বাংলা নিউজ > ঘরে বাইরে > Gaganyaan mission astronaut names: ‘গগনযান’-র জন্য এই ৪ মহাকাশচারীকে বেছে নিল ভারত, প্রথমবার মহাকাশে পাঠাবে মানুষ

Gaganyaan mission astronaut names: ‘গগনযান’-র জন্য এই ৪ মহাকাশচারীকে বেছে নিল ভারত, প্রথমবার মহাকাশে পাঠাবে মানুষ

'গগনযান' মিশনের জন্য প্রাথমিকভাবে চারজন মহাকাশচারীকে বেছে নেওয়া হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

'গগনযান' মিশনের জন্য প্রাথমিকভাবে চারজন মহাকাশচারীকে বেছে নিল ভারতের মহাকাশ সংস্থা ইসরো। রিপোর্টে এমনই জানানো হয়েছে। ওই রিপোর্ট অনুযায়ী, আজই কেরল থেকে তাঁদের নাম ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

স্বপ্নের 'গগনযান' মিশনের জন্য প্রাথমিকভাবে চারজন মহাকাশচারীকে বেছে নেওয়া হল। সূত্র উদ্ধৃত করে একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমনই জানানো হয়েছে। ওই সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, যে চারজন মহাকাশচারীকে বেছে নেওয়া হয়েছে, তাঁরা উইং কমান্ডার বা গ্রুপ ক্যাপ্টেন পদে আছেন। আজই সরকারিভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁদের নাম ঘোষণা করতে পারেন বলে কানাঘুষো চলছে। কারণ আজ কেরলের তিরুবনন্তপুরমে বিক্রম সারাভাই স্পেস সেন্টারে যাবেন প্রধানমন্ত্রী। তিনটি নয়া পরিকাঠামোমূলক প্রকল্পের উদ্বোধনের পাশাপাশি 'গগনযান' মিশনের অগ্রগতি খতিয়ে দেখবেন। সেইসময় ওই চার মহাকাশচারীর নাম ঘোষণা করা হতে পারে বলে একাধিক মহলে জল্পনা চলছে। যদিও সরকারিভাবে বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

'গগনযান' মিশনের জন্য চার মহাকাশচারী কারা? 

সূত্র উদ্ধৃত করে সংবাদমাধ্যম দ্য টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে দাবি করা হয়েছে যে প্রশান্ত নায়ার, অঙ্গদ প্রতাপ এবং অজিত কৃষ্ণনকে বেছে নেওয়া হয়েছে। সেইসঙ্গে ‘চৌহান’ নামের একজন মহাকাশচারীকেও 'গগনযান' মিশনের জন্য বেছে নেওয়া হয়েছে বলে সূত্র উদ্ধৃত করে ওই সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে। যদিও সরকারিভাবে ভারত সরকার বা ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর তরফে কোনও মন্তব্য করা হয়নি।

আরও পড়ুন: ISRO Gaganyaan Mission Latest Update: সফল ইসরোর গুরুত্বপূর্ণ টেস্ট, মহাকাশে মানুষ পাঠানোর আরও এক ধাপ কাছে ভারত

ওই প্রতিবেদন অনুযায়ী, 'গগনযান' মিশনের জন্য এতদিন বেঙ্গালুরুতে প্রস্তুতি সারছিলেন চার মহাকাশচারী। আজ তাঁরা বিক্রম সারাভাই স্পেস সেন্টারে হাজির থাকবেন। সেইসময়ই আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী মোদী তাঁদের নাম ঘোষণা করবেন বলে সূত্র উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে। ইতিমধ্যে ইসরোর তরফে জানানো হয়েছে, তিনজন মহাকাশচারীকে 'গগনযান' মিশনে পাঠানো হবে।

কীভাবে ৪ মহাকাশচারীকে বেছে নেওয়া হয়েছে?

একাধিক রিপোর্ট অনুযায়ী, 'গগনযান' মিশনে যাওয়ার জন্য অনেকেই নাম নথিভুক্ত করেছিলেন। ২০১৯ সালের সেপ্টেম্বরে বেঙ্গালুরুতে ভারতীয় বায়ুসেনার ইনস্টিটিউট অফ এরোস্পেস মেডিসিনে প্রথম পর্যায়ের 'সিলেকশন টেস্ট' হয়েছিল। সেই পর্যায়ের পরে বেছে নেওয়া হয়েছিল ১২ জনকে। ওই ১২ জনকে নিয়ে একাধিক পরীক্ষা-নিরীক্ষার মুখে বসতে হয়েছিল। 

সেই পরীক্ষার ভিত্তিতে ভারতীয় বায়ুসেনার ইনস্টিটিউট অফ এরোস্পেস মেডিসিন এবং ইসরো শেষপর্যন্ত চারজনকে বেছে নেয় বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে। পরবর্তীতে ট্রেনিংয়ের জন্য তাঁদের রাশিয়ায় পাঠানো হয়েছিল। যে দেশ ইতিমধ্যে মহাকাশে মানুষ পাঠিয়েছে। আর 'গগনযান' মিশনের মাধ্যমে প্রথমবার মহাকাশে মানুষ পাঠানোর লক্ষ্যমাত্রা নিয়েছে ভারতীয় মহাকাশ সংস্থা।

আরও পড়ুন: Vyommitra Robot in Gaganyaan Mission: ইসরোর মিশনে মহাকাশে যাবেন এই 'মহিলা'... চিনে নিন এই নভোশ্চরকে

ঘরে বাইরে খবর

Latest News

ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক বিজেপির ‘দ্বিতীয় বিকল্প’ তৃণমূল কংগ্রেস, নতুন লাইনে পুরনো ছন্দে হাঁটল বামফ্রন্ট ‘‌পানীয় জলের অপচয় করা ঠিক নয়’‌, মাসিক অধিবেশনে ক্ষোভ প্রকাশ করলেন মেয়র ১২ বছর পর বৃষ রাশিতে বৃহস্পতির প্রবেশ, ৩ রাশির জীবনে আসছে সুখ সমৃদ্ধির জোয়ার রাত থেকেই উত্তপ্ত কোচবিহার, সকালে দিনহাটায় মার খেলেন তৃণমূলের ব্লক সভাপতি ফুলবাড়িতে পুড়ল বিজেপির অফিস, তুফানগঞ্জে তৃণমূলের অস্থায়ী কার্যালয়ে আগুন IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে ভোট মিটলেই বিয়ে তৃণমূলের দেবাংশুর? প্রেমিকার সত্যি ফাঁস করলেন ‘খেলা হবে’র জনক খিদে পেত না,রাতে ঘুম হত না,ওজন কমে যাচ্ছিল- অবসাদের কারণেই ৩১ বছরেই অবসর নেন মেগ প্রেমের দিক থেকে কাদের জন্য আজকের দিনটি ভালো নয়? দেখুন আজকের প্রেম রাশিফল

Latest IPL News

ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.