বাংলা নিউজ > ঘরে বাইরে > German Chancellor Quotes S Jaishankar: 'ইউরোপীয় মনোভাব' নিয়ে জয়শংকরের সঙ্গে সহমত ওলাফ, কী বললেন জার্মান চ্যান্সেলর?

German Chancellor Quotes S Jaishankar: 'ইউরোপীয় মনোভাব' নিয়ে জয়শংকরের সঙ্গে সহমত ওলাফ, কী বললেন জার্মান চ্যান্সেলর?

জার্মান চ্যান্সেলর (AP)

প্রসঙ্গত, আগামী ২৫ ও ২৬ ফেব্রুয়ারি দুই দিনের সফরে ভারতে আসছেন ওলাফ। এর আগে ভারতীয় বিদেশমন্ত্রীর সঙ্গে 'ইউরোপীয় মনোভাব' নিয়ে সহমত পোষণ করা বেশ উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে।

এক অনুষ্ঠানে 'ইউরোপীয় মনোভাব' নিয়ে নিজের মতামত জানাতে গিয়ে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরকে উদ্ধৃত করলেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ। গত শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি শুরু হয়েছে মিউনিখ সিকিউরিটি কনফারেন্স। সেখানেই জয়শংকরের মন্তব্যকে উদ্ধৃত করেন জার্মান রাষ্ট্রপ্রধান। গতবছর গ্লোবসেক ব্রাতিস্লাভা ফোরামের ১৭তম সংস্করণের সময় জয়শংকর বলেছিলেন, 'ইউরোপকে এই মনোভাব ছেড়ে বেরোতে হবে যে তাদের সমস্যাটা বিশ্বের সমস্যা। কিন্তু বাকি বিশ্বের সমস্যা তাদের সমস্যা নয়।' এই একই মন্তব্য করলেন জার্মান চ্যান্সেলর। প্রসঙ্গত, আগামী ২৫ ও ২৬ ফেব্রুয়ারি দুই দিনের সফরে ভারতে আসছেন ওলাফ। এর আগে ভারতীয় বিদেশমন্ত্রীর সঙ্গে 'ইউরোপীয় মনোভাব' নিয়ে সহমত পোষণ করা বেশ উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, এই বছর মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ডাক পায়নি রাশিয়া। এই সম্মেলনের ইতিহাস এই প্রথমবার এমনটা ঘটল। ইউক্রেন যুদ্ধের আবহে জার্মানির মিউনিখ শহরে বাৎসরিক নিরাপত্তা সম্মেলন বাড়তি গুরুত্ব পায়। এই আবহে শুক্রবার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির ভিডিয়ো ভাষণ দিয়ে সম্মেলন শুরু হয়। প্রাক্তন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা ক্রিস্টফ হয়েসগেন সম্মেলনের সভাপতিত্ব করছেন। রাশিয়া যাতে এই সম্মেলন মঞ্চে নিজেদের যুদ্ধের পক্ষে যুক্তি খাড়া করে তা প্রচার না করতে পারে, সে কারণেই তাদের এবার আমন্ত্রণা জানানো হয়নি বলে জানিয়েছেন ক্রিস্টফ।

এদিকে রাশিয়ার পাশাপাশি ইরানকেও এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি। এদিকে জার্মান মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, সেদেশের অতিদক্ষিণপন্থী দল এএফডি-কেও এই সম্মেলন থেকে দূরে রাখা হয়েছে। এদিকে উল্লেখযোগ্য ভাবে এই বছরের সম্মেলনে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেন উপস্থিত থাকছেন। বিগত দিনে মার্কিন আকাশসীমায় 'চিনা গুপ্তচর বেলুন' বিতর্কের আবহে আমেরিকা ও চিনের শীর্ষ স্থানীয় নেতাদের একই জায়গায় উপস্থিত থাকার বিষয়টি বিশ্ব শান্তির পক্ষে বেশ তাৎপর্যপূর্ণ।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও মুখ পুড়ল বাংলার, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী? ‘লিকপিকে কাঞ্চন’! বউয়ের কোলে বর, গোল ঘুরলেন শ্রীময়ী, তা দেখে কে জিভ কাটল? এখনই জলের ঘাটতি দেশের ৫৪০টি জেলা, এপ্রিল থেকে পড়বে তীব্র গরম! সতর্ক করল IMD

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.