বাংলা নিউজ > ঘরে বাইরে > Firoz Marchent: UAEর জেলবন্দি ৯০০ ভারতীয়ের মুক্তির জন্য ২.২৫ কোটি টাকা অনুদান ভারতীয় ব্যবসায়ীর! কে এই গোল্ড ব্যারন?

Firoz Marchent: UAEর জেলবন্দি ৯০০ ভারতীয়ের মুক্তির জন্য ২.২৫ কোটি টাকা অনুদান ভারতীয় ব্যবসায়ীর! কে এই গোল্ড ব্যারন?

ফিরোজ মার্চেন্ট। সৌজন্য- এক্স হ্যান্ডেল 

UAEর জেলবন্দি ৯০০ ভারতীয়ের মুক্তির জন্য অনুদান ভারতীয় ধনকুবেরের! ‘গোল্ড ব্যারন’ ফিরোজ দিলেন ২.২৫ কোটি

আরব আমিরশাহির জেলে বন্দি হয়ে আটকে পড়ে, দেশে ফিরতে পারছেন না বহু ভারতীয়। দেশে ফেরার তাঁদের প্রবল চেষ্টার মাঝে এবার আমিরশাহির জেলে বন্দি ৯০০ ভারতীয় পাশে পেলেন সেদেশের আরও এক ভারতীয়কে। দুবাইয়ের বাসিন্দা ভারতীয় বংশোদ্ভূত ফিরোজ মার্চেন্ট ৯০০ জন ভারতীয়কে সেদেশের জেল থেকে মুক্তি দিয়ে দেশের ফেরানোর জন্য অনুদান দিয়েছেন ২.২৫ কোটি টাকা।

কে ফিরোজ মার্চেন্ট?

‘পিয়োর গোল্ড জুয়েলার্স’ এর মালিক ফিরোজ মার্চেন্ট। তাঁর কর্মক্ষেত্র দুবাই। ৬৬ বছয় বয়সী এই ব্যবসায়ীর টার্গেট এই বছর দুবাই থেকে ৩ হাজার ভারতীয়কে জেল থেকে মুক্তি দিয়ে দেশে পাঠানো। আর সেই লক্ষ্যেই তিনি শুরু করেছেন তাঁর উদ্যোগ। পবিত্র রমজান মাসের আগে, ১ মিলিয়ন ডারহাম বা ২.২৫ কোটি টাকা অনুদান দিয়ে আমিরশাহির জেলে বন্দি ৯০০ জনকে মুক্তির চেষ্টায় শামিল হয়েছেন তিনি।

ফিরোজ মার্চেন্টের অফিস একটি প্রেস বিবৃতিতে বলছে, আরব দেশের বিভিন্ন জেলে বন্দি ভারতীয়রা যাতে মুক্তি পান, তার চেষ্টায় ফিরেজ মার্চেন্ট এই ২.২৫ কোটি টাকা অনুদান দিয়েছেন। ২০২৪ সালের শুরুতে আপাতত ৯০০ জনকে মুক্তির উদ্যোগ নেওয়া হয়েছে। এই ৯০০ জনের মধ্যে রয়েছেন আরবের আজমন জেলে বন্দি ৪৯৫ জন ভারতীয়, ফুজাইরাহতে বন্দি ১৭০ জন ভারতীয়, ১২১ জন রয়েছেন দুবাইয়ের জেলে, ৬৯ জন উম আল কোয়াইন জেলে, রাস আল খাইমার জেলে বন্দি ২৯ জন। 

কীভাবে চলছে সাহায্য?

আগেই উল্লেখ করা হয়েছে, ফিরোজ মার্চেন্টের উদ্দেশ্য হল ২০২৪ সালে আমিরশাহির জেলে বন্দি ৩ হাজার ভারতীয়ের মুক্তি। শুধু মুক্তিই নয়। ভারতীয়দের জেল  থেকে বের করে তাঁদের দেশে ফেরার টিকিটও কেটে দিয়েছেন ফিরোজ মার্চেন্ট। যাতে দেশে ফিরে ওই ভারতীয়রা তাঁদের পরিবারের সঙ্গে নতুন জীবন শুরু করতে পারে, তার চেষ্টায় রয়েছেন ফিরোজ মার্চেন্ট। এদিকে, আমিরশাহিতে বহু ভারতীয় জেলবন্দি ঋণের বোঝায় রয়েছেন। সেই ভারতীয়দের ঋণও চুকিয়ে দেওয়ার কাজ করে চলেছেন ফিরোজ মার্চেন্ট। 

গত কয়েক বছরে ফিরোজ মার্চেন্ট ২০ হাজার ভারতীয়কে দেশে পাঠিয়েছেন। যে ভারতীয়রা আমিরশাহির জেলে ছিলেন বন্দি। এজন্য তিনি আমিরশাহির সরকার ও পুলিশকে ধন্যবাদ জানাচ্ছেন। তিনি বলছেন, ‘সরকারের সাথে সহযোগিতার জন্য আমি কৃতজ্ঞ। দ্য ফরগটেন সোসাইটি বিশ্বাস করে যে মানবতা কোন সীমানা জানে না, এবং আমরা এই ব্যক্তিদের তাঁদের পরিবার এবং সম্প্রদায়ের সাথে মিলনের সুযোগ দেওয়ার জন্য একসাথে কাজ করি।’  

 

 

 

 

   

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য বিটকয়েন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে রাজের, বিতর্ক উসকাতে কী লিখলেন শিল্পার বর? 'খারাপ স্ত্রী মানেই কু-মাতা নন,' শিশুকে বাবার হাতে দিল না আদালত রাজ্যের ১২টি চিড়িয়াখানাকে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে, তৈরি হয়েছে মাস্টারপ্ল্যান ২৩ এপ্রিল বিশেষ দিন, করুন এই কাজ, পাবেন শ্রী হনুমান এর সঙ্গে শনিদেবের আশীর্বাদ ভোটের দিন Doodle পরিবর্তন, আঙুলে কালির ছাপ নিয়ে উৎসবে শামিল Google-ও বিকেলেই ঘুরছেন সাতপাক, তার আগে রাতুলের গায়ের হলুদ পড়ল রূপাঞ্জনার গায়ে পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো জুড়েছে ভাঙা সংসার, প্রাক্তনের আনা শ্লীলতাহানির মামলায় ক্লিনচিট পেলেন নওয়াজ অফিসে টিফিন খাচ্ছিলেন বাবা, ছেলে এসে বলল UPSC'র ফলাফল, দেখুন মন ছোঁয়া সেই Video

Latest IPL News

পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.