বাড়ি > ঘরে বাইরে > Gold Bond: সোমবার থেকে আবেদন জমা শুরু, ইস্যুর দাম প্রতি গ্রামে ৪,৬৭৭ টাকা
তৃতীয় পর্বের গোল্ড ফান্ড ইস্যুর দাম রাখা হয়েছে প্রতি গ্রামে ৪,৬৭৭ টাকা।
তৃতীয় পর্বের গোল্ড ফান্ড ইস্যুর দাম রাখা হয়েছে প্রতি গ্রামে ৪,৬৭৭ টাকা।

Gold Bond: সোমবার থেকে আবেদন জমা শুরু, ইস্যুর দাম প্রতি গ্রামে ৪,৬৭৭ টাকা

  • জুনের ১২ তারিখ পর্যন্ত বন্ড কেনার জন্য আবেদন করা যাবে।

সোমবার সভরেন গোল্ড বন্ডের তৃতীয় পর্যায় বাজারে ছাড়তে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। জুনের ১২ তারিখ পর্যন্ত এই পর্বে বন্ড কেনার জন্য আবেদন করা যাবে।

শুক্রবার এক বিবৃতিতে আরবিআই-এর তরফে জানানো হয়েছে, তৃতীয় পর্বের গোল্ড ফান্ড ইস্যুর দাম রাখা হয়েছে প্রতি গ্রামে ৪,৬৭৭ টাকা। 

রিজার্ভ ব্যাঙ্কের তরফে আরও জানানো হয়েছে যে, অনলাইনে আবেদন করলে প্রতি গ্রামের দামের উপরে ৫০ টাকা ছাড় পাওয়া যাবে। সে ক্ষেত্রে প্রতি গ্রাম সোনা হিসেবে ইস্যুর দাম পড়বে ৪,৬২৭ টাকা।

উল্লেখ্য, গোল্ড বন্ড বিক্রির ব্যাপারে প্রতি গ্রাম সোনার গুণিতকে ন্যূনতম এক গ্রাম সোনার দাম হিসেবে বাজারে ইস্যু ছাড়ে রিজার্ভ ব্যাঙ্ক। বন্ডের মেয়াদ ৮ বছর, তবে ৫ বছর পূর্ণ হলে বন্ড বিক্রি করা যায়।

শুধুমাত্র ভারতীয় নাগরিক, হিন্দু একান্নবর্তী পরিবার, ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় এবং দাতব্য প্রতিষ্ঠানই গোল্ড বন্ড কিনতে পারে। ব্যক্তিগত ও হিন্দু একান্নবর্তী পরিবারের ক্ষেত্রে ন্যূনতম এক গ্রাম সোনায় বিনিয়োগ করা যায় এবং সর্বোচ্চ ক্রয়সীমা ৪ কেজি সোনা। ট্রাস্ট এবং অন্যান্য অনুরূপ প্রতিষ্ঠানের ক্ষেত্রে এক আর্থিক বছরে সর্বোচ্চ ক্রয়সীমা ২০ কেজি সোনা পর্যন্ত নির্ধারিত রয়েছে। 

গোল্ড ব্যাঙ্ক কেনা যাবে ক্ষুদ্র সেভিংস ব্যাঙ্ক ও পেমেন্ট ব্যাঙ্ক ছাড়া যে কোনও ব্যাঙ্ক, স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া (SHCIL), নির্দিষ্ট কিছু ডাকঘর ও প্রতিষ্ঠিত শেয়ার বাজার (NSE ও BSE) থেকে।

গত এপ্রিল মাসে রিজার্ভ ব্যাঙ্ক ঘোষণা করে যে, চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত দফায় দফায় বাজারে গোল্ড বন্ড ছাড়া হবে।

বন্ধ করুন