বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও বেশি মানুষের জন্য খুলল আকাশপথ, ঘরোয়া উড়ানে ৬৫% যাত্রী চলাচলের অনুমতি
আরও বেশি মানুষের জন্য খুলল আকাশপথ, ঘরোয়া উড়ানে ৬৫% যাত্রী চলাচলের অনুমতি। (ছবিটি প্রতীকী)
আরও বেশি মানুষের জন্য খুলল আকাশপথ, ঘরোয়া উড়ানে ৬৫% যাত্রী চলাচলের অনুমতি। (ছবিটি প্রতীকী)

আরও বেশি মানুষের জন্য খুলল আকাশপথ, ঘরোয়া উড়ানে ৬৫% যাত্রী চলাচলের অনুমতি

  • এতদিন ঊর্ধ্বসীমা ৫০ শতাংশ ছিল।

সংক্রমণের গ্রাফ কিছুটা নামতে আকাশপথে আরও বেশি সংখ্যক যাত্রী চলাচলের অনুমতি দিল কেন্দ্র। সোমবার কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এবার থেকে ঘরোয়া রুটে ৬৫ শতাংশ যাত্রী নিয়ে উড়তে পারবে বিমানগুলি। এতদিন ঊর্ধ্বসীমা ৫০ শতাংশ ছিল।

গত বছর করোনাভাইরাসের প্রথম ঢেউয়ের দেশে তিন মাসের মতো উড়ান পরিষেবা বন্ধ ছিল। পরে ২৫ মে থেকে ৩৩ শতাংশ যাত্রী নিয়ে উড়ান পরিষেবা চালুর অনুমোদন দেওয়া হয়েছিল। করোনার সংক্রমণের গ্রাফ কমলে ধাপে ধাপে যাত্রী সংখ্যা বাড়ানো হতে থাকে। প্রাথমিকভাবে জুনে ৪৫ শতাংশ যাত্রী চলাচলে সবুজ সংকেত দেওয়া হয়েছিল। গত বছর ৩ ডিসেম্বর ঘরোয়া উড়ানে যাত্রী বাড়িয়ে করা হয়েছিল ৮০ শতাংশ। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় চলতি বছরের মার্চ থেকে যাত্রী সংখ্যা কমতে শুরু করেছিল। সেই বিষয়গুলির জন্য সেই ঊর্ধ্বসীমা ফের কমিয়ে ৫০ শতাংশ করে দেওয়া হয়েছিল। এবার অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সোমবার (৫ জুলাই) থেকেই ঘরোয়া রুটের উড়ানগুলি ৬৫ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। যে নির্দেশিকা আগামী ৩১ জুলাই বা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যকর হবে।

তারইমধ্যে সোমবার কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহনমন্ত্রী টুইট করেছেন, ‘যাবতীয় করোনাভাইরাস বিধি মেনে ঘরোয়া উড়ান পরিষেবা চালু থাকবে। ঘরোয়া উড়ানে যাত্রীর সংখ্যা বেড়েছে। কারণ আকাশপথে যাতায়াতে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। সুরক্ষিত এবং সময় বাঁচানো পরিবহণের মাধ্যম হয়ে উঠেছে। রবিবার (৪ জুলাই) ১,৪৬৭ টি উড়ানে ১৭৪,৯০৫ জন যাত্রী সফর করেছেন।’

বন্ধ করুন