বাংলা নিউজ > ঘরে বাইরে > G-20 Bharat Mandapam: হস্তশিল্প থেকে প্রযুক্তি, সেজে উঠেছে জি-২০ ভারত মণ্ডপম

G-20 Bharat Mandapam: হস্তশিল্প থেকে প্রযুক্তি, সেজে উঠেছে জি-২০ ভারত মণ্ডপম

ভারত মণ্ডপম। HT Photo 

এখানে এলে দর্শনার্থীরা মূলত দেখতে পাবেন ভারতের প্রযুক্তিগত শক্তি ঠিক কতটা। ডিজিটাল ইন্ডিয়ার নানা দিক এই মন্ডপমের মাধ্যমে তুলে ধরা হবে। এর মধ্যে আধার, ডিজি লকার, ইউপিআই, ই সঞ্জিবনী, দিক্ষা, ভাষিনী, ওএনডিসি, আস্ক গীতার কথা তুলে ধরা হবে।

জি-২০ সামিট উপলক্ষ্যে সেজে উঠছে রাজধানী দিল্লি। ভারত প্রযুক্তিগত ক্ষেত্রে কতটা এগিয়ে গিয়েছে সেটার নানা দিক তুলে ধরা হয়েছে ভারত মন্ডপমে। এটা দেখলে চোখে ধাঁধা লেগে যাবে আপনারও।

জি-২০ সামিট যেখানে হবে তার কাছেই রয়েছে ভারত মণ্ডপম। নাম দেওয়া হয়েছে কালচার করিডর-জি-২০ ডিজিটাল মিউজিয়াম। ( Culture Corridor-G20 Digital Museum)। এই কালচার করিডরের মাধ্য়মে মূলত জি-২০ সদস্য দেশ ও আমন্ত্রিত দেশগুলির সাংস্কৃতিক হেরিটেজকেও তুলে ধরা হয়েছে।

এটা মূলত বিভিন্ন দেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরা হবে। তাদের সংস্কৃতির নানা দিককে এই মন্ডপমের মাধ্যমে উপস্থাপিত করা হবে।

ডিজিটাল ইন্ডিয়া এক্সপেরিয়েন্স জোন

৪ নম্বর হল ও ১৪ নম্বর হলে ডিজিটাল ইন্ডিয়া এক্সপেরিয়েন্স জোন তৈরি করা হয়েছে। এখানে এলে দর্শনার্থীরা মূলত দেখতে পাবেন ভারতের প্রযুক্তিগত শক্তি ঠিক কতটা। ডিজিটাল ইন্ডিয়ার নানা দিক এই মন্ডপমের মাধ্যমে তুলে ধরা হবে। এর মধ্যে আধার, ডিজি লকার, ইউপিআই, ই সঞ্জিবনী, দিক্ষা, ভাষিনী, ওএনডিসি, আস্ক গীতার কথা তুলে ধরা হবে।

আস্ক GITA- এআই প্রযুক্তির মাধ্য়মে এখানে গীতার নানা দিককে তুলে ধরা হয়েছে। গাইডেন্স, ইনস্পিরেশন, ট্রান্সফর্মেশন, অ্যাকশনকে এই প্রযুক্তির মাধ্যমে তুলে ধরা হয়েছে। এই জোনের মাধ্যমে MyGov,Cowin, UMANG, JanDhan, e NAM, GSTN, FastTag সহ সরকারের নানা উন্নয়নমূলক কর্মসূচিকে এই প্যাভিলিয়নের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

আরবিআই ইনোভেশন প্যাভিলিয়ন

রিজার্ভ ব্যাঙ্কের প্যাভিলিয়নের মাধ্যমে ইউপিআই ওয়ান ওয়ার্ল্ড, রুপে, ক্রশ বর্ডার বিল পেমেন্টের নানা দিক তুলে ধরা হয়েছে

হস্তশিল্পের বাজার

ভারত মণ্ডপমের তিন নম্বর হলে করা হয়েছে ক্রাফট বাজার। এখানে মূলত দেশের বিভিন্ন প্রান্তে হস্তশিল্পের সম্ভারকে তুলে ধরা হয়েছে। ওয়ান ডিস্ট্রিক্ট ওয়ান প্রোডাক্ট ও জিআই ট্যাগ দেওয়া আইটেমকে উপস্থাপিত করা হয়েছে এই নয়া বাজারের মাধ্যমে। খাদি, TRIFED-এর মতো সংস্থা এই ক্রাফট বাজারে রয়েছে।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

অনন্ত পরে ৩০ কোটির ঘড়ি! শাহরুখ-রণবীরদের জন্য এই দামের রিস্ট ওয়াচ কিনল আম্বানিরা ট্রাম্পের একদম কানের কাছে বুলেট, অবাক করা ছুবি তুললেন সাংবাদিক, ভাইরাল মুহূর্তে সুয়ারেজের জন্য ইতিহাস লেখা হল না কানাডার, টাইব্রেকারে জিতে কোপায় তৃতীয় উরুগুয়ে Croatia বনাম Germany ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্ত-রাধিকার রিসেপশনে যাবেন না! গৌরীকে নিয়ে হঠাৎই দেশ ছাড়লেন শাহরুখ ট্রাম্পের ওপর হামলার জন্যে বাইডেনকে দুষলেন মার্কিন ধনকুবের, বড় দাবি করলেন মাস্ক মঞ্চে শুভেন্দু, আদালতের অনুমতিতে রাজভবনের সামনে ধরনা শুরু বিজেপির 'ট্রাম্পকে বাঁচালেন জগন্নাথদেব', ফেরালেন ১৯৭৬-র প্রতিদান,দাবি কলকাতা ইসকনের VP-র গোটা বলিউড আম্বানির বিয়েতে! মন দিয়ে কোথায় বসে কার কীর্তন শুনছেন বিরাট-অনুষ্কা? এটি একটি দুরন্ত দল, আশা করি… ভারতকে সিরিজ জিতিয়ে গম্ভীরকে বড় বার্তা দিলেন শুভমন

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.