বাংলা নিউজ > ঘরে বাইরে > কাঁচামালের অভাবে ব্যাহত টিকা তৈরি, ভারতীয় সংস্থার সমালোচনায় জার্মান চ্যান্সেলর
জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল (ছবি সৌজন্যে ব্লুমবার্গ) (Bloomberg)
জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল (ছবি সৌজন্যে ব্লুমবার্গ) (Bloomberg)

কাঁচামালের অভাবে ব্যাহত টিকা তৈরি, ভারতীয় সংস্থার সমালোচনায় জার্মান চ্যান্সেলর

  • ভারতীয় টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির সমালোচনায় মুখর জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল।

করোনা আবহে টিকার উত্পাদন কমে যাওয়া ভারতীয় টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির সমালোচনায় মুখর জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। এদিন ভারতীয় সংস্থাগুলির টিকা সরবরাহ করার ক্ষমতার উপর সন্দেহ প্রকাশ করে মার্কেল বলেন, 'বর্তমানে ভারতের পরিস্থিতি দেখে আমরা উদ্বিগ্ন। মহামারী আবহে যে জরুরি পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে ভারত থেকে আমাদের দেশে ওষুধ বা প্রয়োজনীয় পণ্যগুলি এসে পৌঁছবে কি না, তা নিয়ে আমরা নিশ্চিত নই।' পাশাপাশি ভারতকে ওষুধ প্রস্তুতকারক দেশ হিসেবে গুরুত্ব দেওয়া বন্ধ করার ইঙ্গিত দেন মার্কেল।

উল্লেখ্য, বর্তমানে টিকার জন্য প্রয়োজনীয় কাঁচামালের রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। কাঁচামালের অভাবে টিকা প্রস্তুতের ক্ষেত্রে বড় ধাক্কা খেয়েছে সেরাম ইনস্টিটিউট। এই আবহে ভারতের বিভিন্ন রাজ্যেই টিকার অভাব দেখা দিয়েছে। এদিকে ভারতীয় টিকা প্রস্তুতকারদের এই সমস্যার জেরে পাল্টা চাপে পড়েছে জার্মানি। পরিস্থিতি সামাল দিতে না পেরে তাই উল্টে ভারতীয় সংস্থার ঘাড়ে দোষ চাপাচ্ছে জার্মান চ্যান্সেলর।

টিকার উত্পাদন কমে যেতেই জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ভারতের ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলোর বিরুদ্ধে তোপ দাগেন। তিনি বলেন, 'আমরাই ভারতকে এত বড় ওষুধ প্রস্তুতকারক দেশ হিসেবে প্রতিষ্ঠা দিয়েছি। এটা এই আশায় করা হয়েছে যাতে ইউরোপ ভারতের থেকে সুবিধা পায়। তবে সেরকম না হলে আমাদের পুনর্বিবেচনা করার সময় এসেছে।'

উল্লেখ্য, ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি হচ্ছে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড। এই পরিস্থিতিতে টিকা উত্পাদন কমে যাওয়ায় বিপাকে পড়েছে জার্মনি। অপর দিকে ইউরোপের বিভিন্ন দেশ করোনা টিকা রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে। এই আবহে ভারত থেকে আদৌ টিকা গিয়ে জার্মানিতে পৌঁছবে কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করলেন মার্কেল। 

 

বন্ধ করুন