বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিশিল্ডের দু'টি ডোজের মাঝে ব্যবধান বাড়ানোর সিদ্ধান্ত বিজ্ঞানসম্মত, দাবি আদরের
সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা (ফাইল ছবি, সৌজন্যে মিন্ট)
সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা (ফাইল ছবি, সৌজন্যে মিন্ট)

কোভিশিল্ডের দু'টি ডোজের মাঝে ব্যবধান বাড়ানোর সিদ্ধান্ত বিজ্ঞানসম্মত, দাবি আদরের

  • কোভিশিল্ড টিকার দুটি ডোজের মাঝের সময়সীমা বাড়ানোর প্রস্তাব মেনে নিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রশংসা করলেন আদর পুনাওয়ালা।

কোভিশিল্ড টিকার দুটি ডোজের মাঝের সময়সীমা বাড়ানোর প্রস্তাব মেনে নিয়েছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার এই প্রস্তাবে সায় দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। আর কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রশংসা করলেন সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা।

কেন্দ্রের পদক্ষেপকে স্বাগত জানিয়ে কোভিশিল্ডের নির্মাতা সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা বলেন, 'এই সিদ্ধান্তের ফলে টিকার কার্যকারিতা ও সক্রিয়তা, দুটোই বাড়বে। এটা খুব ভালো পদক্ষেপ। কারণ, নির্দিষ্ট তথ্যভাণ্ডারের উপর নির্ভর করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টিকার দু'টি ডোজের মাঝের ব্যবধান বাড়ানোর এই সিদ্ধান্ত সম্পূর্ণ বিজ্ঞানসম্মত।'

প্রসঙ্গত, ন্যাশনাল টেকনিক্য়াল অ্য়াডভাইজরি অন ইমিউনিজেশন-এর তরফে কোভিশিল্ডের দু’টি ডোজের মাঝের সময়সীমা বা ব্যবধান বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়। তারপরই এই প্রস্তাবে সায় দিয়েছে কেন্দ্র। এতদিন প্রথম ডোজ নেওয়ার ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যেই দ্বিতীয় ডোজ নিতে হত। এবার থেকে দুটি ডোজের মধ্যে ব্য়বধান থাকবে ১২ থেকে ১৬ সপ্তাহ। যদিও এই নয়া নিয়ম কিন্তু কোভ্যাক্সিনের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

এই নিয়ে তিন মাসের মধ্যে দ্বিতীয় বার কোভিশিল্ড ডোজের ব্যবধান বাড়ানো হয়। এর আগে মার্চ মাসে বেশ কয়েকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ভালো ফল পাওয়ার জন্য কোভিশিল্ডের ডোজের ব্যবধান বাড়ানোর কথা বলেছিল।

বন্ধ করুন