বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া দশকের প্রথম অধিবেশনের গুরুত্ব অপরিসীম, সাংসদদের বার্তা মোদীর
সংসদ ভবনের বাইরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI)
সংসদ ভবনের বাইরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI)

নয়া দশকের প্রথম অধিবেশনের গুরুত্ব অপরিসীম, সাংসদদের বার্তা মোদীর

  • ভারতের উজ্জ্বল ভবিষ্যতের জন্য এই দশক খুব গুরুত্বপূর্ণ বলে জানান প্রধানমন্ত্রী 

সংসদের বাজেট অধিবেশন শুরু হওয়ার আগে নিজের ভাষণে সমস্ত সাংসদদের একযোগে কাজ করতে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রসঙ্গত, এদিনই সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতির বক্তব্য বয়কট করেছে ১৯টি বিরোধী দল। কৃষি আইনের বিরোধিতা করে রাষ্ট্রপতির ভাষণ তাঁরা বয়কট করলেন। তবে সেই নিয়ে সংসদ শুরু হওয়ার আগে নিজের বক্তব্যে কিছু বলেননি মোদী। 

প্রধানমন্ত্রী বলেন যে নতুন দশকের প্রথম অধিবেশন এটি। ভারতের উজ্জ্বল ভবিষ্যতের জন্য এই দশকটি গুরুত্বপূর্ণ। তাই শুরু থেকেই সাধারণ মানুষের আশা আকাঙ্খা পূর্ণ করার জন্য সবাইকে চেষ্টা করতে হবে বলে জানান মোদী। প্রধানমন্ত্রী বলেন যে এটা একটি সুবর্ণ সুযোগ। সবার একযোগে আলাপ আলোচনা করা উচিত বিভিন্ন আইডিয়া নিয়ে। 

মোদী বলেন যে তিনি আশা করেন সমস্ত জনপ্রতিনিধিরা নিজেদের দায়িত্ব পালন করবেন। মানুষ তাদের সংসদে যেই জন্য পাঠিয়েছে সেই কাজ তাঁরা ঠিকভাবে সম্পন্ন করবেন বলে আশা করেন প্রধানমন্ত্রী। সোমবার সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই প্রসঙ্গে, মোদী বলেন যে ২০২০ সালে চারটি পাঁচটি মিনি বাজেট তৈরি করতে হয়েছিল। এই বাজেটটিও সেই পর্যায়ক্রমে আসবে বলে জানান মোদী। 

প্রসঙ্গত করোনাকালে অর্থনীতিকে চাঙ্গা করার জন্য বেশ কয়েকবার ফিসক্যাল স্টিমুলাস ঘোষণা করে কেন্দ্র। এবারের বাজেটও যে সেই ভাবে শিল্প ও আমআদমিকে সাহায্য করার চেষ্টা করবে, সেই ইঙ্গিত দিলেন মোদী। 

বাজেট অধিবেশনের প্রথম অর্ধ চলবে ১৫ ফেব্রুয়ারি অবধি। দ্বিতীয় অর্ধ চলবে মার্চ ৮ থেকে এপ্রিল ৮-এর মধ্যে। রাজ্যসভা চলবে সকাল নয়টা থেকে দুপুর দুটো অবধি, লোকসভা চলবে দুপুর চারটে থেকে রাত নয়টা অবধি। এর আগে করোনার জন্য শীতকালীন অধিবেশন বাতিল করেছিল কেন্দ্র যেই নিয়ে সরব হয়েছিল বিরোধীরা। এবারের অধিবেশন কৃষি আইন, ভারত-চিন ইত্যাদি ইস্যুর জন্য উত্তপ্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। 

বন্ধ করুন