বাংলা নিউজ > ঘরে বাইরে > রেকর্ডের থেকে ৯,৫০০ টাকা কম সোনা, বৃহস্পতিবার বাড়ল সোনা-রুপোর দর
রেকর্ডের থেকে ৯,৫০০ টাকা কম সোনা, বৃহস্পতিবার বাড়ল সোনা-রুপোর দর। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
রেকর্ডের থেকে ৯,৫০০ টাকা কম সোনা, বৃহস্পতিবার বাড়ল সোনা-রুপোর দর। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

রেকর্ডের থেকে ৯,৫০০ টাকা কম সোনা, বৃহস্পতিবার বাড়ল সোনা-রুপোর দর

  • বিশ্ব বাজারের ইতিবাচক রেশ ধরে ভারতীয় বাজারে বাড়ল সোনা এবং রুপোর দর।

বিশ্ব বাজারের ইতিবাচক রেশ ধরে ভারতীয় বাজারে বাড়ল সোনা এবং রুপোর দর। বৃহস্পতিবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬,৭৩৭ টাকা। অন্যদিকে এক কিলোগ্রাম রুপোর দর ০.১৭ শতাংশ বেড়ে হয়েছে ৬৭,৭৫২ টাকা।

গত সেশনে সোনার দাম ০.৭৫ শতাংশ কমেছিল। আর রুপোর দাম কমেছিল ০.১৪ শতাংশ। সার্বিকভাবে গত সপ্তাহে সোনার দাম প্রায় ১,২০০ টাকা বৃদ্ধি পাওয়ার পর চলতি সপ্তাহে হলুদ ধাতু তেমন জোর পায়নি। ক্যাপিটালভায়ার ইনভেস্টমেন্ট অ্যাডভাইজার জানিয়েছেন, এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনা সাহায্য পাচ্ছে ৪৬,৩০০ টাকায়। আর ৪৭,১০০ টাকায় বাধা পাচ্ছে হলুদ ধাতু। আর এক কেজি রুপো ৬৮,০০০ টাকায় বাধা পাচ্ছে। আর সাহায্য মিলছে ৬৬,০০০ টাকায়।

চলতি মাসের শুরুতে সোনার দাম প্রায় এক বছরের সর্বনিম্ন স্তরে (১০ গ্রামের দাম ৪৪,১০০ টাকা) পৌঁছে গিয়েছিল। চলতি বছরেই ১০ গ্রাম সোনার দর প্রায় ৩,৫০০ টাকা কমেছে। গত বছর অগস্টে অবশ্য রেকর্ড ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল ১০ গ্রাম সোনা। সেই পরিস্থিতি থেকে আপাতত ১০ গ্রাম সোনার দাম ৯,৫০০ টাকার মতো কম আছে। 

বিশ্ব বাজারে অবশ্য সোনার দাম বেড়েছে। এক আউন্স স্পট গোল্ডের দাম ০.২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১,৭৩৮.৯৬ ডলার। অন্যান্য মূল্যবান ধাতুর মধ্যে রুপো এবং হিরের দাম বেড়েছে। তবে দুর্বল ডলারের জেরে অন্যান্য মুদ্রাধারীদের কাছে সস্তা হয়ে উঠেছে সোনা। এক আউন্স রুপোর দাম ০.৫ শতাংশ বেড়ে হয়েছে ২৫.৫৩ ডলার। ক্যাপিটালভায়ার ইনভেস্টমেন্ট অ্যাডভাইজার জানিয়েছেন, এক আউন্স স্পট গোল্ড সাহায্য পাচ্ছে ১,৭২০ ডলারে। আর ১,৭৬০ ডলারে বাধা পাচ্ছে হলুদ ধাতু।

বন্ধ করুন