিকদের সমস্যা প্রতিকারে বড় সিস্টেম তৈরি করেছে সরকার

  • ২৯ জুলাই সরকার জানিয়েছিল ডিপার্টমেন্ট অফ অ্যাডমিনিস্ট্রেটিভ রিফর্মস ও পাবলিক গ্রিভান্সেস এই CPGRAMSকে আরও শক্তশালী করার উদ্যোগ নিয়েছিল। এর মূল উদ্দেশ্য হল নাগরিকের কথা যেন আরও বেশি করে শোনা হয়। এই সিস্টেমের প্রতি সাধারণ নাগরিকদের যাতে আস্থা থাকে সেটা যেন সুনিশ্চিত করা হয়।

নাগরিকদের বিভিন্ন সমস্যার প্রতিকারের জন্য এবার গোটা ব্যবস্থাটিতে আরও গতি আনতে চাইছে সরকার। নাগরিকদের প্রতিকার দেওয়ার সময় ৪৫ দিন থেকে কমিয়ে ৩০ দিন করার ব্যাপারেও উদ্যোগ নেওয়া হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং এমনটাই জানিয়েছেন সংসদে।বুধবার একটি লিখিত বিবৃতিতে তিনি জানিয়েছেন, অগ্রাধিকারের ভিত্তিতে সমস্যার প্রতিকার করা হচ্ছে।

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, নাগরিকদের স্বস্তির জন্য ফিডব্যাক কলসেন্টারকে কার্যকরী করা হয়েছে। CPGRAMSয়ে কোনও সমস্যার ব্যাপারে অভিযোগ পেলে তার প্রতিকারের জন্য সময়সীমা ৪৫ দিন থেকে কমিয়ে ৩০দিন করা হয়েছে।

The Centralised Public Grievance Redress and Monitoring System অথবা CPGRAMS পোর্টালটি ২০০৭ সালের জুন মাসে করা হয়েছিল। এই পোর্টালে যে কোনও নাগরিক তাঁদের সমস্যার বিষয়টি জানাতে পারেন।

সূত্রের খবর, চলতি বছরের জানুয়ারি - জুন মাসে ৬,৪৩,০৯৯ অভিযোগ পাওয়া গিয়েছে। মন্ত্রী জানিয়েছেন, ৫,৪৮,৩০৩ টি অভিযোগের নিষ্পত্তি হয়েছে। ৯৪,৭৯৬টি এখনও বাকি রয়েছে। ডিপার্টমেন্ট অফ ফিনান্সিয়াল সার্ভিস ওই সময়কালের মধ্যে সর্বোচ্চ ৯, ৭৪১টি অভিযোগ পেয়েছিল। তার মধ্যে ৮৮, ৭৩৮টি নিষ্পত্তি করা সম্ভব হয়েছে।

২৯ জুলাই সরকার জানিয়েছিল ডিপার্টমেন্ট অফ অ্যাডমিনিস্ট্রেটিভ রিফর্মস ও পাবলিক গ্রিভান্সেস এই CPGRAMSকে আরও শক্তশালী করার উদ্যোগ নিয়েছিল। এর মূল উদ্দেশ্য হল নাগরিকের কথা যেন আরও বেশি করে শোনা হয়। এই সিস্টেমের প্রতি সাধারণ নাগরিকদের যাতে আস্থা থাকে সেটা যেন সুনিশ্চিত করা হয়।

বন্ধ করুন